মঙ্গলবার , ১১ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

১৯ বলে ৬২ রানের ইনিংসে কত রেকর্ড পুরানের

প্রতিবেদক
admin
এপ্রিল ১১, ২০২৩ ৩:৫৮ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: অবিশ্বাস্য এক ইনিংসই খেললেন নিকোলাস পুরান। চারটি চার ও ৭ ছক্কার ইনিংসে তিনি করেছেন ১৯ বলে ৬২ রান।
পুরানের এমন ঝড়ে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে জয় পেয়েছে তার দল লক্ষ্মৗ সুপার জায়ান্টস। এমন ইনিংস খেলার পথে অনেকগুলো রেকর্ডও নিজের করে নিয়েছেন ক্যারিবীয়ান তারকা।

আইপিএলের এবারের আসরের দ্রুততম ফিফটির মালিক এখন তিনি। এ দিন মাত্র ১৫ বলে নিজের হাফ সেঞ্চুরি পূর্ণ করেন পুরান। আইপিএল ইতিহাসে যৌথ দ্বিতীয় দ্রুততম ফিফটিতে জায়গা করে নিয়েছে এটি। তার আগে ইউসুফ পাঠান ও সুনীল নারিনও এই টুর্নামেন্টে ১৫ বলে হাফ সেঞ্চুরি করেছেন। ইউসুফ ২০১৪ সালে ও নারিন ২০১৭ সালে এই কীর্তি গড়েন।

আইপিএলে দ্রুততম ফিফটির রেকর্ডটি লোকেশ রাহুল ও প্যাট কামিন্সের দখলে রয়েছে। ২০১৮ সালে রাহুল দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে খেলার সময় ১৪ বলে অর্ধশতক করেন। সমান বল খেলে কামিন্স ২০২২ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে মাত্র ১৪ বলে তার হাফ সেঞ্চুরি পূর্ণ করেছিলেন।

পুরানের আগে এই মৌসুমে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ডটি চেন্নাই সুপার কিংসের ব্যাটার অজিঙ্কা রাহানের দখলে ছিল। তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ১৯ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন। ঝোড়ো ব্যাটিংয়ে রাহানে ২৭ বলে ৬১ রানের বিস্ফোরক ইনিংস খেলেন তিনি।

বাউন্ডারি হাঁকিয়ে রান করার একটি রেকর্ডও গড়েছেন পুরান। বসেছেন লোকেশ রাহুল, সুরেশ রায়না, আন্দ্রে রাসেলের পাশে। এদিনের ম্যাচে পুরান ৬২ রানের মধ্যে ৫৬ রান করেছিলেন বাউন্ডারি মেরে। অর্থাৎ পুরান ৯৩.৫৪ শতাংশ বাউন্ডারি হাঁকিয়ে করেছেন। তবে এই তালিকার শীর্ষে আছেন সুরেশ রায়না।

তিনি ২০১৪ সালে চেন্নাইয়ের হয়ে পাঞ্জাবের বিপক্ষে ম্যাচে ৮৭ রান করেছিলেন যার মধ্যে ৮৪ রান করেছিলেন বাউন্ডারি হাঁকিয়ে। কলকাতার রাসেল ২০১৯ সালে বেঙ্গালুরুর বিরুদ্ধে ৬৫ রান করেছিলেন যার মধ্যে ৬২ রান এসেছিল বাউন্ডারি থেকে। ২০১৮ সালে পাঞ্জাবের হয়ে লোকেশ রাহুল ৫১ রান করেছিলেন যার মধ্যে ৪৮ রান তিনি বাউন্ডারি মেরে করেছিলেন। এই তালিকায় এখন চার নম্বরে রয়েছেন নিকোলাস পুরান।

আইপিএলে সর্বোচ্চ স্ট্রাইক রেটে পঞ্চাশের বেশি রান করা খেলোয়াড়ের তালিকায় জায়গা করেছেন পুরান। এই রেকর্ডে প্যাট কামিন্স, সুরেশ রায়না, ইউসুফ পাঠানের পরে জায়গা করে নিয়েছেন নিকোলাস পুরান। ২০২২ সালে কলকাতার হয়ে মুম্বাই-এর বিপক্ষে সর্বোচ্চ ৩৭৩.৩৩ স্ট্রাইক রেটে ১৫ বলে অপরাজিত ৫৬ রানের ইনিংস খেলে এই তালিকার শীর্ষে রয়েছেন প্যাট কামিন্স।

দুই নম্বরে রয়েছেন সুরেশ রায়না। তিনি ২০১৪ সালে চেন্নাইয়ের হয়ে পঞ্জাবের বিরুদ্ধে ৩৪৮ স্ট্রাইক রেটে ২৫ বলে ৮৭ রান করেছিলেন। তালিকার তিন নম্বরে রয়েছেন ইউসুফ পাঠান। তিনি কলকাতার হয়ে ২০১৪ সালে ৩২৭.২৭ স্ট্রাইক রেটে সানরাইজার্সের বিরুদ্ধে ২২ বলে ৭২ রান করেছিলেন। এবার তালিকার চার নম্বরে জায়গা করলেন নিকোলাস পুরান। তিনি এদিন ব্যাঙ্গালোরের বিরুদ্ধে ১৯ বলে ৬২ রান করলেন। এই সময় তাঁর স্ট্রাইক রেট ছিল ৩২৬.৩।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!