বুধবার , ১২ এপ্রিল ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

যমুনা খাল পুনঃখননে অনিয়ম তুঙ্গে, টাকায় রক্ষা পাচ্ছে বিত্তশালীদের স্থাপনা, ফেসবুকে তোলপাড়

প্রতিবেদক
the editors
এপ্রিল ১২, ২০২৩ ১১:২৫ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট: শ্যামনগর উপজেলার মধ্যভাগ দিয়ে বয়ে যাওয়া আদি যমুনা খাল পুনঃখনন কাজ নিয়ে তোলপাড় চলছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

যমুনা পুনঃখননের নামে সরকারের প্রায় চার কোটি টাকা পানিতে যাওয়ার উপক্রম হয়েছে দাবি অসংখ্য ফেসবুক ব্যবহারকারীর।

যমুনার দু’পাশে বসবাসরত নিম্নবিত্ত ও অসহায় পরিবারগুলোর স্থাপনা অপসারণ করা হলেও বিত্তবান এবং প্রভাবশালীদের অবৈধ স্থাপনা অক্ষত থাকছে বলে অভিযোগ সমালোচকদের।

এমনকি সরকারি বরাদ্দের বাইরে পুনঃখনন কাজে দায়িত্বপ্রাপ্তরা অবৈধ স্থাপনা উচ্ছেদের ভয় দেখিয়ে এবং অবৈধ স্থাপনা টিকিয়ে রাখার প্রতিশ্রুতিতে আর্থিক সুবিধাও নিচ্ছে বলে অনেক ফেসবুক ব্যবহারকারীর দাবি। শুরুতে এমন সমালোচনা কম হলেও পুনঃখনন কাজ শ্যামনগর সদরের কাছাকাছি পৌঁছে যাওয়ার পর গত কয়েকদিনে তা ব্যাপক আকার ধারণ করেছে। হরিলুট চলছে অভিযোগ তুলে পুনঃখনন কাজ সফল করতে যমুনা দখল করে নির্মিত যাবতীয় অবৈধ অপসারণে জেলা প্রশাসকসহ সংসদ সদস্য এসএম জগলুল হায়দার এবং শ্যামনগর পৌরসভা বাস্তবায়নের মূল প্রচেষ্টাকারী অ্যাডভোকেট জহুরুল হায়দার বাবুর হস্তক্ষেপ কামনা করেন।

জানা যায়, শ্যামনগর থেকে কাকশিয়ালী নদী পর্যন্ত প্রায় ১৫.৯ কিলোমিটার যমুনা পুনঃখনন কাজ গত জানুয়ারী থেকে শুরু হয়। তিন কোটি ৯১ লাখ টাকায় পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধানে ইউনুস এন্ড ব্রাদার্স প্রাঃ লিঃ নামীয় প্রতিষ্ঠান কাজটি সম্পন্ন করছে।

আরও জানা যায়, আগামী ৩১ মে প্রকেল্পের মেয়াদ শেষ হতে চললেও অদ্যাবধি শ্যামনগরের চন্ডিপুর থেকে নকিপুর শ্মশানঘাট পর্যন্ত কাজে তেমন কোন অগ্রগতি নেই। অভিযোগ উঠেছে, ইতঃপূর্বে বিস্তীর্ণ ফাঁকা এলাকা দিয়ে বয়ে যাওয়া যমুনা নির্বিঘ্নে পুনঃখনন করলেও অবশিষ্ট অংশজুড়ে কাজে ঢিলেমী করা হচ্ছে। মূলত বাকি অংশের যমুনার উপর অবৈধ স্থাপনার ছড়াছড়ি হওয়ায় শেষ মুহূর্তে এসে কাজের গতি মন্থর হয়েছে।

ফেসবুক ব্যবহারকারীদের দাবি, কয়েকটি অসহায় ও গরীব পরিবারের ঝুপড়ি ঘর ও সামান্য কিছু গাছ গাছালী অপসারিত হলেও কোটি কোটি টাকায় গড়ে তোলা প্রভাবশালীদের অবৈধ স্থাপনা বাঁচানোর চেষ্টা চলছে। ঠিকাদারী প্রতিষ্ঠান ও বাস্তবায়নের দায়িত্বে থাকা পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার যোগসাজশে এমন ঘটনা ঘটছে বলেও অভিযোগ অনেকের।

এদিকে অনুসন্ধানে তথ্য মিলেছে, মেয়াদ শেষ হতে চললেও যুমনা দখল করে কিংবা যমুনার বুক চিরে গড়ে তোলা বিশালাকারের স্থাপনা অপসারণে অদ্যাবধি কোন দখলদারের বিরুদ্ধে নোটিশ জারি হয়নি। বিপরীতে যমুনা গিলে খাওয়া প্রভাবশালীদের সাথে কাজ বাস্তবায়নের দায়িত্বে থাকা কর্তৃপক্ষের গোপন আতাঁতের ফল হিসেবে অবৈধ স্থাপনা বহাল রেখে যেনতেনভাবে কাজ শেষ করার চেষ্টা চলছে।

