বুধবার , ৩ জানুয়ারি ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাহসী সাংবাদিকতার পথিকৃৎ মোঃ আনিসুর রহিমের ১ম মৃত্যুবার্ষিকী আজ

প্রতিবেদক
the editors
জানুয়ারি ৩, ২০২৪ ৯:২৩ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরার সাহসী সাংবাদিকতার পথিকৃৎ মোঃ আনিসুর রহিমের ১ম মৃত্যুবার্ষিকী আজ (৩ জানুয়ারি)। ২০২৩ সালের ৩ জানুয়ারি মৃত্যুবরণ করেন তিনি।

মোঃ আনিসুর রহিম সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহ্বায়ক ছিলেন।

যশোর এমএম কলেজের ষাটের দশকের তুখোড় ছাত্রনেতা আনিসুর রহিম সত্তরের দশকের প্রথম থেকেই সাংবাদিকতা শুরু করেন। আপোসহীন সাহসী সাংবাদিকতার কারণে অসংখ্যবার হামলা-মামলার শিকার হয়েছেন তিনি। নির্ভীক সাংবাদিক হিসেবে পরিচিত আনিসুর রহিম অন্যায় অসত্যের কাছে কখনো মাথানত করেননি। দেশব্যাপী সিরিজ বোমা হামলার রহস্য উদঘাটন করে আনিসুর রহিম তা প্রথমেই তার দৈনিক সাতক্ষীরা চিত্রে প্রকাশ করেন। সেই প্রতিবেদনের সূত্র ধরে সারাদেশে একে একে ধরা পড়ে জঙ্গিরা।

ব্যক্তি জীবনে কলেজ শিক্ষক আনিসুর রহিম সাতক্ষীরা মহিলা কলেজ, পাটকেলঘাটা হারুণ অর রশিদ কলেজ, দেবহাটা খান বাহাদুর আহসান উল্লাহ কলেজ এবং সাতক্ষীরা ডে নাইট কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষক ও অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সাতক্ষীরা প্রি-ক্যাডেট স্কুলের প্রতিষ্ঠাতা ও পরিচালক ছিলেন। সাধারণ মানুষের স্বার্থ রক্ষার সংগ্রামের জন্য আনিসুর রহিম সাতক্ষীরা মহিলা কলেজ সরকারি হওয়ায় সেখানকার চাকুরী ছেড়েছিলেন। তিনি ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাতক্ষীরা জেলা সম্পাদক। পিতার চাকুরীকালীন কর্মস্থল বরগুনায় মহান মুক্তিযুদ্ধে দুঃসাহসিক ভূমিকা রেখে তিনি সেখানে কিংবদন্তী হয়ে উঠলেও গ্রহণ করেননি মুক্তিযুদ্ধের সনদ।

মহান মুক্তিযুদ্ধ, ভূমিহীন আন্দোলন, স্বৈরাচার বিরোধী আন্দোলন, জলাবদ্ধতা নিরসনের আন্দোলনসহ সকল ন্যায়ভিত্তিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন অধ্যাপক আনিসুর রহিম। তিনি শোষিত বঞ্চিত নিপীড়িত নির্যাতিত মানুষের পাশে থেকে সাহস যুগিয়েছেন। অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। সাতক্ষীরাসহ গোটা দক্ষিণাঞ্চলের অবহেলিত জনপদের উন্নয়নে তিনি জীবনের শেষ দিন পর্যন্ত আন্দোলন করেছেন।

সাতক্ষীরায় আধুনিক সাংবাদিকতার নবধারা সৃষ্টি করেছিলেন আনিসুর রহিম। তিনি ছিলেন সৃজনশীল ব্যক্তি, নিরহংকার ও নির্লোভ মানুষ। সমাজ সংস্কারক। দুর্নীতি, সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর আনিসুর রহিমের সাংবাদিকতার বাইরেও শিক্ষাবিদ, শিশু সংগঠক, কৃষক-শ্রমিক মেহনতি মানুষ ও নাগরিক সমাজের নেতা হিসেবে পরিচিতি ছিল। অধুনালুপ্ত দৈনিক সাতক্ষীরা চিত্রের সম্পাদক ও দৈনিক পত্রদূতের সম্পাদকমণ্ডলীর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন আনিসুর রহিম।

প্রসঙ্গত, অধ্যাপক আনিসুর রহিম ২০২৩ সালের ৩ জানুয়ারি স্বজনদের সঙ্গে সুন্দরবন ভ্রমণকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!