এভারেস্টের চূড়ায় সুনামগঞ্জের আকি

ডেস্ক রিপোর্ট: পৃথিবীর সর্বোচ্চ পর্বত শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় যদিও বাঙালির জন্য নতুন নয়। তবুও দেশের জন্য অর্জনের ঝুলিতে যুক্ত হলো আরেকটি পালক।
এবার আরেক বাঙালি উঠলেন পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায়। তার নাম আখলাকুর রহমান। তিনি আকি রাহমান নামে পরিচিত।

শুক্রবার (১৩ মে) নেপাল সময় সকাল ৭টার দিকে এভারেস্টের চূড়ায় আরোহণ করেন আখলাকুর।

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আখালাকুরের গ্রামের বাড়ি বৃহত্তর সিলেট সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার চিলাউড়ায়।

আখলাকুরের বেসক্যাম্পের বরাত দিয়ে জগন্নাথপুরে অবস্থানরত তার চাচাতো ভাই শামীনুর রহমান বলেন, আখালাকুরের এভারেস্ট জয়ের তথ্য তার সঙ্গে থাকা গাইড বেস ক্যাম্পে জানিয়েছেন। এরপর বেসক্যাম্প থেকে আমাদের জানানো হয়।

পরে সকাল সাড়ে ৮ টার দিাকে আখলাকুরের সঙ্গে তার কথা হয়েছে জানিয়ে শামীনুর রহমান বলেন, ভাই বলেছেন-‘আলহামদুলিল্লাহ, আমি সাকসেস হইছি। আমার জন্য দোয়া করিও। ’

শুক্রবার দুপুরে লন্ডন ভিত্তিক বাংলা টেলিভিশন চ্যানেল এসের পক্ষ থেকেও আখলাকুরের এভারেস্ট জয়ের তথ্য জানানো হয়।

চ্যানেল এসের ফেজবুক পেজ থেকে লেখা হয়- অভিনন্দন, আকি রহমান, ‘প্রথম ব্রিটিশ বাংলাদেশি মুসলিম হিসেবে শুক্রবার (১৩ মে) সকাল সাড়ে ৭টায় এভারেস্ট জয় করেছেন। ’

এর আগে ২০২০ সালে অক্টোবরে ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এলব্রুস পর্বত জয় করেন আখলাকুর রহমান। তিনিই প্রথম বাঙালি হিসেবে এলব্রুস পর্বত জয়ের রেকর্ড করেন।

ওই বছরের ২২ জুলাই আফ্রিকা মহাদেশের সর্ববৃহৎ তানজানিয়ায় অবস্থিত কিলিমাঞ্জারো পর্বত প্রথমবারের মতো জয় করেন তিনি। এ পর্বতটির উচ্চতা ছিল ৫ হাজার ৮৯৫ মিটার। এ পর্বত জয়ের সাতদিন পর দ্বিতীয় বারের মতো ২৯ জুলাই ইউরোপের মন্ট ব্ল্যাঙ্ক পর্বতের চূড়ায় ওঠেন আকি।

চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামের যুক্তরাজ্য প্রবাসী মৃত হাজি ইছকন্দর আলীর ছেলে আখলাকুর রহমান প্রায় ৩৬ বছর আগে বাবা-মায়ের সঙ্গে যুক্তরাজ্যে চলে যান। তখন তার বয়স ছিল দেড় বছর। লন্ডনের ওল্ডহাম শহরে তিনি বেড়ে ওঠেন। সেখানে পরিবার পরিজন নিয়ে স্থায়ীভাবে বসবাস করে আসছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *