সোমবার , ২৫ সেপ্টেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে, হাঙলভাঙির অবস্থা ভয়াবহ

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ২৫, ২০২৩ ৬:০৮ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট: সাতক্ষীরার শ্যামনগরে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। স্থানীয়দের অসচেতনতা আর প্রশাসন ও জনপ্রতিনিধিদের নির্লিপ্ততায় দ্রুত গতিতে ছড়াচ্ছে ডেঙ্গু।

এদিকে, উপজেলা সদরের সন্নিকটস্থ হাওলভাঙি এলাকায় হু হু করে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। উপজেলাজুড়ে প্রতিদিন যে পরিমান ডেঙ্গু রোগী চিহ্নিত হচ্ছে তার সিংহভাগ আসছে হাঙলভাঙি থেকে।

বিভিন্ন মহলের দাবি, আক্রান্তদের সিংহভাগ পরীক্ষা এড়িয়ে যাওয়ায় নতুন করে আক্রান্তের সঠিক সংখ্যা নিরুপন করা যাচ্ছে না।

জানা যায়, গত ৬ আগস্ট থেকে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু পরীক্ষা শুরু হয়। শুরুতে তেমন রোগীর দেখা মেলেনি। তবে গত এক সপ্তাহ ধরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগীর আনাগোনা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। ডেঙ্গু রোগীদের জন্য মাত্র চারটি শয্যার ব্যবস্থা থাকায় জায়গা সংকটের কারণে আক্রান্তদের অধিকাংশই বাড়িতে অবস্থান করে চিকিৎসা নিচ্ছেন। মারাত্মক ও সংকটাপন্ন অবস্তায় না পৌঁছালে তারা স্বাস্থ্য কমপ্লেক্সে আসছেন না।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ২৪ সেপ্টেম্বর পর্যন্ত মোট ৩৮ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়ে চিকিৎসা
নিলেও তার মধ্যে ২৪ জন এসেছে গত এক সপ্তাহে। আবার আগত এসব রোগীর মধ্যে ১৩ জনেরও বেশী এসেছে উপজেলার হাঙলভাঙি গ্রাম থেকে। এমনকি গত ২১ সেপ্টেম্বর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হওয়া আটজন রোগীর মধ্যে ছয়জন ঐ গ্রামের বলেও নিশ্চিত করে কর্তৃপক্ষ।

স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত চিকিৎসা কর্মীসহ নাম প্রকাশে অনাগ্রহী আক্রান্তদের সাথে কথা বলে জানা যায়, প্রতিদিন অসংখ্য মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। তবে স্বাভাবিক ও ভাইরাস জ¦র ভেবে তাদের সিংহভাগ পরীক্ষার আওতায় আসছেন না। উপজেলা সদরের খাগড়াদানা, নকিপুর, হায়বাতপুরসহ বিভিন্ন এলাকার অনেকে বেসরকারি প্রতিষ্ঠানে পরীক্ষা করে ডেঙ্গুর বিষয়টি নিশ্চিত হয়ে বাড়িতে অবস্থান করে চিকিৎসা নিচ্ছেন বলেও দাবি করেন তারা।

প্রভাষক দেবাশীষ মিস্ত্রিসহ স্থানীয় অনেকে অভিযোগ করেছেন, জনপ্রতিনিধিসহ প্রশাসনের পক্ষ থেকে দৃঢ় পদক্ষেপ না থাকায় দিনকে দিন ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। স্থানীয়দের মধ্যে সচেতনতা তৈরীসহ ডেঙ্গুর প্রাদুর্ভাব কমানো না গেলে দ্রুত উপকূলবর্তী এসব এলাকার পরিস্থিতি ভয়াবহ হওয়ার শংকা দেখা দিয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ জিয়াউর রহমান জানান, অনেকেই পরীক্ষার বাইরে থেকে যাওয়ায় প্রকৃত আক্রান্তের সংখ্যা প্রকাশ পাচ্ছে না। ২৩ সেপ্টেম্বর পর্যন্ত মাত্র একজন রোগীর সাতক্ষীরা মেডিকেলে মৃত্যুর তথ্য দিয়ে তিনি জানান, যার যার জায়গা থেকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা জরুরী।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন জানান, ইতোমধ্যে সকল ইউপি চেয়ারম্যান ও সচিবদের সচেতনতামূলক প্রচারপত্র বণ্টনসহ নানাভাবে স্থানীয়দের সতর্ক করার নির্দেশনা দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!