বৃহস্পতিবার , ২২ সেপ্টেম্বর ২০২২ | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
  1. BPL
  2. Breaking news
  3. অনুষ্ঠানসমূহ
  4. অর্থ বা‌ণিজ্য
  5. আন্তর্জাতিক
  6. আরো নতুন নির্দেশনা সরকারের
  7. খেলা
  8. ছবির কবি
  9. দেশের খবর
  10. বিনোদন
  11. মুক্তমত
  12. রাজনীতি
  13. লিড
  14. শিক্ষা
  15. স্পট লাইট

বারসিক’র কাছ থেকে ১৫৯টি স্থানীয় জাতের ধানের চারা সংগ্রহ করলো বিনা ও ব্রি

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ২২, ২০২২ ৪:১০ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: চলতি আমন মৌসুমে গবেষণার জন্য বেসরকারি গবেষণা সংস্থা বারসিক পরিচালিত হায়বাতপুর সেবা কৃষক সংগঠনের কাছ থেকে ১৫৯টি স্থানীয় জাতের ধানের চারা সংগ্রহ করেছে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ও বাংলাদেশে ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) সাতক্ষীরা আঞ্চলিক কার্যালয়।

বুধবার বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তা মিজানুর রহমান ও জাইদুল ইসলামের কাছে ৯২টি এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের কর্মকর্তা তমালের কাছে ১৫৯টি স্থানীয় জাতের ধানের চারা হস্তান্তর করেন হায়বাতপুর সেবা কৃষক সংগঠনের সভাপতি, চ্যানেল আই কৃষি পদকপ্রাপ্ত কৃষক শেখ সিরাজুল ইসলাম।

বারসিকের সহযোগী আঞ্চলিক সমন্বয়কারী রামকৃষ্ণ জোয়ারদার জানান, বিনা ও ব্রি বারসিকের কৃষি সংগঠনের কাছে সংরক্ষিত জাতগুলো নিজেদের জার্মপলাজম সেন্টারে পরীক্ষা করে দেখার আগ্রহ প্রকাশ করে চিঠি দেয়। এর প্রেক্ষিতে বিনা-কে ও ব্রি-কে ১৫৯টি জাতের চারা প্রদান করা হয়েছে।

প্রসঙ্গত, কৃষকদের বীজ নিরাপত্তার কথা ভেবে ২০০৬ সালে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিক স্থানীয় কৃষকদের সংগঠিত করে এলাকা উপযোগী ধানের জাত নির্বাচন, স্থানীয় জাতের বীজ সংগ্রহ ও সংরক্ষণের জন্য স্থানীয় জাতের বীজ ব্যাংক গড়ে তোলে। বর্তমানে প্রতিষ্ঠানটির অধীনে ১৬৮টি জাত নিয়ে গবেষণা পরিচালিত হচ্ছে।

সর্বশেষ - Breaking news

error: Content is protected !!