বুধবার , ১১ অক্টোবর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বিসিএস শিক্ষা সমিতির কর্মবিরতি, কার্যত অচল হয়ে পড়েছে সাতক্ষীরার কলেজগুলো

প্রতিবেদক
the editors
অক্টোবর ১১, ২০২৩ ১:১৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কর্মবিরতিতে কার্যত অচল হয়ে পড়েছে সাতক্ষীরার সরকারি কলেজগুলো।

প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক আন্তঃক্যাডার বৈষম্য নিরসন, সুপার নিউমারারি পদে পদোন্নতি, অধ্যাপক পদ তৃতীয় গ্রেডে উন্নীতকরণ, অর্জিত ছুটি প্রদান এবং ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা নিয়োগবিধি বাতিল, শিক্ষা ক্যাডারের তফসিলভুক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বহির্ভূতদের প্রত্যাহার, জেলা উপজেলায় শিক্ষা ক্যাডার নিয়ন্ত্রিত শিক্ষা প্রশাসন সৃষ্টি ও প্রয়োজনীয় পদসৃজনসহ এক গুচ্ছ দাবিতে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে চলমান তিন দিনের কর্ম বিরতি কর্মসূচির আজ দ্বিতীয় দিনেও কলেজগুলোতে বন্ধ রয়েছে শ্রেণি কার্যক্রমসহ পরীক্ষা।

বুধবার (১১ অক্টোবর) সাতক্ষীরা সরকারি মহিলা কলেজ, সাতক্ষীরা সরকারি কলেজসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে দেখা গেছে, বিসিএস সাধারণ শিক্ষা সমিতির আহবানে সাড়া দিয়ে শিক্ষকরা ক্লাসরুম ছেড়ে কলেজের সামনে অবস্থান নিয়েছেন।

শিক্ষকরা ক্লাসে না যাওয়ায় চলছে না শ্রেণি কার্যক্রম। এতে ক্লাস করতে আসা শিক্ষার্থীরা ফিরে যেতে বাধ্য হচ্ছে।

আন্দোলনরত শিক্ষকরা বলেন, বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষক ও শিক্ষা সংশ্লিষ্ট দপ্তরসমূহে জনবলের ব্যাপক ঘাটতি রয়েছে। পূর্বের তুলনায় শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে, শিক্ষার্থীর সংখ্যাও বেড়েছে। সিলেবাস/কোর্স বেড়েছে কয়েকগুন। কিন্তু সে তুলনায় পদ সৃজন হয়নি। মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হলে শিক্ষার্থী অনুপাতে শিক্ষকের পদ সৃজন অপরিহার্য। শিক্ষার মতো এত গুরুত্বপূর্ণ একটি খাতে পদ সৃজনের প্রস্তাব আটকে আছে দীর্ঘ ৯ বছর।

তারা বলেন, অন্যান্য ক্যাডারে ১ম, ২য় ও ৩য় গ্রেডের পদ থাকলেও শিক্ষা ক্যাডারে নেই। অন্য ক্যাডারের কর্মকর্তারা পঞ্চম গ্রেড হতে তৃতীয় গ্রেডে পদোন্নতি পান। কিন্তু শিক্ষা ক্যাডারে সর্বোচ্চ ‘অধ্যাপক’ পদটি চতুর্থ গ্রেড হওয়ায় শিক্ষা ক্যাডারের পঞ্চম গ্রেড হতে তৃতীয় গ্রেডে পদোন্নতির সুযোগ নেই। অধ্যাপক পদটি তৃতীয় গ্রেডে উন্নীত করা এবং আনুপাতিক হারে প্রথম ও ২য় গ্রেডের পদ সৃষ্টি করা জরুরি হয়ে পড়েছে। ক্যাডার বৈষম্য নিরসনে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসারে ৪২৯টি পদ তৃতীয় গ্রেডে উন্নীত হয়নি।

আন্দোলনকারী শিক্ষকরা বলেন, শিক্ষা ক্যাডারকে অবকাশ বিভাগ থেকে মুক্ত করা জরুরি। শিক্ষা ক্যাডারকে অবকাশ বিভাগ বিবেচনা করায় শিক্ষা ক্যাডার কর্মকর্তারা পূর্ণ গড় বেতনে অর্জিত ছুটি থেকে বঞ্চিত হচ্ছেন। গ্রীষ্ম ও শীতকালীন অবকাশ চলাকালীন শিক্ষার্থীরা ছুটি ভোগ করলেও শিক্ষকগণ উচ্চ মাধ্যমিক, জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওতাধীন স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষাসমূহ ভর্তি, রেজিস্ট্রেশন, ফরম পূরণসহ নানা কাজে কর্মস্থলে উপস্থিত থাকেন। ফলে শিক্ষার্থীদের ছুটিকালীন সময়ে শিক্ষকগণ কর্মরত থাকা সত্ত্বেও অবকাশ বিভাগের কর্মচারী হিসেবে অবসর গ্রহণকালে ১০-১৫ লক্ষ টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের পূর্ণ গড় বেতনে অর্জিত ছুটি প্রদানের বিষয়ে ২০০৭ সালে শিক্ষা মন্ত্রণালয় সম্মতি প্রদান করলেও প্রশাসনের আন্তরিকতার অভাবে এটি আলোর মুখ দেখেনি। তাই অবিলম্বে শিক্ষা ক্যাডারের কর্মকালকে নন ভেকেশন সার্ভিস ঘোষণা করে পূর্ণ গড় বেতনে অর্জিত ছুটি প্রদানের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বিসিএস সাধারণ শিক্ষা সমিতি সাতক্ষীরা জেলা ইউনিটের সভাপতি প্রফেসর বাসুদেব বসু বলেন, শিক্ষকদের যৌক্তিক দাবি মেনে নিয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক আন্তঃক্যাডার বৈষম্য নিরসন করতে হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের নিয়োগ বিধি বাতিল করতে হবে। প্র্রাথমিক শিক্ষা অধিদপ্তরসহ শিক্ষা সংশ্লিষ্ট সকল দপ্তর অধিদপ্তর হতে শিক্ষা ক্যাডার বহির্ভূতদের প্রত্যাহার করে শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের পদায়ন করতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সুপারনিউমারারি পদে শিক্ষা ক্যাডারের পদোন্নতি যোগ্য সকল কর্মকর্তার পদোন্নতি দিতে হবে। শিক্ষা ক্যাডারের অধ্যাপক পদটি তৃতীয় গ্রেডে উন্নীত করতে হবে। এবং আনুপাতিক হারে ১ম ও ২য় গ্রেডের পদ সৃষ্টি করতে হবে। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!