মঙ্গলবার , ২ জানুয়ারি ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

অধিকার আদায়ের সংগ্রামে অকুতোভয় সৈনিক || পবিত্র মোহন দাশ

প্রতিবেদক
the editors
জানুয়ারি ২, ২০২৪ ৮:২৯ অপরাহ্ণ

মোঃ আনিসুর রহিম একজন বিদ্যোৎসাহী, সমাজসেবক, শিশুবান্ধব, সংগঠক ও সাহসী ব্যক্তি ছিলেন। সমাজে ইতিবাচক পরিবর্তনে তাঁর ভূমিকা ছিল অতি প্রশংসনীয়।
আমি সাতক্ষীরাতে আসি দেবহাটাস্থ সরকারি খানবাহাদুর আহছানউল্লা কলেজের গণিত বিভাগের প্রভাষক হিসেবে ১৯ সেপ্টেম্বর ১৯৮৫ সালে নিয়োগ পেয়ে। আমার অবস্থান ছিল সাতক্ষীরা শহরে। সাতক্ষীরা শহরে থাকার সুবাদে পূর্বপরিচিত আব্দুল মোতালেব ভাইয়ের প্রেস সংলগ্ন চেম্বারে আমার উঠাবসা। সেখানেই মোঃ আনিসুর রহিমের সাথে প্রথম পরিচয়। তারপর থেকে সংবাদকর্মী হয়ে উঠার সাথে সাথে তার সাথে ঘনিষ্ঠতা বেড়ে যায়। বেড়ে যায় কলেজের শিক্ষক হিসেবে একই পেশায় থাকার কারণে। তৎকালীন খানবাহাদুর আহছানউল্লা কলেজে আমার যোগদানের এক বছর পর ১৬ সেপ্টেম্বর ১৯৮৬ তারিখে মোঃ আনিসুর রহিম আমাদের কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। মোঃ আনিসুর রহিম সেসময় সিপিবি’র সাতক্ষীরা জেলার নেতা ছিলেন বিধায় নিয়োগের সময় কলেজ পরিচালনা পর্ষদের সদস্যদের ব্যাপক বাধার সম্মুখীন হন। কিন্তু দেবহাটা উপজেলা চেয়ারম্যান শাহজাহান মাস্টার, ইউএনও জব্বার ফারুক ও মুনসুর আহম্মদ ভাইয়ের কারণে মোঃ আনিসুর রহিমের অধ্যক্ষ পদে যোগদান সেসব বাধা ধোপে টেকেনি। শুরু হলো কলেজের বিভিন্নমুখী কার্যক্রম।
তখনো কলেজটি একাডেমিক স্বীকৃতি পায়নি। কলেজটির নতুন কোনো ভবনই ছিল না। সখিপুর ইউনিয়ন পরিষদের দোতলাতে অফিস কক্ষ, অধ্যক্ষের কক্ষ এবং ঐ একই ভবনের নীচতলার একটা ক্লাস এবং পাশের সীড হাউজের কক্ষ ব্যবহার করা হয় শ্রেণিকক্ষ হিসেবে। মোঃ আনিসুর রহিম অধ্যক্ষ হিসেবে যোগদান করে দ্রুত ইউএনও সাহেব, উপজেলা চেয়ারম্যান শাহজাহান মাস্টার এবং মুনসুর আহমেদের সাথে ভালো সম্পর্ক তৈরি করে কলেজের নতুন ভবন, কলেজে ছাত্র সংসদ গঠন, একাডেমিক স্বীকৃতি নেয়ার চেষ্টা করতে থাকেন। অবশ্য কলেজ প্রতিষ্ঠাতা মোঃ আব্দুল মজিদের সর্ববিষয়ে ভূমিকা ছিল অতিশয় প্রশংসনীয়। মোঃ আব্দুল মজিদের ত্যাগ এবং সার্বিক বিষয়ে আন্তরিক সহযোগিতা করাই ছিল চারিত্রিক বৈশিষ্ট্য। এক কথায় বলা যায় তিনিই ছিলেন কলেজের অভিভাবক। অপর দিকে তৎকালীন সখীপুর ইউপি চেয়ারম্যান ছালামতুল্লা গাজীর সহযোগিতা কম ছিল না। কিন্তু মোঃ আব্দুল মজিদ ও মোঃ আনিসুর রহিমের রাজনৈতিক দৃষ্টিভঙ্গী ছিল সম্পূর্ণ দুই মেরুর। ফলে দু’জনের মধ্যে ধীরে ধীরে দূরত্ব বাড়তে থাকে।
অধ্যক্ষ আনিসুর রহিম নিজে যেটা ভাবতেন সেটার প্রতি প্রাধান্য দিয়ে কাজ করার মানসিকতা ছিল প্রবল। ফলে আনিসুর রহিম আস্তে আস্তে ঝুঁকে গেলেন উপজেলা চেয়ারম্যান শাহজাহান মাস্টার, ছালামতুল্লা গাজীর প্রতি। কলেজ ভবন করার জন্য উপজেলার ধনাঢ্য ব্যক্তিদের তালিকা করা হয় কলেজ পরিচালনা কমিটিতে। সে অনুযায়ী অধ্যক্ষ আনিসুর রহিম বিভিন্ন ব্যক্তিদের কাছে যোগাযোগ করতে থাকেন। আবার কলেজের কতিপয় ছাত্র-ছাত্রীদের নিয়ে ছাত্র সংসদ তৈরি করে তাদের অধিকার সম্পর্কে ধারণা দিতে থাকেন। এদিকে কলেজ পরিচালনা কমিটির অন্যতম ব্যক্তি ছিলেন দেবহাটা পাইলট হাইস্কুলের তৎকালীন হেড মাস্টার মোঃ আব্দুর রহিম। কলেজ পরিচালনা কমিটি সিদ্ধান্ত লিপিবদ্ধ করা, রেজুলেশন লেখা ও হিসাব নিকাশ সবকিছুই তার নিয়ন্ত্রণে ছিল।