ফেসবুক ব্যবহারকারীরা লিখছেন সকল অবৈধ স্থাপনা করে আদি যমুনা সরূপে ফিরিয়ে দেয়া হোক। এলাকার জলাবদ্ধতা নিরসনসহ ন্যূনতম সুযোগ সুবিধা সম্পন্ন পৌরসভা গড়ে তুলতে শ্যামনগরের প্রাণকেন্দ্র দিয়ে প্রবাহিত যমুনা থেকে অবেধ স্থাপনা অপসারণ চান তারা। যমুনা পুনঃখনন কাজের সমালোচনা করে অনেকে নিজেদের টাইমলাইনে বিভিন্ন ধরনের ব্যঙ্গাত্মক মন্তব্য পোস্টের পাশাপাশি পুনঃখনন কাজের দায়িত্বে থাকা কর্তাদের জবাবদিহিতার আওতায় নেয়ার দাবি তুলছেন।

আবার অনেকে তাদের ফেসবুকে নানা ধরনের মন্তব্য ও অন্যের পোস্টে বিভিন্ন মন্তব্য জুড়ে দিয়ে যমুনা পুনঃখনন কাজে স্বচ্ছতা নিশ্চিতের আহবান জানাচ্ছেন।

মোঃ বিলাল মোড়ল নামের একজন তার টাইম লাাইনে লিখেছেন ‘আদি যমুনার অকাল মৃত্যুতে আমরা শোকাহত, ওপারে ভাল থেকো যমুনা’।

একইভাবে এমডি নুরুজ্জামান নামের একজন তার আইডিতে রক্ষা পাওয়া একটি অবৈধ স্থাপনার ছবি দিয়ে লিখেছেন ‘শ্যামনগরের যমুনা খালর উপর নির্মিত ব্যক্তিগত গোল চত্ত্বর কত টাকা বাঁচিয়ে দিল কর্তৃপক্ষ, প্রশ্ন সাধারণ মানুষের।’

সচেতন নাগরিক সমাজের প্রতিনিধি মাহাবুব ইলাহী নুরুজ্জামানের পোস্টে মন্তব্য করেছেন ‘কত টাকার বিনিময়ে রক্ষা পেল’।

একই পোস্টে রাজু মোল্যা লিখেছেন গোলঘর যদি না ভাঙে তাহলে কেমন খাল খনন সেটা বোঝা যাচ্ছে ভাই।

ধর্ম দাস নামের এজন ফেসবুক ব্যবহারকারী লিখেছেন ‘যমুনা তার রূপ ফিরে পাক, অবৈধ স্থাপনা নিপাত যাক, জলাবদ্ধতার হোক নিরসন, জনগণ পাক আস্থা অর্জন।

এসকে আরিফুল নামের একজন লিখেছেন ‘সব থেকে বেশী দুর্নীতি শ্যামনগরে’। ‘সকল ধান্ধাবাজি বন্ধ হোক, যমুনা নদী উদ্ধার হোক’- কথাগুলো লিখেছেন তপন কুমার মন্ডল।

এছাড়া মারুফ হোসেন মিলন তার ফেসবুকে লিখেছেন, যমুনা নিয়ে লেখা বন্ধ করার জন্য অবৈধ স্থাপনার মালিকরা টাকা দিয়ে আমাকে কিনতে না পারায় বিভিন্ন ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

জিএম জাহাঙ্গীর ফারুক লিখেছেন, কাটবে যমুনা, কারো রেকর্ডের জায়গা নয়, তাহলে অসুবিধা কোথায়।

এমন হাজার হাজার মন্তব্য চলছে শ্যামনগরের আদি যমুনা পুনঃখনন কাজ নিয়ে।

শ্যামনগরবাসীসহ সাতক্ষীরার সচেতন নাগরিক গোষ্ঠীর দীর্ঘদিনের প্রাণের দাবির প্রেক্ষিতে ৬৪ জেলায় ছোট নদী খাল ও জলাকার পুনঃখনন কাজের অংশ হিসেবে শ্যামনগরে যমুনা পুনঃখনন শুরু হয়। তবে শেষ মুহূর্তে এসে গুরুত্বপূর্ণ স্থানে পৌঁছে কর্তৃপক্ষের যমুনা খাল পুনঃখনন কাজের গতি-প্রকৃতি নিয়ে রীতিমত সমালোচনায় মুখর সচেতন এবং স্থানীয় ফেসবুক ব্যবহারকারীরা। যাবতীয় প্রতিবন্ধকতা এবং আর্থিক প্রলোভনকে তুচ্ছজ্ঞান করে এলাকার ভয়াবহ জলাবদ্ধতা দুরীকরণে এলাকাবাসীর দীর্ঘদিনের দাবিমত যুমনা দখলদার মুক্ত করে পুনঃখননের দাবি জানান তারা।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!