কৃষ্ণনগরের জগবাড়ীয়া খাল দখলের মহোৎসব, প্রশাসন নির্বিকার!

মাসুদ পারভেজ, কালিগঞ্জ: কালিগঞ্জ উপজেলার কৃষ্ণনগর ইউনিয়নের মধ্যদিয়ে প্রবাহিত জগবাড়ীয়া খাল দখলের মহোৎসব শুরু হয়েছে। দখলের ফলে ভেগেরহাট খোলা থেকে বামনহাট পর্যন্ত ৬ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এই খালটি হারিরে ফেলছে গতিপথ। নামে-বেনামে দখল করে এর রূপ ও নাম পরিবর্তন করা হচ্ছে। তবে এ ব্যাপারে প্রশাসন নির্বিকার!
জানা গেছে, খালটি দীর্ঘদিন যাবৎ উন্মুক্ত ছিল। বর্তমানে স্থানীয় প্রভাবশালীরা খালটি নিজেদের জায়গা দাবি করে দখল করে নেওয়ার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রভাবশালীদের দখলের কারণে জগবাড়ীয়া খাল বিলীন হতে বসেছে।
সরেজমিনে গেলে স্থানীয় রমেশ মন্ডল, সন্ন্যাসি মন্ডল, তরু মন্ডল, ভারতী মন্ডলসহ একাধিক ব্যক্তি জানান, আমাদের পূর্ব পুরুষ থেকে আমরা এই খালটিতে মাছ ধরে জীবিকা নির্বাহ করি। ইতোমধ্যে খালের মাঝখান হতে খুঁটি পুঁতে ও বেড়া দিয়ে প্রায় ৪ বিঘা এলাকা জুড়ে দখল করেছে ঐ এলাকার বানিয়াপাড়া গ্রামের সব্বান আলী শেখের দুই ছেলে সাইদুল ইসলাম ও সিরাজুল ইসলাম।
বানিয়াপাড়া খাল দখলের বিষয়ে সাইদুল ও সিরাজুলের কাছে জানতে চাইলে তারা বলেন, আমাদের রেকর্ডীয় সম্পত্তি আমরা ঘিরে নিয়েছি। কিন্তু রেকর্ডীয় সম্পত্তির কোন বৈধ কাগজপত্র দেখাতে পারেননি তারা।
অন্যদিকে, ২০১৩ সাল থেকে দখল করে বানিয়াপাড়া খালের প্রায় ২৭ বিঘার এলাকাজুড়ে মাছের প্রজেক্ট তৈরি করেছে আজিজ শেখ। খাল দখলের বিষয়ে তিনি জানান, উপজেলা জল কমিটি থেকে ডিসিআর নিয়েছি।
যদিও তিনি মৎস্যজীবী না হওয়ায় তা নিয়ে প্রশ্ন তুলেছেন স্থানীয়রা।
এ বিষয়ে ইউনিয়ন ভূমি কর্মকর্তা জালাল উদ্দীন জানান, ইতোমধ্যে আমি সেখানে উপস্থিত হয়ে তাদের খালে মাটি ভরাট করতে নিষেধ করেছি এবং কাজ বন্ধ করে দিয়েছি। তার পরও বহাল তবিয়তে তারা কাজ চালিয়ে যাচ্ছে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলাম জানান, খাল দখলকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!