শনিবার , ৯ সেপ্টেম্বর ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কয়রায় জমে উঠেছে বৃক্ষমেলা

প্রতিবেদক
Shimul Sheikh
সেপ্টেম্বর ৯, ২০২৩ ৭:২৪ অপরাহ্ণ

মোহাঃ ফরহাদ হোসেন, কয়রা (খুলনা):খুলনার কয়রা উপজেলার উত্তর বেদকাশি ইউনিয়নের ঐতিহ্যবাহী কাছারীবাড়ির বৃক্ষ মেলা জমে উঠেছে। দর্শনার্থীদের পদচারণায় প্রতিদিনই মুখরিত হয়ে উঠছে মেলা প্রাঙ্গণ। আম, জাম, লিচু, পেয়ারাসহ নানা জাতের গাছের চারা উঠেছে মেলায়।

স্টলেই গাছে আম, পেয়ারা, মাল্টাসহ নানা ফল। রয়েছে ঔষধি বৃক্ষসহ নানা জাতের ফুলের চারা।

উপকূলীয় জনপদ কয়রা উপজেলার উত্তর বেদকাশী কাছারিবাড়ী এলাকায় গত ২ সেপ্টেম্বর ১০ দিনব্যাপী এই বৃক্ষমেলা শুরু হয়। উত্তর বেদকাশী ইউনিয়ন পরিষদের সার্বিক ব্যবস্থাপনায় পরিচালিত হচ্ছে এই মেলা। চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। মেলায় দেড় শতাধিক স্টল বসেছে। বিক্রি হচ্ছে হাজারো প্রজাতির গাছের চারা। সেই সাথে অন্যান্য সামগ্রীর স্টলও বসেছে বেশ।

গাছের চারার পাশাপাশি বিক্রি হচ্ছে মনোহারি, লৌহজাত দ্রব্য, বাঁশ ও বেতের পণ্য। এছাড়া দর্শনার্থীদের বিনোদনের জন্য বসেছে নাগরদোলা, দোলনা ও ট্রেন লাইন।

শনিবার বিকেলে সরেজমিনে মেলায় ঘুরে দেখা যায়, স্টলগুলোতে বনজ, ফলজ, সবজি ও ঔষধি দেশী-বিদেশী নানান প্রজাতির গাছ বিক্রি হচ্ছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য জবা ফুল, ম্যান্ডেভিলা, ফুল, হাসনাহেনা, পলাশ, কনকচাপা, বাসন্তি, মালতী, আম, আতা, কুল, বড়ই, ডালিম, করমচা, বেল, জাম্বুরা, কাঁঠাল, লাল কাঁঠাল, চাম কাঠাল, ডুমুর, কাজু বাদাম, ডুরিয়ান, অলিভ, কাউ, পিচ, কিউই ফল, আলমন্ডা, ড্রাসিনা, চেরী ফল, ড্রাগন, ট্যাং ফল, অ্যাপ্রিকট ফল, আদা জামির, স্ট্রবেরি পেয়ারা, বিলাতি গাব, রাম্বুটান, জয়ফল, সাদা নাশপতি, রাবাবা, মাল বেরি, লোকাট ফল, কালোজাম, সাতকরা, সফেদা, কদবেল, আঁশফল, ঘৃতকুমারী, লটকন প্রভৃতি।

নার্সারির মালিক তারিক লিটু জানান, তাঁর নার্সারিতে কমপক্ষে ১০০ প্রজাতির ফলদ, ঔষধি ও বনজ গাছের চারা রয়েছে। এগুলোর দাম ১০ টাকা থেকে ১ হাজার টাকা পর্যন্ত।

৬নং কয়রা এলাকার বাসিন্দা ইসমাইল হোসেন বলেন, ঘুরে ঘুরে দেখেছি। কিছু ফলের চারা কিনব বলে স্থির করেছি। ভাবছি ছুটির দিনে ছেলে-মেয়েদের নিয়ে পুনরায় মেলায় আসব। ছেলেকে এসব চেনা-অচেনা গাছগুলো দেখাব।

মেলায় আসা শ্যামনগর উপজেলার গাবুরা এলাকার পলাশ, সাহেব রেজা ও মনির হোসেন জানান, তাঁরা এতোদিন মেলার জন্য অপেক্ষা করছিলেন। এখানে গৃহস্থলী জিনিসপত্র অনেক কম দামে কেনা যায়। পাওয়া যায় সব ধরণের জিনিসপত্র। তাই তারা এক সাথে অনেক লোক এসেছেন। গাছের চারাসহ অনেক জিনিসপত্র কিনবো।

উত্তর বেদকাশীর নিমাই মন্ডল জানান, ছেলে মেয়ে ও আত্মীয়স্বজন নিয়ে মেলা দেখতে ও কেনাকাটা করতে এসেছেন। মেলা উপলক্ষে দূরের আত্মীয়স্বজন এক দিন আগে চলে এসেছেন তাঁদের বাড়িতে। যে কয়দিন মেলা চলবে আত্বীয়স্বজন বাড়িতে থাকবেই।

মেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক ইউপি সদস্য গনেশ মন্ডল বলেন, এই বৃক্ষ মেলা এ জনপদের মানুষের চিত্র বিনোদনের জন্য মনের খোরাক হয়ে দাড়িয়েছে। প্রতি দিন শত শত মানুষ মেলায় হাজির হয়ে বিভিন্ন প্রজাতির গাছের চারাসহ অন্যান্য জিনিসপত্র কেনাকাটা করছে।

মেলা উদযাপন কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সরদার মাহবুবুর রহমান বলেন, মেলায় দর্শনার্থীদের নিরাপত্তা দেওয়ার জন্য স্বেচ্ছাসেবকরা সব সময় প্রস্তুত রয়েছে। এই এলাকার সকল মানুষের সহযোগিতায় ভালোভাবে মেলাটি অনুষ্ঠিত হচ্ছে। এ জন্য তিনি সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!