বুধবার , ২৫ অক্টোবর ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

জিরা পানি পানেই ত্বকের সব সমস্যার সমাধান!

প্রতিবেদক
the editors
অক্টোবর ২৫, ২০২৩ ১২:৪৮ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক: ত্বক ভালো রাখতে কতজনই না কতকিছু করেন। বিশেষ করে কমবেশি সবাই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন ত্বকের যত্নে। তবে আপনি কি জানেন, শরীরের ভেতরের খেয়াল না রাখলে কিন্তু আপনাকে বিপদে পড়তেই হবে। অর্থাৎ স্বাস্থ্য ভালো না থাকলে তার প্রতিফলন দেখা দেবে ত্বকেও।

তাই তো স্কিনকেয়ার রুটিন মেনে চলার পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়াও গুরুত্বপূর্ণ। আর এই তালিকায় একদম প্রথমের দিকে আছে জিরা পানি। এর স্বাস্থ্যগুণ অনেক। আবার ত্বকের যত্নেও দারুণ উপকারী জিরা পানি।

এক গ্লাস পানিতে সামান্য জিরা সারারাত ভিজিয়ে রাখলেই তৈরি হয়ে যাবে স্বাস্থ্যকর জিরা পানি। পরের দিন সকালে জিরে ছেঁকে নিয়ে পান করুন জিরা পানি।

জিরা পানি সকালে উঠে একবার পান করলে ভালো। প্রয়োজনে দিনে আরও একবার পান করতে পারেন, তবে খাওয়ার আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা আগে পান করলে সুবিধা মিলবে। আসলে খালি পেটে জিরা পানি পান করাই সবচেয়ে উপকারী।

জিরা পানিতে থাকে ভিটামিন ই। যা অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই উপাদান ত্বকের ভেতরের ফ্রি-র্যাডিকেলসের বিরুদ্ধে লড়াই করে।

স্বাভাবিকভাবেই অক্সিডেটিভ স্ট্রেসের প্রভাব পড়তে দেয় না। ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। একই সঙ্গে ত্বকের অকালবার্ধক্যও দূর হয়।

জিরায় আরও আছে অ্যান্টি ইনফ্ল্যামেটরি ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যা ত্বকের ভেতরের প্রদাহ রোধ করে। এছাড়া মুখে ব্রণ ও র্যাশের চুলকানি কমাতেও সাহায্য করে।

সূত্র: এনডিটিভি ফুড

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!