সোমবার , ১৮ সেপ্টেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরা-২: আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ১৮, ২০২৩ ২:৫০ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদ। সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সহসভাপতি আবু আহমেদ স্বাধীনতা পরবর্তী নানা আন্দোলন সংগ্রামে সবসময় থেকেছেন রাজপথে। দলের দুর্দিনে কর্মী-সমর্থকদের সংগঠিত করেছেন, সহযোগিতার হাত বাড়িয়েছেন।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ ইতোমধ্যে শুরু করেছেন গণসংযোগ।

প্রবীণ এই রাজনীতিবিদ ও সাংবাদিক ১৯৫০ সালের ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে ৬ দফা আন্দোলন ও ছাত্র সমাজের ১১ দফা গণআন্দোলনে অংশ নিয়েছেন তিনি। দখন আবু আহমেদ যশোর জেলা ছাত্রলীগের সমাজসেবা সম্পাদক। ছাত্র থাকাবস্থায় তিনি ১৯৬৯-১৯৭০ সালে যশোর সিটি কলেজ ছাত্র সংসদের সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হন এবং ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে আ’লীগের প্রার্থীদের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নেন। প্রয়াত যুবনেতা শহীদ শেখ ফজলুল হক মনির নির্দেশে ১৯৭১ সালে তিনি ভারতের উত্তর প্রদেশের চাকরাতা (টেন্ডুয়া) সামরিক ঘাটিতে মুজিব বাহিনীর সদস্য হিসেবে প্রশিক্ষণে অংশ নেন। সেসময় বঙ্গবন্ধুর দুই সন্তান শহীদ শেখ কামাল ও শেখ জামালের সাথে ৫ম ব্যাচে প্রশিক্ষণ শেষে বাংলাদেশে প্রবেশ করে যশোর-সাতক্ষীরা অঞ্চলে গেরিলা যুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭২ সালে তিনি যশোর জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। ১৯৭৪-৭৫ সালে ছাত্রলীগের প্রার্থী হিসেবে যশোর সিটি কলেজ ছাত্র সংসদের ভিপি নির্বাচিত হন। ১৯৭৫ সালে বিএ অনার্স এবং ১৯৭৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ ডিগ্রি অর্জন করেন তিনি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নৃশংসভাবে হত্যার পর প্রতিরোধ গড়ে তোলার জন্য কর্মীদের সংগঠিত করার চেষ্টাকালে আবু আহমেদ সেনাবাহিনীর হাতে গ্রেপ্তার হন এবং কারাবরণ করেন।

প্রায় এক বছর কারাভোগের পর ১৯৭৬ সালের ২৬ জুলাই যশোর কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তিলাভ করেন তিনি। এরপর ১৯৮৩ সালে সাতক্ষীরা সিটি কলেজে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং একই কলেজ থেকে ২০১৪ সালে অধ্যক্ষ হিসেবে অবসর গ্রহণ করেন। বর্তমানে তিনি পরিবহন ব্যবসা ও সাংবাদিকতা পেশার সাথে যুক্ত। সম্পাদনা করছেন দৈনিক কালেরচিত্র।

সাতক্ষীরা জেলা শ্রমিক লীগের আহবায়ক আব্দুল্লাহ সরদার বলেন, ১৯৭৫ সালের পর সামরিক শাসক, জেনারেল জিয়া, স্বৈরাচারী এরশাদ ও খালেদা-নিজামী সরকার বিরোধী প্রতিটি আন্দোলনে সামনের সারিতে থেকে অংশ নিয়েছেন অধ্যক্ষ আবু আহমেদ। যুদ্ধাপরাধী দেলোয়ার হোসাইন সাঈদী ও কাদের মোল্লার রায় পরবর্তী সময়ে সাতক্ষীরায় জামায়াতের নাশকতা প্রতিরোধে জীবনবাজি রেখে কাজ করেছেন আবু আহমেদ। মৃত্যু ভয় উপেক্ষা করে জামায়াত-শিবিরকে প্রতিহত করতে রাজপথ কাপিয়েছেন তিনি। আসন্ন নির্বাচনে আমরা তাকে নৌকার প্রার্থী হিসেবে দেখতে চাই।

নির্বাচনে অংশ নেওয়া প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও কালেরচিত্র সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদ বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনে আমি দলীয় মনোনয়ন প্রত্যাশী। আশা করি নেত্রী আমাকে মনোনয়ন দেবেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!