মঙ্গলবার , ২৬ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শরীরে ক্যালসিয়ামের প্রয়োজনীয়তা

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ২৬, ২০২৩ ১১:৩৪ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: ক্যালসিয়াম শরীরের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি হাড় গঠন ও মজবুত রাখতে সহায়তা করে; স্নায়বিক কার্যক্রমকে নিয়ন্ত্রণ করে। মাংসপেশি সংকোচন এবং প্রসারণ তথা নড়াচড়ায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রক্ত জমাট বাঁধার ক্ষেত্রে হৃদস্পন্দন নিয়ন্ত্রণে ক্যালসিয়ামের ভূমিকা রয়েছে। এসব শারীরবৃত্তীয় কার্যক্রমকে সঠিকভাবে সম্পাদনের জন্য রক্তে পর্যাপ্ত পরিমাণ search ক্যালসিয়ামের উপস্থিতি থাকা আবশ্যক। শরীরের ৯৯ শতাংশ ক্যালসিয়াম জমা থাকে হাড়ের ভেতর। বাকি এক ভাগ রয়েছে রক্ত, মাংসপেশি এবং অন্যান্য টিস্যুতে।

search ক্যালসিয়ামের পরিমাণ কমে গেলে শরীরে বিশেষত, পায়ে ও পিঠে কামড়ানো ব্যথা হয়। হাড় ও দাঁতের ক্ষয় শুরু হয়। এর অভাবে চুল, ত্বক খসখসে হয়ে যায়। ত্বকের লাবণ্য, চুলের লাস্যময়তা কমে যায়। নখে ফাটল সৃষ্টি হয়। দীর্ঘদিন ক্যালসিয়ামের অভাবে স্নায়বিক জটিলতা তৈরি হতে পারে। স্মরণশক্তির সমস্যা, অস্থিরতা, হতাশা, অসংলগ্ন কথাবার্তা কিংবা আচরণ, মতিভ্রম ইত্যাদি দেখা দিতে পারে। তীব্রমাত্রার ক্যালসিয়ামের অভাবে খিঁচুনি পর্যন্ত শুরু হতে পারে। শ্বাসনালির মাংসের আক্ষেপের কারণে দম আটকে যাওয়ার মতো মারাত্মক সংকট, পেটে ব্যথা হতে পারে। হৃদস্পন্দন এলোমেলো এমনকি বন্ধ হতে পারে। তীব্রমাত্রা search ক্যালসিয়ামের অভাবে অনেক সময় হাত-পা কুঁকড়ে আসে। এটাকে বলে টিটেনি। ক্যালসিয়ামের অভাবে শিশুর উচ্চতা ব্যাহত হয়।

শরীরে যাতে search ক্যালসিয়ামের ঘাটতি না হয়, সে জন্য খাদ্যের মধ্যে সার্বক্ষণিক ক্যালসিয়ামের জোগান থাকা প্রয়োজন। ক্যালসিয়ামের সমৃদ্ধ খাদ্যের উৎস হচ্ছে দুগ্ধ এবং দুগ্ধজাত খাবার পনির, দই, সবুজ শাকসবজি, কাজুবাদাম, ফল, চিয়াসিড, কাঁটাযুক্ত ছোট মাছ। এ ছাড়া কিছু খাদ্যের মধ্যে ক্যালসিয়াম যোগ করে সমৃদ্ধ করা হয়। কোনো কোনো দেশের ময়দা ও পানীয়তে ক্যালসিয়াম যোগ করা হয়। একজন পূর্ণবয়স্ক ব্যক্তির প্রতিদিন ৭০০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন।

খাদ্যের মাধ্যমে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করা না গেলে অনেক সময় ওষুধ হিসেবে ক্যালসিয়াম দেওয়া প্রয়োজন পড়তে পারে। এসব ক্যালসিয়ামের সঙ্গে সাধারণত ভিটামিন-ডি সংযুক্ত থাকে। ভিটামিন-ডি ক্যালসিয়াম শোষণে সহায়তা করে। ক্যালসিয়াম গ্রহণ করলে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

কারও কারও পেটে সমস্যা, কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে। বেশি পরিমাণ ক্যালসিয়াম গ্রহণ করার কারণে কখনও কিডনিতে সমস্যা হতে পারে। বিশেষত কিডনিতে পাথর এবং কিডনি ও রক্তনালিতে ক্যালসিয়াম জমে যেতে পারে। সুতরাং ক্যালসিয়াম গ্রহণের সময় বিষয়গুলো লক্ষ্য রাখা দরকার।

পরামর্শক: লে. কর্নেল ডা. নাসির উদ্দিন আহমদ, মেডিসিন স্পেশালিস্ট ও এন্ডোক্রাইনোলজিস্ট, সিএমএইচ, ঢাকা।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!