শুক্রবার , ১৬ ফেব্রুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

অশ্বিনের ৫০০

প্রতিবেদক
the editors
ফেব্রুয়ারি ১৬, ২০২৪ ৭:০৭ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক | খুব একটা যে ভালো ডেলিভারি ছিল তা কিন্তু নয়। রাউন্ড দ্য উইকেট দিয়ে এসে ফুল লেংথে বল ফেলেন রবিচন্দ্রন অশ্বিন।

তা সুইপ করতে গিয়ে বিপদ ডেকে আনেন জ্যাক ক্রলি। বল তার ব্যাটের কানায় লেগে আশ্রয় নেয় রজত পাটিদারের হাতে। তাতেই টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেটের ক্লাবে নাম লেখান অশ্বিন। এই ক্লাবে ঢোকা দ্রুততম ভারতীয় বোলার তিনি।
সবমিলিয়ে অবশ্য দ্বিতীয়। সবচেয়ে কম টেস্ট খেলে ৫০০ উইকেট নেওয়ার কীর্তি লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের দখলে। ৮৭তম ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেছিলেন তিনি। সময় লেগেছে ১১ বছর ২০১ দিন। অশ্বিনকে সেজন্য আরও ১১টি টেস্ট বেশি খেলতে হয়। নিজের ৯৮তম টেস্টে এসে ইংল্যান্ডের বিপক্ষে নবম বোলার হিসেবে ৫০০ উইকেটের ক্লাবে ঢোকেন তিনি।

তার আগে এই কীর্তিতে নাম লিখিয়েছেন মুরালিধরন, শেন ওয়ার্ন, গ্লেন ম্যাকগ্রা, কোর্টনি ওয়ালশ, অনিল কুম্বলে, জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড ও ন্যাথান লায়ন।

২০১১ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক হয় অশ্বিনের। এরপর দ্রুতই সাদা পোশাকে ভারতের নিয়মিত খেলোয়াড় হয়ে ওঠেন ডানহাতি এই স্পিনার। রবীন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে দারুণ এক স্পিন জুটি গড়ে তোলেন তিনি। ৫০০ উইকেটের মধ্যে তার বেশিরভাগ শিকারই ঘরের মাটিতে। যেখানে ৫৮ টেস্ট খেলে এখন পর্যন্ত ৩৪৭ উইকেট নিয়েছেন তিনি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!