বুধবার , ২০ মার্চ ২০২৪ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরা মেডিকেলে বন্ধের পথে ডায়ালাইসিস সেবা, এমপি আশুর হস্তক্ষেপ কামনা

প্রতিবেদক
the editors
মার্চ ২০, ২০২৪ ১১:২৭ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বন্ধের পথে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের (সামেক হাসপাতাল) কিডনি ডায়ালাইসিস সেবা। হাসপাতালের ১৯টি মেশিনের মধ্যে ১৭টিই পড়েছে অকেজো হয়ে। মাত্র দুটি মেশিন দিয়ে জোড়াতালি দিয়ে চলছে কিডনি ডায়ালাইসিস সেবা। ইতোমধ্যে সপ্তাহে দুইবার অথবা তিনবারের পরিবর্তে ডায়ালাইসিস সেবা কমিয়ে একবার দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। দীর্ঘ দুই বছর ধরে এ অচলাবস্থার সৃষ্টি হলেও কর্তৃপক্ষ যেন নির্বিকার। এক্ষেত্রে হাসপাতালের পরিচালক ডা. শীতল চৌধুরীর বিরুদ্ধে অবহেলার অভিযোগ তুলেছেন সেবা প্রার্থীরা।

এদিকে, সপ্তাহে দুইবার অথবা তিনবারের পরিবর্তে ডায়ালাইসিস সেবা কমিয়ে একবার দেওয়ার ঘোষণায় অন্তত একশ কিডনি রোগী ও তাদের স্বজনদের মধ্যে উৎকণ্ঠা দেখা দিয়েছে। ব্যয়বহুল এই চিকিৎসা নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন অনেকেই।

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে কিডনি ডায়ালাইসিস সেবা গ্রহণকারী জহুরুল কবীর জানান, তার স্ত্রী কিডনি রোগে আক্রান্ত। ক্লিনিকে নিয়ে চিকিৎসা করানোর মতো সক্ষমতা তার নেই। জমিজমা সহায়-সম্পদ বিক্রি করে স্ত্রীকে চিকিৎসা করিয়ে আসছিলেন তিনি। হঠাৎ করেই তাকে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে মোবাইল ফোনে জানানো হয়েছে বুধবার থেকে সপ্তাহে একবার কিডনি রোগীদের ডায়ালাইসিস সেবা দেওয়া হবে। খবরটি শুনে তিনি ডুকরে কেঁদেছেন। এমতাবস্থায় তিনি সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে কিডনি রোগীদের জন্য পূর্বের ন্যায় ডায়ালাইসিস সেবা চালু রাখতে স্থানীয় সংসদ সদস্য আশরাফুজ্জামান আশুর হস্তক্ষেপ কামনা করেছেন।

সংশ্লিষ্ট সূত্র মতে, মঙ্গলবার ডায়ালাইসিস ইউনিটের ইনচার্জ নমিতা রানী রোগীদের ফোন করে জানিয়ে দিয়েছেন বুধবার থেকে সপ্তাহে দুটির পরিবর্তে একটি ডায়ালাইসিস করানো হবে।

এ ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, ১৯টি মেশিনের মধ্যে মাত্র দু’টি জোড়াতালি দিয়ে চলছে। তাই সপ্তাহে আর দুই অথবা তিনবার ডায়ালাইসিস সেবা দেওয়া হবে না। এটি পরিচালকের সিদ্ধান্ত।

এদিকে, রোগীদের অভিযোগ, হাসপাতালের পরিচালককে দীর্ঘ দেড় থেকে দুই বছর যাবত মেশিন মেরামতের কথা বলে আসলেও তিনি ‘চেষ্টা করছি’ বলে তার রুম থেকে বের করে দেন।

সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ির একজন রোগী জানান, গত জানুয়ারি মাসে যখন মাত্র চারটি মেশিন চালু ছিলো তখন আমরা ক’জন রোগী একসাথে পরিচালকের নিকট গেলে তিনি আমাদের ধমক দিয়ে বলেন, এখানে ঝামেলা কইরেন না, বাইরে যান। এরপর বের করে দেন। ওই সময় পরিচালক আরও বলেন, খুলনায় আবু নাসের হাসপাতালে যান। এর কিছুদিন যেতে না যেতেই আবার নরমাল স্যালাইন শেষ হয়ে যায়। বর্তমানে আমাদের সপ্তাহে একটি করে ডায়ালাইজার ও একটি করে ব্লাডলাইন রিফিলকৃত (ওয়াশকৃত) নিতে হয়। এছাড়া রক্তের ইনজেকশন ইপোটিন (ইথ্রোপোয়েটিন), বি-ক্যান ফ্লুইট, সিরিঞ্জ ইত্যাদি কিনতে হয়।

সাংবাদিকের কাছে কাঁদতে কাঁদতে শ্যামনগরের বংশীপুরের আজিজ মোড়লের ছেলে জয়নাল বলেন, আমার মা গ্রামে গ্রামে ও হাট-বাজারে ভিক্ষে করে আমার ডায়ালাইসিস খরচ চালায়। এখন যদি এখানে ডায়ালাইসিস বন্ধ করে দেয়, তাহলে যেকোনো সময় আমার মৃত্যু হবে। কারণ প্রাইভেট ক্লিনিকে ডায়ালাইসিস করানোর সামর্থ আমার নেই।

নলতার ময়নুদ্দিনের ছেলে মহিউদ্দীন জানান, বুধবার আমার ডায়ালাইসিসের দিন। কিন্তু হাসপাতাল থেকে ফোন করে বলেছে আগামী রবিবার আসতে। আর এবার থেকে সপ্তাহে একবার ডায়ালাইসিস দেওয়া হবে। ডায়ালাইসিসের আগের দিন শরীরে পানি বেড়ে যায়। রক্তে ক্রিটিনাইন ও পটাশিয়াম বেড়ে যায়। এখন যে ক্লিনিকে ডায়ালাইসিস নেব তারও পয়সা নেই। আমি অসুস্থ হওয়ায় আমার স্ত্রী সারারাত অর্ডারি মশারি সেলাই করে যে টাকা কামায় করে তাই দিয়ে আমার সংসার ও চিকিৎসা ব্যয় চালানো হয়। এখন ক্লিনিকে গেলেই পাঁচ থেকে সাত হাজার টাকা নিয়ে বাড়ি থেকে বের হতে হবে। এতো টাকা কোথায় পাবো?

এ ব্যাপারে জানতে চাইলে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. শীতল চৌধুরী জানান, অদক্ষ ব্যক্তি দ্বারা মেশিন পরিচালনা করায় সব মেশিন নষ্ট হয়ে যাচ্ছে। নষ্ট মেশিনগুলো মেরামত করা তো দীর্ঘ প্রসেসের ব্যাপার। মন্ত্রণালয়ে জানানো হয়েছে। মেরামতের জন্য কয়েক দফায় টেকনিশিয়ানও এসেছে। কিন্তু খুচরা যন্ত্রাংশ না পাওয়ায় ঠিক করা সম্ভব হচ্ছে না। তবে দ্রুত মেরামত করার চেষ্টা করছি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!