মোঃ আনিসুর রহিম সিপিবি’র জেলা পর্যায়ের নেতা ছিলেন। কথাবার্তায় কাজকর্মে ক্ষেত্রবিশেষ তার বহিঃপ্রকাশ ঘটতো। এ কারণে তার সমস্ত কাজকর্মে কমবেশি বিরোধিতা শুরু হলো। কলেজ পরিচালনা কমিটির অধিকাংশ ব্যক্তি ছিলেন চূড়ান্ত ডানপন্থী। ফলে তারা বামপন্থী ও সংখ্যালঘু সম্প্রদায়ের ব্যক্তিদেরকে উপেক্ষা করে চলতো। সেই দৃষ্টিকোণ থেকে মোঃ আনিসুর রহিম বেশিদিন টিকতে পারলেন না। যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর শামছুর রহমান কলেজের একাডেমিক স্বীকৃতির জন্য কলেজ পরিদর্শনে আসেন।
পরিদর্শন শেষে যশোর শিক্ষা বোর্ডে যোগাযোগ করার জন্য হেড মাস্টার আব্দুর রহিমের এক ভাই মোঃ আনিসুজ্জামান কালাম (কলেজের রসায়ন বিজ্ঞানের প্রভাষক) কে বেছে নেন। ততক্ষণে কলেজের শিক্ষকগণ এবং কলেজ পরিচালনা কমিটি বেশ কিছু প্রভাবশালী সদস্য অধ্যক্ষ মোঃ আনিসুর রহিমের বিরোধিতার বিষয়টি প্রকাশ্যে রূপ নেয়। প্রভাষক আনিসুজ্জামান কালাম অধ্যক্ষের বিরোধিতা করার সত্ত্বেও তাকে দায়িত্ব প্রদান করায় যশোর বোর্ডের একাডেমিক স্বীকৃতিপত্রে কলেজে ফুলপ্লেজেট অধ্যক্ষ নিয়োগ করার ১নং শর্ত দিয়ে চিঠি ইস্যু করার ব্যবস্থা করেন। অবশ্য কলেজ পরিচালনা কমিটির প্রভাবশালী সদস্য তার সাথে ছিলেন।
অধ্যক্ষ সম্পর্কে ভুল বোঝাতে তারা সক্ষম হয়েছিলেন। অধ্যক্ষ আনিসুর রহিমকে কলেজ থেকে বাদ দেওয়ার জন্য এটা ছিল তাদের প্রথম পদক্ষেপ। কিন্তু বিষয়টি অনুধাবন করতে পেরে অধ্যক্ষ আনিসুর রহিম নিজে চলে যান বোর্ডে। তিনি একাডেমিক স্বীকৃতি পত্রে ১নং শর্ত দেখে তৎকালিন কলেজ পরিদর্শককে বিষয়টি খুলে বলেন এবং উপজেলা চেয়ারম্যান শাহজাহান মাস্টারকে দিয়ে বিষয়টির সত্যতা প্রমাণ করেন। তখনও স্বীকৃতিপত্রে কলেজ পরিদর্শকের স্বাক্ষর হয়নি। দিনভোর চেষ্টা তদ্বির করে তিনি সাতক্ষীরায় ফিরে এসে রাতে আমাকে পরদিন যশোর বোর্ডে যাওয়ার কথা বলেন এবং সকল বিষয় আমাকে খুলে বলেন।
আমি পরদিন বোর্ডে গিয়ে কলেজ পরিদর্শকের সাথে দেখা করে কলেজের একাডেমিক স্বীকৃতিপত্র নিতে এসেছি বলে জানালে আমাকে অনেক প্রশ্ন করেন। আমি সকল প্রশ্নের উত্তর দেই। অবশেষে কলেজ পরিদর্শক ১নং শর্তের উপর টাইপ মেশিন দিয়ে ক্রস (´) চিহ্ন দিয়ে কেটে হাতদিয়ে অন্য শর্তগুলো সিরিয়াল দিয়ে স্বাক্ষর