বুধবার , ৯ আগস্ট ২০২৩ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

অনলাইন জুয়া: অন্ধকারে অভিভাবকরা || এস এম নাহিদ হাসান

প্রতিবেদক
the editors
আগস্ট ৯, ২০২৩ ৭:৫০ অপরাহ্ণ

‘অনলাইন জুয়া’ শব্দ দুটির সাথে এখন মানুষ বেশ পরিচিত। করোনার মতো অনলাইন জুয়াও এখন দেশের আনাচে কানাচে ছড়িয়ে পড়েছে। কিশোর, যুবক এমনকি বয়স্ক- সকলেই জড়িয়ে পড়ছেন অনলাইন জুয়ায়। নিষেধাজ্ঞা সত্ত্বেও দিনে-রাতে শহর কিংবা গ্রামে চলছে এই জুয়া।

দিন বদলের সাথে সাথে পাল্টে গেছে জুয়ার ধরণও। আগে এক সময় সরাসরি বাজি ধরে জুয়া খেলা চলতো। কিন্তু ডিজিটাল মাধ্যমে জুয়া নতুন রূপ পেয়েছে। এর ফলে ঘরে বসেই মানুষ অনলাইনে বিভিন্ন জুয়ার অ্যাপ বা ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলছে, জুয়া খেলছে। ফলে অনেকটা আড়ালে থেকে যাচ্ছে বিষয়টি। বর্তমানে অনলাইন জুয়ায় আসক্তদের বেশিরভাগই স্কুল, কলেজ, এমনকি বিশ্ববিদ্যালয় পড়–য়া শিক্ষার্থী। এটা আমাদের জন্য অশনি সংকেত। এখন যে শখের মোবাইল ফোনে জুয়া খেলা যায়- এটা অনেক অভিভাবকই জানেন না। আর এই না জানাই পরিবারের জন্য কাল হয়ে দাড়াচ্ছে।

ঘরে বসে আদরের সন্তান মুঠোফোনের মাধ্যমে পড়াশোনা করছে নাকি জুয়া খেলছে, কেউ বুঝতেও পারেন না। ফলে শাসন করারও সুযোগ থাকছে না। আবার অনেক অভিভাবকও এই জুয়ার সাথে জড়িয়ে পড়েছেন।

জুয়ার বিভিন্ন সাইটের বিজ্ঞাপন সামাজিক যোগাযোগ মাধ্যমে, বিশেষ করে ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলগুলোয় প্রচার হতেও দেখা যাচ্ছে। এর মধ্য দিয়ে নতুন প্রজন্মকে খুব সহজেই প্ররোচিত করে জুয়ার দিকে ধাপিত করা যাচ্ছে। যেহেতু তরুণদের ভালো-মন্দ, উচিত-অনুচিত ইত্যাদি বিচার-বিবেচনার ক্ষমতা কম, তাই তারা অতি সহজেই এই ফাঁদে পা দিচ্ছেন।

অনলাইন জুয়ার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম অথবা অন্য কোনো অনলাইন বা ইলেকট্রনিক বা ডিজিটাল মাধ্যমে খেলাধুলা বা এ সংক্রান্ত অন্য কোনো বিষয়ে বাজি ধরা হয়। বাজির লেনদেনের জন্য জুয়াড়িরা ক্যাশবিহীন ব্যাংকিং লেনদেন (যেমন ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ইত্যাদি) বা মোবাইল ব্যাংকিং লেনদেন (যেমন বিকাশ, রকেট, নগদ, উপায়, পেপাল ইত্যাদি) বা বিটকয়েনসহ অন্য যেকোনো ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করতে পছন্দ করেন। কারণ, এতে সহজে ধরা পড়ার ভয় নেই। জুয়ায় সহজে টাকা আয় করা যায় প্রাথমিকভাবে। এটিও জুয়ার প্রতি মানুষকে আকর্ষিত করার ফাঁদ। কয়েকবার স্বল্প পরিমাণে টাকা পেয়ে যাঁরা জুয়া খেলেন, তাঁরা লোভে পড়ে যান। কম পরিশ্রমে বেশি লাভের জন্য এরপর জুয়াড়িরা অনেক বেশি টাকা ঢালেন জুয়ায়। যখন দেওয়া মূল টাকা ফেরত আসে না, তখন পরের বার নিশ্চয়ই ফেরত পাব, এই আশায় আবার টাকা খরচ করেন তাঁরা। পরবর্তী সময়ে সেই টাকাও না পেলে দিশাহারা হয়ে পড়েন জুয়াড়িরা। টাকা ফেরত পাওয়ার আর কোনো উপায় না পেয়ে ভাগ্যের ওপর নির্ভর করে বারবার টাকা দিতে থাকেন জুয়ায়। এভাবে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়া হচ্ছে। এভাবে জুয়ার খপ্পরে পড়ে নিঃস্ব হয়েছেন অনেকে। যাঁরা জুয়া খেলেন, তাঁদের মধ্যে পরমতসহিষ্ণুতা, সহনশীলতা কমে যাচ্ছে। তাঁদের পারিবারিক বন্ধনও শিথিল হয়ে যাচ্ছে। জুয়ার টাকা জোগাড় করার জন্য চুরি, ছিনতাইয়ের
মতো অপরাধ করতেও দ্বিধা করছেন না অনেকে। অনলাইন জুয়াকে কেন্দ্র করে সংঘর্ষ ও খুনের ঘটনাও ঘটছে। বিভিন্ন সময় আইন প্রয়োগকারী সংস্থা অভিযান চালিয়ে কয়েকজন জুয়াড়িদের আটক করলেও বিদ্যমান প্রকাশ্য জুয়া আইনের দুর্বলতার কারণে এক প্রয়োগ কঠিন হয়ে পড়ছে। আইনে ক্যাসিনো শব্দটি না থাকায় তাদের কঠিন শাস্তির আওতায় আনা সম্ভব হচ্ছে না। তাই অনলাইন জুয়া প্রতিরোধের জন্য সময়োপযোগী আইন তৈরি ও এর উৎস দেশ থেকে নির্মূল করে সমাজকে বাঁচাতে হবে। একই সাথে অনলঅইন জুয়ার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলে জুয়াড়ীদের সমাজ থেকে বিতাড়িত করতে হবে। লেখক: সমন্বয়কারী, আমরা বন্ধু ফাউন্ডেশন

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!