শুক্রবার , ৩১ মার্চ ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

দাদমর্দন; যেমন ওষুধি গুণ, তেমন ফুলের বাহার

প্রতিবেদক
the editors
মার্চ ৩১, ২০২৩ ২:২৬ অপরাহ্ণ

শেখ তানজির আহমেদ: সাতক্ষীরা-কালিগঞ্জ সড়ক ধরে এগুতেই বাকাল চেক পোস্টের একটু আগে ডান পাশে চোখে পড়লো বাহারি কিছু ফুল। মোটরসাইকেল থেকে নেমে ছবি তুলে স্থানীয় বাসিন্দা ফরিদা আক্তারের কাছে গাছটি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটা দাদগাছ। মানুষের শরীরে দাদ হলে গাছটির পাতা বেটে লাগালে সেরে যায়। তথ্যটি আগে জানা না থাকায় একটু বিস্মিত হলেও মন ভরে যায় এর ফুলের সৌন্দর্যে। হলুদ বর্ণের ফুলগুলো যেন প্রাকৃতিক সৌন্দর্যের আধার।

পরে তথ্য অনুসন্ধানে জানা যায়, আসলেই গুল্ম শ্রেণীর এই গাছটির নাম দাদমর্দন। যার ইংরেজি নাম candle bush এবং বৈজ্ঞানিক নাম Senna alata.

বিশ্ব মুক্ত কোষ উইকিপিডিয়ার তথ্য মতে, ময়লার ভাগাড় কিংবা পরিত্যক্ত স্থানে আপনাআপনিই জন্মে দাদমর্দন। কখনো কখনো ডোবার ধার, খেতের মধ্যবর্তী আল এবং অনাবাদি স্থানেও জন্মায়। দাদমর্দন গাছে কোনো সুমিষ্ট ফল হয় না, এর কাঠও মূল্যহীন।

দাদমর্দন মূলত ঔষধি গাছ হিসেবেই পরিচিত। বিশেষ করে চর্মরোগে এই গাছ ব্যাপকভাবে ব্যবহার করা হয়। তবে দাদ ও পাঁচড়ায় সবচেয়ে বেশি ব্যবহার্য। দাদের বাহ্যিক নিরাময়ের জন্য টাটকা পাতার লেই ব্যবহার করা হয়। আবার ঝলসানো পাতাও রেচক। এসব ছাড়াও যৌনরোগ চিকিৎসায় এবং বিষাক্ত পোকামাকড়ের কামড়ে দাদমর্দন সাধারণত টনিক হিসেবে কাজে লাগে।

দাদমর্দন দ্রুত বর্ধনশীল নরম-কাষ্ঠল গুল্ম জাতীয় উদ্ভিদ। সাধারণত এক থেকে দুই মিটার পর্যন্ত উঁচু হতে পারে। কা- পুরু ও হলদেটে। এর ফুল ফোটার মৌসুম সেপ্টেম্বর থেকে জানুয়ারি। ডালের আগায় ১৫ থেকে ২০ সেন্টিমিটার খাড়া ডাঁটায় হলুদ রঙের ফুল নিচ থেকে ওপরের দিকে ফোটে।

বর্তমানে আলংকারিক পুষ্পবৃক্ষের জন্য দাদমর্দন গাছ বিভিন্ন উদ্যানে রোপণ করা হয়। এরা ক্যাশিয়া জাতের ফুল। ক্যাশিয়ার আরেকটি বুনো জাতের নাম কালকাসুন্দা। দাদমর্দন গুল্ম শ্রেণীর গাছ যা পৌষ্পিক সৌন্দর্য উপভোগ করতে বা ঔষধি গাছ হিসেবে সংরক্ষণের প্রয়োজনে বিভিন্ন উদ্যানে রোপণ করা হয়।

বর্তমানে গাছটি প্রায় বিলুপ্তির পথে।

সাতক্ষীরার গাছের পাঠশালার পরিচালক ইয়ারব হোসেন বলেন, দাদমর্দন গাছের যেমন ওষুধি গুণাগুণ রয়েছে, তেমনি এর ফুল খুবই আকর্ষণীয়। দাদমর্দন গাছ এখন সচরাচার দেখা যায় না। এটি বিলুপ্তির পথে। ওষুধি গুণাগুণ সম্পন্ন এসব গাছ সংরক্ষণের উদ্যোগ নেওয়া দরকার।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

মহান মে দিবস উপলক্ষে নির্মাণ শ্রমিক ফেডারেশনের র‍্যালি ও আলোচনা

মুক্তির আগেই রেকর্ড গড়ল ‘আদিপুরুষ’, ২০০০ টাকায় বিক্রি টিকিট

দেবহাটা উপজেলা নির্বাচনে ৯ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা

সাংবাদিক নাদিমের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন

খেজুরের দাম বেঁধে দিল সরকার

শঙ্কা কাটিয়ে ইকুয়েডরের বিপক্ষে খেলবেন মেসি

কালিগঞ্জে বাঁধ রক্ষা কমিটির সদস্যদের অংশগ্রহণে অ্যাডভোকেসি সভা

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের আলোচনা

নতুন ৬৫টি কমিউনিটি আই সেন্টার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আলিপুরের সাবেক চেয়ারম্যান ছোটসহ ৬জনকে কারাগারে পাঠালো আদালত

error: Content is protected !!