করে অফিসিয়াল প্রসিডিউর মেন্টেইন করে আমাকে কলেজের প্রথম স্বীকৃতিপত্র দিয়ে দেন। এযাত্রা অধ্যক্ষ মোঃ আনিসুর রহিম পার পেয়ে গেলেন। এরপর শুরু হল প্রকাশ্য বিরোধিতা। শিক্ষকদের মধ্যে বিভাজন তৈরি করা। এলাকার ছাত্র-ছাত্রীদেরকে অধ্যক্ষের বিরুদ্ধে টানার চেষ্টা। প্রথমত শিক্ষকদের তরফ থেকে অধ্যক্ষের বিরুদ্ধে কিছু অভিযোগ তুলে ধরে দরখাস্ত করা। সে দরখাস্তে কলেজের সবাই স্বাক্ষর করলেও শুধু আমি একা স্বাক্ষর করিনি। ফলে আমাকেও রোষাণলে পড়তে হয়।
আমার কথা ছিল অসত্য অভিযোগে আমি স্বাক্ষর করবো না। চলছে শিক্ষক-কর্মচারীদের বেতনের তোড়জোড়। এর মধ্যে অধ্যক্ষ তার নিজের ছবির ফটোকপি দিয়ে ব্যানবেইসে তার কাগজপত্র পাঠান। যার জন্য আমাদের বেতন পেতে বেশ ঝামেলা পোহাতে হয়। আর এটাকে পুঁজি করে শিক্ষক-কর্মচারীদেরকে বোঝাতে সক্ষম হয় যে, সে দায়িত্বে থাকলে কলেজের ক্ষতি হবে। এর মধ্যে কলেজের শিক্ষকদের এক সভা হয়। সে সভায় অধ্যক্ষ তার বক্তৃতায় বলেন, “এদেশে যারা যারা খানবাহাদুর উপাধি পেয়েছেন তারা প্রায় সবাই ব্রিটিশদের দালালি করে পেয়েছেন। কেবল আমাদের কলেজ যার নামে তিনিসহ দু’একজন ছাড়া।” এ কথার দ্বিতীয় অংশ বাদ দিয়ে দ্রুত প্রচার করা হলো। যেহেতু কলেজ সংশ্লিষ্ট এলাকার সব মানুষই খানাবাহাদুর আহছানউল্লাকে অতিশয় ভক্তি, শ্রদ্ধা ও সম্মান করেন।
সে কারণে অপপ্রচারটা মানুষের মধ্যে ক্ষোভের সঞ্চার করে। অধ্যক্ষ আনিসুর রহিমের বিরুদ্ধে অধিকাংশ শিক্ষক, জিবি’র সদস্য, এলাকাবাসী সোচ্চার হয়ে উঠে। উদ্ভুত পরিস্থিতি শান্ত করার জন্য উপজেলা চেয়ারম্যান শাহজাহান মাস্টার, ইউএনও জব্বার ফারুক বার বার মিটিং সিটিং করে পরিস্থিতি শান্ত করার জন্য বহু চেষ্টা করেন। অধ্যক্ষ বিরোধীরা উপায়ন্ত না দেখে ছাত্রদের ব্যবহার করলো। যে ছাত্রদের অধ্যক্ষ আনিসুর রহিম ছাত্র সংসদ তৈরি করে অধিকার আদায়ের ব্যাপারে সচেতন করে তুলেছিলেন ২৪ জানুয়ারি ১৯৮৮ সালে সকাল বেলায় তারাই তাকে জোরপূর্বক স্কট করে পাগল আখ্যায়িত করে কলেজের সম্মুখ থেকে সাতক্ষীরাগামী বাসে তুলে দিয়ে আনিসুর রহিমের ১ বছর ৪ মাস ৮ দিনের অধ্যক্ষ জীবনের ইতি টানলেন।
এরপর তিনি পদ ফিরে পেতে কোর্টে আইনের আশ্রয় নিলেও তিনি সে কেস বেশিদিন আর চালাননি।
