বৃহস্পতিবার , ১৯ অক্টোবর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সব দোষ জলবায়ু ঘোষের নয় || পাভেল পার্থ

প্রতিবেদক
the editors
অক্টোবর ১৯, ২০২৩ ৩:১০ অপরাহ্ণ

উপকূল বাংলাদেশের বৃহত্তম কৃষি-প্রতিবেশ অঞ্চল। এখানেই পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত এবং বৃহত্তম বাদাবন। ১৯ জেলা নিয়ে এই উপকূল। ঝড়, সিডর কিংবা আইলা যে কোনো ঘূর্ণিঝড়ের সবচেয়ে বড় আঘাত ও ক্ষত পড়েছে এখানেই। ভাঙন, লবণাক্ততা, তাপদাহ, ঘূর্ণিঝড়ের প্রবলতা সবই বাড়ছে এখানে। মানুষ কিংবা বন্যপ্রাণী সবার জীবন অস্থির। দুঃসহ। বেপরোয়া বাণিজ্যও বেড়েছে এখানে। চিংড়ি, কাঁকড়া, বনের মধু, শুঁটকি কিংবা দামি মাছের মতো এমন বহু কিছু এখানে উৎপাদিত হয়। কিন্তু নিদারুণভাবে এসব খাদ্য উপকূলের গরিব মানুষ খেতে পারে না। শহরের ধনীরাই কেবল এসব কেনার ক্ষমতা রাখে। আরও বেশি কেনে উন্নত ও ধনী দেশের ভোক্তারা। আর উন্নত ও ধনী দেশের ভোক্তাদের এই লাগামহীন বিলাসিতা নিয়ে বহু সমালোচনা আছে। তর্ক আছে। কে পৃথিবীর সবচেয়ে দামি পানি খায়? কে সবচেয়ে দামি চা পান করে কিংবা ক্যাভিয়ার খায়? এসব বিলাসিতাই বৈশ্বিক জলবায়ু সংকটকে জটিল করে তুলছে। কারণ এই ভোগবিলাসিতার সিস্টেম প্রচুর জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে ও কার্বন নির্গমন করে। বৈশি^ক মোট কার্বন নির্গমনের মাত্র ০.০৪ ভাগ নির্গমন করে বাংলাদেশ। এর ভেতর উপকূলের নির্গমন নিঃসন্দেহে কম মাত্রার। কিন্তু এই নির্গমনের কারণে সৃষ্ট জলবায়ু সংকটের ঝুঁকিতে আছে উপকূলের জীবন। প্রতিনিয়ত মানুষকে গ্রাম ছাড়তে হচ্ছে। আগাম নিজেকে বিক্রি করে দিতে হচ্ছে ইটের ভাটায়। এমনকি শিশুরাও নিরাপদ নেই। পায়ে শেকল দিয়ে ইটের ভাটায় কাটাতে হয় বন্দি দাসের জীবন। মেয়েরা আরও ভয়াবহ স্বাস্থ্যঝুঁকিতে। তীব্র লবণাক্ততার কারণে প্রশ্নহীনভাবে জরায়ু কেটে ফেলার নির্মমতাও ঘটছে এখানে। এর ভেতর সাতক্ষীরা ও খুলনার উপকূল আছে তীব্রতম ঝুঁকিতে। বছর বছর ঘূর্ণিঝড় আর প্রবল জোয়ারে ভেঙে যায় উপকূলের মাটির বেড়িবাঁধ। নিমিষে তলিয়ে যায় জীবন ও জনপদ। ‘ক্লাইমেট ভালনারেবল ফোরামের’ নেতা হিসেবে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য বৈশি^ক জলবায়ু তহবিলের জোর দাবি জানিয়েছে। এই তহবিলের একটা বড় অংশ টেকসই উপকূল বাঁধ তৈরিতে ব্যবহৃত হতে পারে। উপকূলবাসীর প্রধান শঙ্কা বাঁধ ভেঙে যাওয়া। ২০০৯ সালের ঘূর্ণিঝড় আইলার দাগ এখনো দগদগে মাটি ও শরীরে। প্রবল জোয়ারে বাঁধ ভেঙে তলিয়ে গিয়েছিল জীবন। রেখে গেছে যন্ত্রণার ছাপ। এরপর বহুবার বাঁধ ভাঙছে, মানুষ জীবন দিয়ে সেসব বাঁধ মেরামত করে কোনোরকমে বেঁচে থাকার সংগ্রাম করছে। কিন্তু কেবল ঘূর্ণিঝড় বা জোয়ারের বৃদ্ধি বা জলবায়ু পরিবর্তন নয়; উপকূলীয় বাঁধ ভেঙে যাওয়ার পেছনে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অবহেলা এবং প্রভাবশালীদের প্রশ্নহীন মুনাফা-বাণিজ্যও দায়ী। সবকিছু জলবায়ু পরিবর্তনের জন্য ঘটছে না উপকূলে, সব দোষ জলবায়ু ঘোষের জন্য নয়। অব্যবস্থাপনা, অনিয়ম, লোভ, মুনাফা, বাণিজ্য আর বিচারহীনতার সংস্কৃতিও জড়িয়ে আছে এর সঙ্গে। বৈশ্বিক জলবায়ু মঞ্চে দাঁড়িয়ে বাংলাদেশ কোনোভাবেই এসব অভ্যন্তরীণ অবহেলা ও প্রশ্নহীনতাকে আড়াল করতে পারে না। জলবায়ু ন্যায্যতার প্রশ্নে কেবল উত্তরের ধনী দেশের অবস্থানকে দায়ী করতে পারে না। অবশ্যই ধনী দেশের নৃশংসতা এবং মিথ্যা অঙ্গীকারের বিরুদ্ধে বারবার প্রমাণ ও সহস্র উচ্চারণ নিয়ে বারবার আমাদের দাঁড়াতে হবে। কিন্তু একই সঙ্গে এটিও মনে রাখতে হবে, আমরা নিজেরা আমাদের দায়িত্ব পালন করছি কিনা কিংবা আমরা নিজেরা কতটুকু ক্ষত তৈরি করছি প্রকৃতির শরীরে।

