বৃহস্পতিবার , ৭ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কয়রায় ৭ কিলোমিটার সড়ক খানাখন্দে ভরা, জনদুর্ভোগ চরমে

প্রতিবেদক
Shimul Sheikh
সেপ্টেম্বর ৭, ২০২৩ ৮:১৯ অপরাহ্ণ

কয়রা (খুলনা) প্রতিনিধি: খুলনার কয়রা উপজেলা সদরের তিন রাস্তা মোড় থেকে কপোতাক্ষ কলেজ অভিমুখী কাঁশির হাটখোলা পর্যন্ত ৭ কিলোমিটার সড়ক খানাখন্দে ভরে গেছে। দীর্ঘ এক যুগ সংস্কারের অভাবে সড়কের পিচ উঠে গিয়ে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। এতে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে চলাচল। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টি হলেই সড়কজুড়ে পানি জমে সৃষ্টি হয় ‌‘জলাশয়’। এই সড়কেই হেলেদুলে দুমড়ে মুচড়ে চলাচল করছে ভ্যান, মোটর সাইকেল, ইজিবাইক। ঘটছে দুর্ঘটনা। এতে পথচারীসহ যানবাহনের যাত্রীদের পোহাতে হচ্ছে নানা বিড়ম্বনা।

জানা গেছে, কয়রা উপজেলার জনগুরুত্বপূর্ণ এ সড়কটি সড়ক ও জনপদ (সওজ) অধিদপ্তরের আওতাধীন।

সওজ খুলনা কার্যালয় সূত্রে যানা গেছে, জেলা মহাসড়কের যথাযথ মান ও উন্নীতকরণ (খুলনা অঞ্চল) প্রকল্পের আওতায় ২০১৯ সালে সড়কটি সংস্কারে ২৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। দরপত্রের মাধ্যমে কাজটি পায় মোজাহার এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। ২০১৯ সালের ২৬ মে কার্যাদেশ পেয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানটি কাজ শুরু করে। ২০২০ সালের মে মাসে প্রাকৃতিক দুর্যোগের (ঘূর্ণিঝড় আম্পান) কারণে ওই এলাকা প্লাবিত হওয়ায় কাজ বন্ধ হয়ে যায়। পরে দরপত্র বাতিল করা হয়। ২০১২ সালে সর্বশেষ ওই সড়ক সংস্কার করা হয়েছিল।

সরেজমিনে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, খোদ উপজেলার সদর বাজার থেকে কাঁশির হাটখোলা পর্যন্ত সড়কটি ভয়াবহ অবস্থায় পৌঁছেছে। অধিকাংশ জায়গা খানাখন্দে ভরা। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় একটু বৃষ্টি হলেই পানি জমে থাকে। ফলে এ সড়কে চলাচলকারী পথচারী ও যানবাহনের যাত্রীদের পোহাতে হচ্ছে দুর্ভোগ। খানাখন্দের পাশাপাশি এ সড়কের ছোট-বড় গর্তের কারণে হরহামেশাই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। ভাঙাচোরা এ সড়ক সার্বক্ষণিক কাঁদা পানিতে পরিণত হচ্ছে। এতে করে পিচ ঢালাই উঠে বিভিন্ন জায়গায় নতুন করে আরও গর্তের সৃষ্টি হচ্ছে। এই সড়ক দিয়েই প্রতিদিন উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ অফিস আদালত স্কুল, কলেজ, মাদ্রাসাসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতায়াত করে। প্রসূতি মাসহ অসুস্থ রোগীদেরও এই সড়ক দিয়েই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যেতে হয়। দীর্ঘদিন ধরে খানাখন্দের মধ্যেই চলাচল করার কারণে চাপা ক্ষোভ বিরাজ করছে স্থানীয়দের মাঝে। ভারি বৃষ্টি হলে জলাবদ্ধতায় দুর্ভোগ আরও বেড়ে যায় বলেও অভিযোগ স্থানীয়দের।

এ সড়কের কয়েকজন ইজিবাইক, ভ্যান ও মোটরসাইকেল চালকের সঙ্গে কথা হলে তারা বলেন, এই সব রাস্তা দিয়ে চলতে গিয়ে আমাদের প্রাই দুর্ঘটনার মুখোমুখি হতে হয়। রাস্তা খারাপের কারণে যানবাহন প্রায়দিনই বিকল হয়ে যায়। আবার কখনো কখনো দুমড়ে মুচড়ে যায় গাড়ির চাকা। ফলে গোটা দিনের রোজগারই চলে যায় তা মেরামত করতে। খুব ধীরে ধীরে গাড়ি চালাতে গিয়ে সময়েরও অপচয় হয়।

কয়রা বাজার ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি সরদার জুলফিকার আলম বলেন, কাদা পানি যুক্ত সড়ক নিয়ে খুব বিপদে আছি আমরা। উপজেলার প্রধান সড়ক হওয়ায় বাধ্য হয়েই প্রতিনিয়ত আমাদের চলাচল করতে হচ্ছে।

সওজের খুলনা বিভাগের নির্বাহী প্রকৌশলী আনিসুজ্জামান মাসুদ বলেন, কয়রার গুরুত্বপূর্ণ ওই সড়কটি নতুন করে নির্মাণের জন্য প্রাক্কলন ও নকশা প্রস্তুত করা হয়েছে। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে প্রায় ৫৫ কোটি টাকা। বর্তমানে সড়কটি পুনর্নির্মাণের প্রস্তাব একনেকের সভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আপাতত আমরা সড়কে কিছু খোয়া ও বালু ফেলে মানুষের ভোগান্তি লাঘবের চেষ্টা করছি ।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

রমজান শুরুর সম্ভাব্য তারিখ ঘোষণা করল আরব আমিরাত

শ্যামনগরে শ্রী শ্রী জগন্নাথ দেব ও সুভদ্রা মহারাণীর রথযাত্রা

বিশ্বের ৩৫তম অর্থনৈতিক শক্তি বাংলাদেশ

শ্যামনগরে ম্যানগ্রোভ চিংড়ি চাষের মাধ্যমে সুনীল অর্থনীতির উন্নয়ন বিষয়ক কর্মশালা

ভিন্ন সম্প্রদায়ের তরুণের সাথে সম্পর্ক: শ্যামনগরে স্কুল ছাত্রীর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার

গরমেও ফাটছে ঠোঁট, প্রতিকার কী

‘দলের চেয়ে ব্যক্তি বড় নয়’ তামিম ইস্যুতে হাথুরু

উঠে যাচ্ছে নিবন্ধন পরীক্ষা, যেভাবে হবে শিক্ষক নিয়োগ

অতিমাত্রায় কার্বন নিঃসরণ কমানোর দাবিতে শ্যামনগরে পথসভা

শ্যামনগরের ভুরুলিয়া ইউপি চেয়ারম্যান জাফরুল আলম বাবুকে অপসারণের দাবিতে মানববন্ধন

error: Content is protected !!