শুক্রবার , ৩১ মার্চ ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

জামিনের শর্ত ভেঙে এলাকায় অস্থিরতা তৈরির অপতৎপরতা ‘রাজাকার’ আকবর আলীর

প্রতিবেদক
the editors
মার্চ ৩১, ২০২৩ ৮:৩৪ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: জামিনের শর্ত ভেঙে সাতক্ষীরার কালিগঞ্জে ফিরে এলাকায় অস্থিরতা তৈরির অপতৎপরতা চালানোর অভিযোগ পাওয়া গেছে যুদ্ধাপরাধ মামলায় আসামি ‘রাজাকার’ আকবর আলীর বিরুদ্ধে।

শুক্রবার (৩১ মার্চ) তিনি উপজেলার নলতা হাটখোলার জামায়াত নেতা আব্দুল্লাহর মালিকানাধীন শাহী বস্ত্রালয়ের সামনে জামায়াত নেতাদের নিয়ে একত্রিত হয়ে মামলার বাদী ও সাক্ষীদের বিরুদ্ধে হুঙ্কার দেন।

এ ঘটনায় মামলার বাদী, সাক্ষী ও মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছেন। তাঁরা বিষয়টি মামলার তদন্ত কর্মকর্তাকে জানিয়েছেন।

জানা গেছে, ১৯৭১ সালে পিতাকে হত্যার দায়ে সাতক্ষীরা আদালতে ২০০৯ সালে সাতক্ষীরার দেবহাটা উপজেলার গোলাম মোস্তফার দায়েরকৃত মামলায় ২০১৯ সালের ৩০ অক্টোবর আকবর আলীকে গ্রেফতার করে পুলিশ। এছাড়াও অন্য তিন আসামির মধ্যে একই উপজেলার পূর্ব নলতা গ্রামের রাজাকার আব্দুল হামিদ খান গ্রেফতার হন।

২০২১ সালের ২৪ অক্টোবর তদন্ত সংস্থা একাত্তরে মানবতাবিরোধী অপরাধে আকবর আলীসহ ৩ জন জড়িত বলে ট্রাইব্যুনালে অভিযোগপত্র দাখিল করে। ২০২২ সালের ২৪ মার্চ আকবর আলী আদালতকে অসুস্থতার সাজানো তথ্য দিয়ে অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করিয়ে নেয়। শর্ত মতে ঢাকা শহরের মধ্যে অবস্থানের নির্দেশনা দিয়ে জামিন মঞ্জুর করা হলেও সুস্থ আকবর আলী দেদারছে সাতক্ষীরা, খুলনাসহ প্রকাশ্যে ঘুরে বেড়ান এলাকায়ও।

মামলার সাক্ষী আবুল হোসেন পাড় জানান, রাজাকার আকবর আলী আমার প্রতিবেশী। আগামী নির্বাচনকে সামনে রেখে তিনি বৃহস্পতিবার বাড়িতে এসেছেন। জামিনের শর্ত অনুযায়ী তিনি বাড়িতে আসতে পারবেন না। তবে তিনি আদালতের আদেশ অমান্য করে বাড়িতে এসে আগামী সংসদ নির্বাচনকে ঘিরে কাজ করে যাচ্ছেন। শুক্রবার সকাল থেকে তিনি নলতা বাজারের বিভিন্ন দোকানে দোকানে গিয়ে দলীয় কার্যক্রম পরিচালনা করেন। বিকাল থেকে জামায়াতের নেতাকর্মীদের নিয়ে তিনি বাড়িতে মিটিং করেছেন।

কালিগঞ্জ থানার ওসি মামুন রহমান বলেন, রাজাকার আকবর আলী সম্পর্কে আমরা অবগত আছি। তিনি বাড়িতে এসে মামলার সাক্ষীদের হুমকি ধামকি দিচ্ছে বলে আমরা শুনেছি। আগামীকাল সাক্ষীরা জিডি করবে। তারপরেই আমরা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করব।

মামলার তদন্ত কর্মকর্তা শাহাজাহান কবীর বলেন, বিভিন্ন মারফত জানতে পেরেছি তিনি এলাকায় রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করছেন। তিনি এমন কর্মকাণ্ড করলে মামলার বিচারের ব্যাঘাত সৃষ্টি হবে। তাছাড়া আদালতের শর্ত ভঙ্গ করলে আদালত ব্যবস্থা নিতে পারেন।

আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল সূত্রে জানা গেছে, এ মামলায় রাজাকার আকবর আলীসহ একই অভিযোগে জড়িত আরো তিন আসামির বিরুদ্ধে ২০১৯ সালের ২৪ নভেম্বর তদন্ত শুরু হয় এবং ২০২১ সালের ২৪ অক্টোবর শেষ হয়। তাদের বিরুদ্ধে আটক, নির্যাতন, অপহরণ, গণহত্যা ও অগ্নিসংযোগের ২টি অভিযোগ আনা হয়েছে।

অভিযোগ-১ এ বলা হয়েছে, ১৯৭১ সালের ২৫ সেপ্টেম্বর আনুমানিক ৪টার সময় রহমতুল্লা মোড়ল, তার ছেলে গোলাম মোস্তফা মোড়লকে সঙ্গে করে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ থানাধীন নলতা হাটে বাজার করতে যান।

এ সময় মুক্তিযোদ্ধা আনছারুল মাহমুদ নলতা হাটে সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কের একটি বাসে পাকিস্তানি সেনা থাকার সন্দেহে গ্রেনেড ছোড়েন। কিন্তু তাতে কেউ হতাহত হয়নি। গ্রেনেড ছোড়ার প্রতিশোধ নিতে বিকেল ৫টার দিকে আসামিরা পাকিস্তানি আর্মির সঙ্গে ইন্দ্রনগর মাদ্রাসায় একত্র হয়ে নলতা হাটে আক্রমণ করে। এ সময় রাজাকাররা স্বরাব্দীপুর গ্রামের মাদার আলী গাজীকে গুলি করে হত্যা করে।

এ ঘটনায় রাজাকারদের গুলিতে ইন্দ্রনগর গ্রামের আব্দুল রহমান ওরফে মেদু মোড়ল ও রহমতুল্লাহ মোড়ল গুরুতর আহত হন। ২৬ সেপ্টেম্বর সকাল ৮টায় নিজ বাড়িতে রহমতুল্লাহ মোড়লের মৃত্যু হয়।

অভিযোগ-২ এ বলা হয়, ১৯৭১ সালে ৬ মে আনুমানিক ১২টার সময় সাতক্ষীরা জেলার কালিগঞ্জ থানার ইন্দ্রনগর মাদ্রাসার রাজাকার ক্যাম্প হতে আসামিরাসহ পাকিস্তানি সেনারা দেবহাটার হাদিপুর গ্রামের ঘোষবাড়িতে হামলা করে।

সেখান থেকে নরেন্দ্রনাথ ঘোষকে আটক করে তারা বাড়ির পেছনে নিয়ে গুলি করে হত্যার পর লাশ পুকুরে ফেলে দেয়। এরপর তারা শরৎচন্দ্র ঘোষ, গোপিনাথ ঘোষ, হেমনাথ ঘোষ এবং ওয়াজেদ আলী বিশ্বাসকে আটক করে বাড়ির দক্ষিণ দিকে ডোবায় নিয়ে সারিবদ্ধভাবে হত্যা করে লাশ পানিতে ফেলে রাখে। সেখানে নরেন্দ্রনাথ ঘোষের অন্তঃসত্ত্বা স্ত্রী বাধা দিতে গেলে আসামিরা তাকে আটক করে নির্যাতন করে। ঘোষ বাড়ির মালামাল লুট করে এবং অগ্নিসংযোগ করে।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

গাজার অর্ধেক জনসংখ্যা অনাহারে, হুঁশিয়ারি জাতিসংঘের

সংবাদ সম্মেলনে হাজির মামলার ভিকটিম: বললেন ‘তাকে কেউ অপহরণ করেনি’

বিচারিক জীবনের শেষ কর্মদিবসে প্রধান বিচারপতি

নিউইয়র্কের সড়কে বাংলাদেশি দম্পতির মৃত্যু, আশঙ্কাজনক মেয়ে

ক্ষতিকর রঙ ও ফ্লেভার দিয়ে আইসক্রিম তৈরি, মুনজিতপুরের হাসানকে ৫০ হাজার টাকা জরিমানা

বিশ্বকাপে হিজাব পরে খেলে মরক্কান ফুটবলারের ইতিহাস

আগামী বছরেও সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

যেসব কেন্দ্র পরিদর্শনে যাবেন হিরো আলম

নির্বাচন সামনে রেখে ঢাকায় আসছে ইইউ প্রতিনিধিদল

শ্যামনগরে নিজ ঘর থেকে বৃদ্ধার দুর্গন্ধযুক্ত মরদেহ উদ্ধার

error: Content is protected !!