দেখা গেছে, উপকূলের বহু বাঁধ খুঁড়ে খুঁড়ে গর্ত করে নিজেদের চিংড়িঘেরের জন্য নদী থেকে লবণপানি প্রবেশের ব্যবস্থা করে বহু প্রভাবশালী লোকজন। এতে বাঁধগুলো দ্রুত ক্ষয় হয় এবং ঝুঁকিপূর্ণ হয়ে ভেঙে যায়। রাষ্ট্র নানা সময় বাঁধ মেরামতে অর্থ ব্যয় করে। পরিকল্পনা ও পরিশ্রম করে। কিন্তু স্থানীয়ভাবে উপকূল বাঁধ সুরক্ষিত না হলে ‘টেকসই বাঁধের’ দাবি নিয়ে প্রশ্ন উঠবে। জনগণের অর্থে মেরামত হওয়া বাঁধ কোনোভাবেই গুটিকতক পরিবেশ-ঘাতক মৎস্য ব্যবসায়ীর কারণে বারবার ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে না। এ নিয়ে বহুবার ভুক্তভোগী মানুষেরা অভিযোগ জানিয়েছেন, বাঁধ ধ্বংসকারীদের বিরুদ্ধে মামলাও হয়েছে। কিন্তু পাউবোসহ কর্তৃপক্ষ জনগণের প্রাণের দাবিকে আমলে নেয়নি। এই অবহেলা এবং উদাসীনতার দায় কে নেবে? সম্প্রতি সাতক্ষীরার শ্যামনগরের কৈখালী ইউনিয়নের কাঠামারি ও পরানপুরের মাঝখানে উপকূল বাঁধ ভেঙে যায় ৩০ সেপ্টেম্বর। কালিন্দি নদীর জোয়ারের পানিতে তলিয়ে যায় চারপাশ। জান-প্রাণ দিয়ে স্থানীয় মানুষ মাটি, বালি, বাঁশ, বস্তা দিয়ে কোনো মতে ভাঙনটি রোধ করে। কৈখালী ইউনিয়নের প্রাক্তন ইউপি সদস্য নূর ইসলামের মৎস্য ঘেরের কারণে উপকূল বাঁধ কেটে বাক্সকল বসানো হয়েছিল। আর এই বাক্সকলের কারণেই ঝুঁকিপূর্ণ হয়ে ভেঙেছে বাঁধ। প্রমাণিত অপরাধ হওয়া সত্ত্বেও কোনো মামলা হয়নি। কোনো বিচার প্রক্রিয়া শুরু হয়নি। ক্ষতিপূরণ আদায় হয়নি ধ্বংসকারীর কাছ থেকে। আর এ তো কেবল সরকারি পাবলিক সম্পদ বিনষ্ট করা নয়, একে কেবল আর্থিক ক্ষতি দিয়ে হিসাব করলেও চলে না। উপকূল বাঁধকে ঝুঁকিপূর্ণ করার ভেতর দিয়ে লাখ লাখ জীবনকে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে। মানুষের আশঙ্কা, উৎকণ্ঠা এবং ভয় বাড়ছে। উপকূল বাঁধের দেখভালের দায়িত্ব পাউবোর, সাম্প্রতিক ঘটনায় তাদের দায়িত্ব অবহেলা ও উদাসীনতা স্পষ্ট হয়েছে। ঘটনাটি কোনোভাবেই বিন্দুমাত্র হেলাফেলার বিষয় না। এর সঙ্গে সরাসরি জড়িয়ে আছে কৈখালী, নূরনগর, রমজাননগর ইউনিয়নের লাখ লাখ জীবন। বাক্সকলের কারণে উপকূল বাঁধে ভাঙনের এই ঘটনার নিরপেক্ষ তদন্ত ও ন্যায়বিচার দাবি করছি। পাশাপাশি পাইপ কিংবা বাক্সকল কোনোভাবেই গর্ত খুঁড়ে উপকূল বাঁধকে ঝুঁকিপূর্ণ করা যাবে না। আর রাষ্ট্রীয় পর্যায়ে এমনতর স্থানীয় ক্ষমতার বাহাদুরি আর অরাজকতাগুলো বন্ধ হলেই কেবল বিশ^ জলবায়ু মঞ্চে মেরুদ- সোজা করে বাংলাদেশ জলবায়ু ন্যায্যতার জন্য সাহসী হয়ে উঠতে পারে।