মোঃ আনিসুর রহিমের সাথে খান বাহাদুর আহছানউল্লা কলেজে কাজ করা ছাড়াও অনেক ক্ষেত্রে একত্রে কাজ করেছি। তার মধ্যে অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন বাস্তবায়ন নাগরিক কমিটি, সাতক্ষীরা জেলা শাখার তিনি ছিলেন সভাপতি আর আমি সম্পাদক। বাংলাদেশ রিহ্যাবিলিটেশন সেন্টার ফর ট্রমা ভিক্টমস (বিআরসিটি), ঢাকার টাস্কফোর্স এগেইনস্ট টর্চার (টিএফটি) সাতক্ষীরা জেলার সমন্বয়কারী ছিলাম আমি আর তিনি ছিলেন সদস্য, সাতক্ষীরা জিরো পেইন বহুমুখী সমবায় সমিতির তিনি দীর্ঘদিন সভাপতি ছিলেন আর আমি ছিলাম সম্পাদক, দৈনিক কাফেলায় আমরা দুজনই সহকারী এডিটর ছিলাম।
তাছাড়া সাতক্ষীরা প্রেসক্লাবের এক সময় তিনি ছিলেন সম্পাদক আর আমি ছিলাম যুগ্ম সম্পাদক। এছাড়া তার দৈনিক সাতক্ষীরা চিত্র, জিরোপেইন সেন্টার, সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি, সাতক্ষীরা উন্নয়ন কেন্দ্র, শিক্ষা বাঁচাও আন্দোলনসহ অনেক প্রতিষ্ঠানে একসঙ্গে কাজ করেছি। কোনোদিন তার সাথে আমার কোনো মতবিরোধ হয়নি। তিনি ছিলেন নির্লোভ ও দুঃসাহসিক ব্যক্তি।তার মধ্যে পদের কোনো লোভ ছিল না। সর্বোপরি আমার দৃষ্টিতে তিনি অধিকার আদায় সংগ্রামের একজন অকুতোভয় সৈনিক। তার মৃত্যুতে সাতক্ষীরাবাসীর অপূরণীয় ক্ষতি হলো তাতে কোনো সন্দেহ নেই।
লেখক: সাবেক সভাপতি, সনাক-সাতক্ষীরা

সূত্র: স্মারকগ্রন্থ অনন্য আনিস

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

মুকুট চুরির ঘটনায় যশোরেশ্বরী মন্দিরের পুরোহিতসহ কয়েকজনকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ

শ্যামনগরের ১০ যুবককে লিবিয়ায় জিম্মি করে নির্যাতনের অভিযোগ, ২০ জন কারাগারে

শ্যামনগরে গ্রামীণ নারী কৃষি মেলা

আইপিএলে রাজস্থানের কাছে পাত্তাই পেল না হায়দরাবাদ

অগ্রিম ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করল সৌদি আরব

হতাশার কিছু দেখি না, সব প্রপাগান্ডা: অর্থমন্ত্রী

জি-২০ নৈশভোজে যাচ্ছেন মমতা, শেখ হাসিনার সঙ্গে বৈঠকের আশা

বেনাপোল চেকপোস্টে ভারতগামী ৮ পাসপোর্ট যাত্রীর টাকা ছিনতাই

গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ নয়, অপরাধ কমাতে সাইবার নিরাপত্তা আইন

খুলনা রোড মোড়ে আবু আহমেদের গণসংযোগ

error: Content is protected !!