বৃহস্পতিবার , ১৪ ডিসেম্বর ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আশ্রয়ণ প্রকল্পের রাস্তার ইট তুলে প্রকাশ্যে বিক্রি, জানে না কেউ!

প্রতিবেদক
the editors
ডিসেম্বর ১৪, ২০২৩ ৬:০৯ অপরাহ্ণ

সুলতান শাহজান: সাতক্ষীরা সদর উপজেলার ধুলিহরে আশ্রয়ণ প্রকল্প এলাকার রাস্তার ইট তুলে বিক্রির অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার সকাল থেকে অর্ধশতাধিক জনবল নিয়ে ইউনিয়নের শালিখেডাঙা-কুলপোতা আঞ্চলিক সড়কে এলজিডির অর্থায়নে নির্মিত সড়কের ইট তুলে নিয়ে বিক্রি করা হয়।

খবর পেয়ে সাংবাদিকেরা ঘটনাস্থলে পৌঁছে স্থির ছবি ও ভিডিও সংগ্রহ করলে সাংবাদিকের অবরুদ্ধ করে রাখেন স্থানীয় ইউপি চেয়ারম্যান ও এ কাজের নেতৃত্বদাতা মিজান চৌধুরীর লোকজন।

এসময় তারা দৈনিক পত্রদূত পত্রিকার নিজস্ব প্রতিনিধি ও দৈনিক খবরের কাগজের সাতক্ষীরা জেলা প্রতিনিধি সাংবাদিক নাজমুল শাহাদাৎ জাকিরের ফোন কেড়ে নিয়ে স্থির ছবি ও ভিডিও ডিলিট করে দেন।

জানা যায়, ২০১৭ সালে এলজিইডির অর্থায়নে কয়েক লক্ষ টাকা ব্যয়ে বেতনা নদীর তীর ঘষা ধুলিহর ইউনিয়নের শালিখেডাঙা-কুলপোতা সড়ক নির্মাণ করা হয়। এ সড়কের শালিখেডাঙা নামক স্থানে বেতনা নদীর ধারের খাস জমিতে মুজিব বর্ষের আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণ করা হয়। বর্তমানে সেখানে অর্ধশতাধিক পরিবার বসবাস করে।

সম্প্রতি ধুলিহর ইউপি চেয়ারম্যান মিজান চৌধুরী নিজের লোকজন দিয়ে ওই সড়কের ইট তুলে নিয়ে বিক্রি করতে থাকেন। কেন বা কিসের জন্য এই ইট তুলে নিয়ে বিক্রি করা হচ্ছে? সে ব্যাপারে কিছুই জানেন না স্থানীয়রা।

সরেজমিনে শালিখেডাঙা-কুলপোতার ওই সড়কে যেয়ে দেখা যায়, অর্ধশতাধিক শ্রমিক তড়িঘড়ি করে সরকারি রাস্তার ইট তুলছেন। আর এদের অনেকে ইট একটি লরিতে করে বেতনা নদীর তীরে নিয়ে যাচ্ছেন। সেখান থেকে ভালো ইটগুলো গুণে বিক্রি করছেন চেয়ারম্যান মিজান চৌধুরীর লোকজন।

স্থানীয়দের দেয়া তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার শালিখেডাঙা নামক স্থানের আশ্রয়ণ প্রকল্পের এলাকায় যেয়ে দেখা যায় ওই সড়কের ইট তুলে নিয়ে অন্যত্র নেয়া হচ্ছে। এসময় ইট তোলার কাজে নিয়োজিত একাধিক শ্রমিক বলেন মাথাপিছু ৫০০ টাকা চুক্তিতে দিনপ্রতি কাজ করছেন তারা। চেয়ারম্যান মিজান চৌধুরী তাদেরকে নিয়োজিত করেছেন। তবে ইট তোলা হচ্ছে কেন সে ব্যাপারে কোনো কিছু জানেন না তারা।

ঘটনাস্থলে গিয়ে চেয়ারম্যানের লোকজন দ্বারা অবরুদ্ধ হওয়া সাংবাদিক জাকির বলেন, সেখানে গেলে আমার চারপাশে চেয়ারম্যান মিজান চৌধুরীর লোকজন মহড়া দিতে থাকে। তবে আমি আমার পেশাগত দায়িত্ব পালন করতে থাকি। আমি সকল ঘটনা মুঠোফোনে রেকর্ড করাসহ একাধিক ছবি উঠিয়ে রাখি। এইসময় ধুলিহর ইউনিয়নের মৃত আব্দুর রশিদ গাজীর ছেলে আব্দুর রহিম বাবু আমার পথ আটকান। এবং আমার মুঠোফোন কেড়ে নেন। আর কোনোকিছু বুঝে ওঠার আগেই আব্দুর রহমান বাবুর কথামতো চেয়ারম্যানের লোকজন আমাকে ঘিরে ধরেন।