সুন্দরবন এলাকায় দিনে চারবার জোয়ারভাটা খেলে। নদী আর গ্রামের মাঝে এখন মাটির বাঁধ। বাঁধের ভেতর চিংড়িঘের। চিংড়িঘেরের জন্য দরকার লবণপানির প্রবাহ। যেসব এলাকায় স্লুইসগেট আছে বা খাল আছে সেখানে চিংড়িঘেরে জোয়ারের পানি তোলা বা ভাটার সময় বের করে দেওয়া সহজ। কিন্তু লোভী চিংড়িঘের তা মানবে কেন? তারা উপকূল বাঁধ কেটে কাঠের তৈরি বাক্সকল বসায় বা প্লাস্টিক পাইপ। বাক্সকল স্থানীয়ভাবে তৈরি জোয়ারের পানিপ্রবাহ নিয়ন্ত্রক যন্ত্র। খৈ ও দেশি বাবলা কাঠ দিয়ে বাক্সের মতো করে এটি তৈরি করা হয়। এতে কোনো পেরেক ব্যবহৃত হয় না। লবণপানিতে জং ধরে যায়। ব্যবহৃত হয় বাঁশের খিচ। আলকাতরার প্রলেপ দিয়ে কাঠের পচন রোধ করা হয়। জমি ও সাদা মাছের ঘেরে খালের পানির জোয়ার-ভাটার প্রবাহ ঠিক রাখতে এই লোকায়ত প্রযুক্তিটি ব্যবহৃত হতো। আগে এর নাম ছিল ‘ঘুপিকল’। এতে কাঠের একটি পাটা বা পাটাতান ব্যবহৃত হয়, এই পাটাতন টান দিয়ে ওপরে উঠালে পানিপ্রবাহ বের হতে বা প্রবেশ করতে পারে। বন্ধ করে দিলে পারে না। শ্যামনগরের ফুলতলায় বাক্সকল বিক্রি হয়। স্থানীয়ভাবে ব্যবহৃত হলেও, একপর্যায়ে বাণিজ্যিক চিংড়িঘের মালিকরা কম পুঁজি বিনিয়োগের জন্য নদীর পানি সরাসরি চিংড়িঘেরে প্রবেশ করানোর জন্য এই ঘুপিকলকে দৈর্ঘ্য-প্রস্থে আলও বড় করে তৈরি করে ব্যবহার শুরু করেন। তারা অন্যায়ভাবে উপকূল বাঁধ কেটে, গর্ত খুঁড়ে বাক্সকল বসিয়ে নিজেদের ঘেরে জোয়ারভাটার পানিপ্রবাহ নিয়ন্ত্রণ করেন। এভাবে বাঁধগুলো ঝুঁকিপূর্ণ হয়ে উঠলে প্রশাসন ও পাউবো এর ব্যবহার নিষিদ্ধ করে দেয়। কিন্তু তারপরও ভেড়িবাঁধ কাটা থামে না। সস্তা ও পচনশীল নয় বলে, এখন বাঁধ খুঁড়ে প্লাস্টিক পাইপ বসানো হচ্ছে। এক ইঞ্চির ১৫ ফুট দীর্ঘ প্লাস্টিক পাইপের দাম ৩৬০০ টাকা এবং একটা বাক্সকলের দাম প্রায় এক হাজার টাকা।

