শনিবার , ২০ জানুয়ারি ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কাঁকড়া আহরণে নিষেধাজ্ঞা সত্ত্বেও সুন্দরবনে যায় রহিমের ৩৭ নৌকা

প্রতিবেদক
the editors
জানুয়ারি ২০, ২০২৪ ৮:১৯ অপরাহ্ণ

মৃত্যুঞ্জয় রায় অপূর্ব: সুন্দরবনে প্রজনন মৌসুম শুরু হ‌ওয়ায় গত ১ জানুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত বন বিভাগের পক্ষ থেকে কাঁকড়া আহরণে নিষেধাজ্ঞা জারি করে পাস (অনুমতিপত্র) বন্ধ রাখা হয়েছে।

নিষেধাজ্ঞা দেওয়ায় ২০ দিন হলো সুন্দরবন থেকে লোকালয়ে ফিরেছেন কাঁকড়া ধরা জেলেরা। এখনো ৪০ দিন তাদের সংসার কিভাবে চলবে তা নিয়ে রীতিমত দুশ্চিন্তায় পড়েছে পরিববারগুলো। বন্ধের এই সময় সরকারি সহায়তার দাবি তাদের।

তবে, বাস্তবতায় রয়েছে ভিন্ন চিত্রও।

সুন্দরবন সংলগ্ন কৈখালী ও হরিনগর এলাকার জেলেরা নাম প্রকাশ না করার শর্তে অভিযোগ করে বলেন, সাতক্ষীরা রেঞ্জের দায়িত্ব থাকা প্রায় সবগুলো অফিসের সীমানায় যাতায়াত না থাকলেও সীমান্তবর্তী স্টেশন কৈখালী দিয়ে নির্বিঘ্নে কাকঁড়া ধরতে সুন্দরবনে যান কয়েকজন জেলে।

বন্ধের সময় কৈখালী স্টেশনের কর্মকর্তাদের সাথে আঁতাত করে মিরগাং এলাকার আব্দুল রহিমের নেতৃত্বে অবৈধভাবে সুন্দরবনে প্রবেশ করেন ছোটভেটখালী এলাকার হাফিজুর, সালাম, নাজমুল, শহিদ, আবুজার, বাবলু, মিরগাং এলাকার রফিক, মুকুল, মোজাম, মহিবুল্লাহ, জিয়াউর, ইস্রাফিল, ওহিদুলসহ মোট ৩৭ জন।

তবে, শুধু কৈখালী স্টেশন শেষ নয়, সুন্দরবন রক্ষার দায়িত্ব থাকা একতলা থেকে দোতলা পর্যন্ত সকলকে ম্যানেজ করে চলতে হয় জেলেদের।

জানা যায়, অবৈধভাবে প্রবেশ করা ৩৭ জন জেলে নৌকা প্রতি গোণে গোণে ১১ হাজার টাকার চুক্তি করেন আব্দুর রহিমের সাথে। তিনি ম্যানেজ করেন সব কিছু। দেন ছোট একটি স্লিপ, এই স্লিপ থাকলে সমস্যা করেন না পথে থাকা বনবিভাগের লোকজন।

এ বিষয়ে আব্দুর রহিমের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমার ৩টা নৌকা গত গোণে গিয়েছিল। কিন্তু প্রশাসনের চাপ থাকায় এ গোণে যাওয়ার ইচ্ছা নেই।

এসময় তিনি রিপোর্ট বন্ধ করার জন্য আর্থিক সুবিধার প্রস্তাব দেন এই প্রতিবেদককে।

কৈখালী স্টেশন কর্মকর্তা সুলজ কুমার দ্বীপ বলেন, আমাদের বিষয়ে এমন অভিযোগ ভিত্তিহীন। আমার এ ধরনের লোকজন কোনো আশ্রয় দেই না।

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক ইকবাল হোসাইন চৌধুরী বলেন, সুন্দরবনের ভিতরে আমার তিন চারটা টিম সব সময় পাহারা দিচ্ছে। গত পরশুদিন একজন প্রবেশ করায় তাকে ধরা হয়েছে এবং কাকঁড়া অবমুক্ত করা হয়েছে। এ ধরনের কোনো অভিযোগ থাকলে লিখিত দিতে বলেন, ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!