বুধবার , ৯ আগস্ট ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত: ৮ দফা দাবি

প্রতিবেদক
the editors
আগস্ট ৯, ২০২৩ ৭:১১ অপরাহ্ণ

সুলতান শাহজান: সাতক্ষীরার শ্যামনগরে আলোচনা সভা, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে।

বুধবার (৯ আগস্ট) সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস) সংগঠনটির প্রধান কার্যালয় প্রাঙ্গণে এসব অনুষ্ঠানের আয়োজন করে।

এ সময় আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতিসহ আট দফা দাবি উত্থাপন করা হয়।

সকালে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে ক্ষুদ্র জাতিসত্তার নারী-পুরুষেরা উপজেলার মুন্সিগঞ্জস্থ সামস এর প্রধান কার্যালয়ে এসে জড়ো হয়। সেখান থেকে সাড়ে ১০টায় শোভাযাত্রা বের হয়। এটি গ্যারেজ বাজারের বিভিন্ন সড়ক ঘুরে সামস এর প্রধান কার্যালয় চত্বরে ফিরে আসে। সেখানে কিছুক্ষণ নাচ ও গানের পর শুরু হয় আলোচনা সভা।

আলোচনা সভায় সামস এর সভাপতি গোপাল চন্দ্র মুন্ডার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন দৈনিক দক্ষিণের মশালের সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহী, যীশু নাম আশ্রমের পরিচালক ফাদার লুইজি পাজ্জী এস.এক্স, কারিতাসের কর্মসূচি কর্মকর্তা সুমন কুমার মালাকার, বারসিক কর্মকর্তা গাজী আল ইমরান, আতরজান মহিলা মহাবিদ্যালয়ের প্রভাষক দীপঙ্কর বিশ্বাস প্রমুখ।

অনুষ্ঠানে তাদের আট দফা দাবির প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য দেন বক্তারা। সভায় মূল প্রতিবেদন পাঠ করেন সুন্দরবন আদিবাসী মন্ডা সংস্থা (সামস) এর নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডা।

বক্তারা বলেন, বাংলাদেশে আদিবাসীরা নানাভাবে শোষণ, নির্যাতন ও বঞ্চনার শিকার হচ্ছে। তাদের ভূমি ও সমাধিক্ষেত্র দখল করে নিচ্ছে ভূমিদস্যুরা। তাদের কাছে সবচেয়ে অমর্যাদাকর বিষয় হচ্ছে আদিবাসী হিসেবে তাদের স্বীকার করে নেওয়া হচ্ছে না। অবিলম্বে মুন্ডাদের আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি জানান বক্তারা।

একই সাথে উপজেলার ধুমঘাট মুন্ডা পল্লীতে মুন্ডাদের জমি দখলকে কেন্দ্র করে সন্ত্রাসীদের হামলায় নিহত নরেন্দ্রনাথ মুন্ডা হত্যার ন্যায় বিচারসহ জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা।

সমাবেশে কৃষ্ণপদ মুন্ডা সংগঠনের পক্ষ থেকে আট দফা দাবি তুলে ধরেন।

এসব দাবির মধ্যে রয়েছে- সমতলের আদিবাসীদের ভূমি বিষয়ক রাষ্ট্রীয় প্রজাস্বত্ব আইন ১৯৫০ এর ৯৭ ধারার যথাযথ বাস্তবায়ন এবং আদিবাসীদের ভূমিঅধিকার রক্ষায় আলাদা ভূমি কমিশন গঠন, আদিবাসীদের নামে দায়েরকৃত মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহার, আদিবাসীদের যে সমস্ত জমি প্রভাবশালীরা জোর-জুলুম ও জাল দলিল সৃষ্টি করে ভোগ দখল করছে সেগুলো দ্রুত আইনের আওতায় এনে নিষ্পত্তি করে আদিবাসীদের মাঝেবণ্টনের উদ্যোগ গ্রহণ, আদিবাসী নারীদের প্রতি সকল ধরণের সহিংসতা ও নির্যাতন বন্ধকরণ, আদিবাসী জনগোষ্ঠীর বৈচিত্র্যতার সাথে যথাযথ সঙ্গতি বিধানের জন্য উন্নয়ন নীতি গ্রহণ ও আদিবাসী নারী, শিশু ও তরুণদের গুরুত্বপ্রদান করে আদিবাসীদের জীবনমান উন্নয়নে বাস্তবধর্মী কার্যক্রম গ্রহণ, আদিবাসীদের সমস্যা নিরসনে আদিবাসী যুবদের মধ্যে নব নেতৃত্ব গড়ে তোলা এবং যৌথ পরিকল্পনা গ্রহণ, আদিবাসী অধ্যুষিত এলাকায় যে সমস্ত খাস জমি আছে তা মুন্ডাদের মাঝে বণ্টন ও নামপত্তন, আদিবাসী যুব সম্প্রদায়ের দক্ষতা বৃদ্ধির জন্য জীবনমুখী প্রশিক্ষণ ও কারিগরি দক্ষতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ এবং শ্যামনগর উপজেলার ধুমঘাট মুন্ডাপাড়ার নরেন্দ্র নাথ মুন্ডার হত্যার ন্যায় বিচারসহ জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!