বাক্সকলে ভাঙন বেশি হয়। বাক্সকল বসালে তার আশপাশে কুচে, কাঁকড়া, টেংরা, বাঙশ, সাতহাতি, আইজ্যে এ রকমের অধিকাংশ ‘ঈল’ জাতীয় মাছ শরীরের পেশির শক্তিতে কাদামাটিতে গর্ত করে মাটিতে বাসা তৈরি করে। এ ধরনের গর্ত বাসাকে স্থানীয়ভাবে ‘ঘোগা’ বলে। কেন এমন হয়? বাক্সকলের পাটা তুলে দিলে জোয়ারের নতুন পানি তীব্র বেগে ঘেরে ঢুকতে থাকে। পানির টানে এসব মাছ বাক্সকলের ভেতর এবং চারপাশে গিয়ে জড়ো হয়। পাটা বন্ধ করে দিলে এরা বাঁধের মাটি গর্ত করতে থাকে এবং ভাঙন তৈরি হয়। আবার বর্ষাতে যাতে ঘেরে পানি বেশি না জমে এবং অনেক সময় ঘেরকে ভাটা খাওয়ানোর জন্য পাটা তুলে পানি সরানো হয়। এমন সময় ঘের থেকে যাতে মাছ বাইরে না যেতে পারে এ জন্য ঘেরের দিকে জাল লাগানো থাকে, কিন্তু নদীর দিকে জাল থাকে না। তাই নদী থেকে মাছ ও কাঁকড়া বাক্সকলের চার পাশে এসে ভিড় করে বেশি। বাক্সকলের পাটা নামানো-ওঠানোর জন্য ঘেরের ভেতর বাঁশ দিয়ে একটি সাঁকো বসানো থাকে। অমাবস্যা-পূর্ণিমার কারণে বাক্সকল বা পাইপ বসানো বাঁধগুলো আরও বেশি ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে।

হাওর, উপকূল কী উত্তরাঞ্চল পাউবোর বিরুদ্ধে জনগণের অভিযোগের শেষ নেই। পাউবোর তদারকি, ব্যবস্থাপনা এবং পরিকল্পনা নিয়ে বিস্তর তর্ক আছে। এমনকি উপকূল বাঁধের দেখভালের ক্ষেত্রেও তারা দায়সারা। তা না হলে কেন বাঁধ কেটে বাক্সকল বসানো হয় কিংবা প্লাস্টিকের পাইপ? পাউবো মামলা করে কৃষকের বিরুদ্ধে। নীলফামারীর ডিমলার বুড়িতিস্তা এলাকায় সেচের জন্য জমিতে পানি ব্যবহারের কারণে পাউবো ৬০০ কৃষকের বিরুদ্ধে মামলা করেছিল। কিন্তু শ্যামনগরে বাক্সকল বা পাইপ বসিয়ে উপকূল বাঁধ ঝাঁঝরা করার বিরুদ্ধে পাউবোকে দাঁড়াতে দেখা যায়নি। বরং কৈখালী ইউপি চেয়ারম্যান বাঁধ বাঁচাতে বাক্সকল স্থাপনকারীদের বিরুদ্ধে ২০২২ সালে মামলা দায়ের করেছিলেন। পাউবোও চাইলে বাঁধগুলো বাঁচাতে পারে। বাঁধ থেকে বাক্সকল ও পাইপ সরাতে পারে। ২০২৩ সালের জানুয়ারিতে বরগুনার আমতলীতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে সুড়ঙ্গ করায় মুন্সি ব্রিকস নামের ইটভাটার বিরুদ্ধে মামলা করেছিল পাউবো। আমরা আশা করব, পাউবো ও কর্তৃপক্ষ এক্ষেত্রে উপকূল জনগণের পাশে দাঁড়াবে। বাঁধকে সুরক্ষিত রাখবে এবং বাঁধ ঝাঁঝরা করার বিরুদ্ধে দাঁড়াবে।

লেখক : গবেষক ও লেখক

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!