মঙ্গলবার , ২২ আগস্ট ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

উপকূল রক্ষা বাঁধ সংস্কারের কাজে লেগেই আছে আইয়ুব আলী ‘ভূত’

প্রতিবেদক
the editors
আগস্ট ২২, ২০২৩ ৭:৩০ অপরাহ্ণ

এম জুবায়ের মাহমুদ: উপকূল রক্ষা বাঁধ সংস্কার ও জরুরী রক্ষণাবেক্ষণ কাজে নিযুক্ত হয়ে ফের অনিয়ম, দুর্নীতি ও প্রতারণা শুরু করেছেন শ্রমিক সর্দার আইয়ুব আলী।

নির্ধারিত সংখ্যক বালুভর্তি জিও ব্যাগ ডাম্পিং না করে ভিন্ন প্রকল্পের কাজে তা ব্যবহারের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। রাতের অন্ধকারে প্রকল্পস্থল থেকে খালি জিও ব্যাগ সরিয়ে নিয়ে তিনি কয়রা উপজেলায় কর্মরত শ্রমিক সর্দারের নিকট বিক্রি করেছেন বলেও অভিযোগ উঠেছে।

এমনকি একবার গণনার পর কৌশলে পুরানো সেসব বস্তার বালু নুতন বস্তায় ঢুকিয়ে দ্বিতীয় ‘বিল’ আদায়ের চেষ্টা করছেন শ্রমিক সর্দার হয়েও সহঠিকাদারের দায়িত্ব পালন করা ঐ ব্যক্তি।

তবে একের পর এক এমনসব অপকর্ম করার পরও পানি উন্নয়ন বোর্ডের গুরুত্বপূর্ণ প্রকল্পগুলো থেকে যেন আইয়ুব আলী ‘ভূত’ সরছে না। কর্মকর্তাদের ম্যানেজ করে ও স্থানীয় শ্রমিক সর্দারদের সাথে সিন্ডিকেট গড়ে তুলে সে একের পর এক পাউবো’র কাজ করে চলেছে।

এদিকে উপকূল রক্ষা বাঁধ সংস্কার ও জরুরী রক্ষণাবেক্ষল কাজে একজন চিহ্নিত দুর্নীতিবাজের সংশ্লিষ্টতার ঘটনায় শংকার কথা জানিয়েছে স্থানীয়রা।

তাদের দাবি, সাম্প্রতিক সময়ে উপকূল রক্ষা বাঁধ গুরুত্বপূর্ণ ইস্যুতে পরিণত হয়েছে। আইয়ুব আলীর মত অপকর্মের হোতাকে উপকূল রক্ষা বাঁধ সংস্কার কাজ থেকে দূরে রাখা উচিত। অন্যথা তার অধিক মুনাফার লোভের শিকারে পরিণত হয়ে উপকূলবাসীকে চড়া মূল্য দিতে হতে পারে।

দাতিনাখালী গ্রামের উৎপল কুমার মন্ডল জানায়, এক বছর আগে দুর্গাবাটি এলাকায় বস্তা ডাম্পিং কাজের দায়িত্ব নিয়েছিল আইয়ুব। বুড়িগোয়ালীনি ইউপি চেয়ারম্যান নজরুল ইসলামের ডানহাত হিসেবে পরিচিত ঐ শ্রমিক সর্দার সেসময় একবার গণনা হওয়া বস্তা কৌশলে আড়াল করে স্বল্প সংখ্যক বস্তা নির্দিষ্ট স্থানে ডাম্পিংয়ের প্রায় ছয় মাস পরে আড়ালকৃত বস্তার বালি দিয়ে নুতন বস্তা ভর্তি করার সময় হাতেনাতে ধরা পড়ে। সে সময় তদারকির দায়িত্বে থাকা একজন উপ-সহকারী প্রকৌশলী আইয়ুব আলীর চুরি বিষয়ে জানতে পেরে পুরানো সে সব বস্তার বালু আটকে দেন।

আটুলিয়ার রফিকুলের অভিযোগ, ইতোপূর্বে দুর্গাবাটি এলাকার অপর একটি প্রকল্পে ১২ হাজার বস্তা ডাম্পিংয়ের দায়িত্ব পায় আইয়ুব। সেসময় ১০ হাজার বস্তা কাজে লাগিয়ে বাকি দুই হাজার বস্তা তিনি কয়রার পরিচিত এক শ্রমিক সর্দারকে সরবরাহ করেন।

স্থানীয়রা অভিযোগ করেন, আইয়ুব আলীর এতসব দুর্নীতি ও অনিয়মসহ চুরির ঘটনা তদারকির দায়িত্বে থাকা কর্তৃপক্ষ বেশ ভালোভাবে জ্ঞাত। তবে আইয়ুব আলীর নিকট থেকে নানা সুযোগ সুবিধা পাওয়ায় গত কয়েক বছর ধরে শ্যামনগরের পাঁচ ও ১৫ নম্বর পোল্ডারের যেকোনো প্রকল্পে আইয়ুব আলীকে সম্পৃক্ত করা হচ্ছে। আইয়ুব আলীর দলে কর্মরত এক শ্রমিক নাম প্রকাশ না করার শর্তে জানান, নুতন একটি প্রকল্পের কাজ নিতে আইয়ুব সম্প্রতি দৌড়ঝাঁপ শুরু করেছে। ইতোমধ্যে কর্তৃপক্ষকে ‘ম্যানেজ’ করতে গত ১৮ আগস্ট সে তিনটি ককসিট ভরা মাছ নিয়ে ঊর্ধ্বতন এক কর্মকর্তার বাসায় যায়।

তবে আইয়ুব আলী তার বিরুদ্ধে যাবতীয় অভিযোগ অস্বীকার করে বলেন, পুরানো বস্তার বালু নুতন বস্তায় নেয়ার কাজ করছিল তার শ্রমিকরা। পরে সে কাজ বন্ধ করা হয় উল্লখ করে তিনি আরও বলেন. কাজ পাওয়ার জন্য ঊর্ধ্বতনদের সাথে তো যোগাযোগ রাখা দোষের কিছু না।

গাবুরা ইউপি চেয়ারম্যান মাসুদুল আলম জানান, উপকূল রক্ষা বাঁধ স্থানীয় জনগণের কাছে রীতিমত আতংকে পরিণত হয়েছে। এমন গুরুত্বপূর্ণ কাজে পুকুর চুরির মত ঘটনা ঘটলে তা উপকূলবাসীর দুর্দশাকে বৃদ্ধি করবে।

এদিকে, তুলনামূলক সৎ ব্যক্তিদের পাউবো’র প্রকল্প বাস্তবায়নের কাজে লাগানো উচিত বলে মন্তব্য করেছেন জলবায়ু কর্মী শাহিন আলম। তিনি জানান, বাঁধ উপকূলবাসীর জীবন-জীবিকার সাথে মিশে গেছে। তাই কোনো অসৎ ব্যক্তিকে উপকূল রক্ষা বাঁধের কাজে লাগালে বিপদ এড়ানো যাবে না।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!