ভুয়া আইডি দিয়ে প্রচার চালাচ্ছে পাকিস্তান ও চীন

আন্তজাতিক ডেস্ক: পাকিস্তান ও চীন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া আইডি খুলে নিজের বিষয়ে ইতিবাচক প্রচারণা চালাচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম দ্য কুইন্টে ফ্রান্সিসকা ম্যারিনো (FRANCESCA MARINO) নামের এক লেখক এ দাবি করেছেন। ৫ এপ্রিল প্রকাশিত ওই লেখায় কুইন্ট ফ্রান্সিসকা ম্যারিনোর পরিচয় দিয়েছে একজন সাংবাদিক ও দক্ষিণ এশীয় বিশেষজ্ঞ হিসেবে। ফ্রান্সিসকা ম্যারিনো যৌথভাবে ‘Apocalypse Pakistan’ নামে বই লিখেছেন। সম্প্রতি ‘Balochistan — Bruised, Battered and Bloodied’ নামের আরও একটি বইও প্রকাশিত হয়েছে তার।

How Pakistan & China Are Using ‘Fake IDs’ to Sell Propaganda শিরোনামের মতামতধর্মী ওই লেখায় ফ্রান্সিসকা ম্যারিনো দাবি করেছেন, মূলত পাকিস্তানের সেনাবাহিনী ও চীনের সরকার নিজ নিজ দেশের পক্ষে এসব ভুয়া অ্যাকাউন্ট খুলেছে। এসব অ্যাকাউন্টে নিজ দেশের গুণগান গাওয়া হয়েছে। পাশাপাশি পশ্চিমা দেশেরও সমালোচনা করা হয়েছে।

ফ্রান্সিসকোর তার লেখায় Katherine George নামের একটি টুইট আইডির কথা লিখেছেন। সেই আইডিতে পাকিস্তানের প্রাকৃতিক সৌন্দর্যের তুলনা করা হয়েছে সুইজারল্যান্ডের সাথে। পাকিস্তানের বিভিন্ন স্থানের প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি ওই আইডিতে দেশটির উন্নয়নেরও প্রশংসা করা হয়েছে।
ফ্রান্সিসকো আরও দাবি করেছেন, চীনও উইঘুরদের ওপর দমন নিপীড়ন সম্পর্কে ভুয়া তথ্য ছড়াতে ভুয়া আইডি ব্যবহার করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!