এসময় আব্দুর রহমান বাবু আমাকে উদ্দেশ্যে করে বলেন, আপনি এখানে কেন এসেছেন? আপনার সাহস কীভাবে হয় ছবি তোলা কিংবা ভিডিও করার? আপনি কী অনুমতি নিছেন? আপনি কী জানেন না এটা চেয়ারম্যানের কাজ। তার ভাই সাবেক পুলিশ কর্মকর্তা। আপনার কী প্রাণের ভয় নেই? সহ বিভিন্ন ধরণের উস্কানিমূলক কথাবার্তা বলতে থাকেন। এসময় তিনি আমার মুঠোফোন কেড়ে নিয়ে সবকিছু ডিলিট করে দেন।

সাংবাদিক নাজমুল শাহাদাৎ জাকির অভিযোগ করে বলেন, চেয়ারম্যানের কথামতো তারা আমাকে অবরুদ্ধ করে। কারণ তারাই আমাকে মুঠোফোনে চেয়ারম্যানের সাথে কথা বলিয়েছিল। আমি চেয়ারম্যানের সাথে দেখা করতে চেয়েছিলাম। তিনি পরিষদে আমাকে আমন্ত্রণ জানিয়েছিলেন। তবে আমার কাছে এঘটনার যেন কোনো ডকুমেন্ট বা প্রমাণ না থাকে সেজন্য চেয়ারম্যানের লোকজন আমার মুঠোফোন কেড়ে নিয়ে ভিডিও ও ছবি মুছে দেন।

সাংবাদিক নাজমুল শাহাদাৎ জাকির আরও বলেন, বিষয়টি সাংবাদিক নেতাদের অবগত করেছি। এছাড়া ঘটনাস্থলে যাওয়ার আগে এলজিইডির দায়িত্বরত কর্মকর্তাকেও অবগত করেছিলাম। তিনি আমাকে প্রয়োজনীয় তথ্য নিয়ে দিতে বলেছিলেন। তবে তার আগে চেয়ারম্যানের লোকজন আমাকে অবরুদ্ধ করে ভিডিও ডিলিট করে দিয়েছে।

এ ব্যাপারে সাতক্ষীরা সদর উপজেলা প্রকৌশলী ইয়াকুব আলী জানান, কেন বা কিসের জন্য রাস্তার ইট তোলা হচ্ছে সে ব্যাপারে স্থানীয় চেয়ারম্যান আমাদেরকে অবগত করেননি। তাছাড়া আমাদের জানামতে ওই ইউনিয়নে এমন কোনো প্রকল্প নেই যার জন্য রাস্তার ইট তুলতে হবে। আর সবকিছুর একটা নিয়ম আছে।

তিনি বলেন, ওই সাংবাদিকের মাধ্যমে বিষয়টি আমরা দুপুরের দিকে অবগত হই। আমি তাকে বলেছিলাম বিষয়টা পুরো খোজঁখবর নিয়ে আমাকে জানাতে। তবে পেশাগত কাজে গেলে সাংবাদিককে অবরুদ্ধ করে ভিডিও ও ছবি মুছে ফেলার যে ঘটনাটি ঘটেছে সেটা একদমও ঠিক হয়নি। আমরা আমাদের জায়গা থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

এ ব্যাপারে সাতক্ষীরা সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা শামীম ভুইয়া চৌধুরী বলেন, সাংবাদিকেরা সমাজের দর্পণ। এধরনের ঘটনা কোনো জনপ্রতিনিধির থেকে আমরা আশা করিনা। উপজেলা প্রশাসন তার জায়গা থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান মিজান চৌধুরীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তার ব্যবহৃত নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

গাবুরায় সিসিডিবির উদ্যোগে কমিউনিটির ঝুঁকি মূল্যায়নের তথ্য বৈধকরণ কর্মশালা

স্কুল ফুটবলের ‌‘ক’ জোন চ্যাম্পিয়ন ডিবি ইউনাইটেড হাইস্কুল

আমাদের যেন এখন কথা কম বলার দায়িত্ব বেড়েছে: অ্যাড. সুলতানা কামাল

বিএনপি কালো পতাকার নামে আবারও সন্ত্রাসের জানান দিচ্ছে: কাদের

ঘূর্ণিঝড় মোখা মোকাবেলায় প্রস্তুত হচ্ছে শ্যামনগরের ১৬৩ টি সাইক্লোন সেন্টার

মনোনয়নপত্র দাখিল করলেন আশরাফুজ্জামান আশু

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৫২

সরকারি চাকরিতে প্রবেশে পুরুষের ৩৫, নারীর ৩৭ বছর করার সুপারিশ

আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনলেন অভিনেতা সিদ্দিক

জাতিসংঘকে জুলাই-আগস্টের সহিংসতা তদন্তের অনুরোধ ড. ইউনূসের

error: Content is protected !!