বৃহস্পতিবার , ৩১ আগস্ট ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কঙ্গোয় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনবিরোধী বিক্ষোভে নিহত ৭

প্রতিবেদক
Shimul Sheikh
আগস্ট ৩১, ২০২৩ ১০:৩৫ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: মধ্য আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোয় (ডিআর কঙ্গো) জাতিসংঘ শান্তিরক্ষা মিশন- মনুস্কো বিরোধী বিক্ষোভ হয়েছে। এ ঘটনায় এক পুলিশ সদস্যসহ সাতজন নিহত হয়েছেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর গোমায় গতকাল বুধবার (৩০ আগস্ট) সহিংস বিক্ষোভ ও প্রাণহানির ঘটনা ঘটে। ছয় বিক্ষোভকারী নিহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে ১৫৮ জনকে। নিহত হয়েছেন এক পুলিশও, তাকে লাঠি ও পাথর দিয়ে পিটিয়ে হত্যা করা হয়েছে।

ঘটনার সময় গোমা শহরের জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ও অন্যান্য বিদেশি সংস্থার বিরুদ্ধে বিক্ষোভ এক সময় ব্যাপক হিংসাত্মক হয়ে ওঠে। এর কারণ হিসেবে সশস্ত্র গোষ্ঠীগুলোর সহিংসতার বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করতে মনুস্কো ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করা হচ্ছে। বছরের পর বছর ধরে এ শহরে সহিংসতা চলে আসছে।

বুধবার যারা বিক্ষোভে অংশ নিয়েছে, তাদের অভিযোগ ছিল- মিলিশিয়া সহিংসতার বিরুদ্ধে শান্তিরক্ষীরা বেসামরিক নাগরিকদের রক্ষা করতে ব্যর্থ। অবশ্য এর আগেও মনুস্কো মিশন নিয়ে কঙ্গোর নাগরিকরা প্রতিবাদ করেছে। ২০২২ সাল থেকে এটি ক্রমান্বয়ে বাড়তে থাকে।

গতকালের এ বিক্ষোভ শান্তিপূর্ণ রাখার কথা বলেছিল আয়োজকরা। কিন্তু এক পর্যায়ে সহিংসতা ছড়িয়ে পড়ে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবি দেখা গেছে, বিক্ষোভে অংশ নেওয়া নারী-পুরুষরা বেসামরিক পোশাক পরিহিত।

সহিংসতা ছড়িয়ে পড়লে নিরাপত্তাবাহিনী সক্রিয় হয়ে ওঠে। কঙ্গোলিজ সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, সহিংসতায় ছয় বিক্ষোভকারী নিহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে ১৫৮ জনকে।

জাতিসংঘের একটি সূত্র আবার বলছে, বুধবারের বিক্ষোভ-সহিংসতায় নিহত হয়েছেন ৮ জন। দুই সেনা ও এক পুলিশ সদস্য আছেন এ তালিকায়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!