বুধবার , ২৪ এপ্রিল ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

নাভারণ-ভোমরা ৬ লেনের বাইপাস সড়ক নির্মাণে জনমত গ্রহণে বিশ্ব ব্যাংক

প্রতিবেদক
the editors
এপ্রিল ২৪, ২০২৪ ৯:২৪ অপরাহ্ণ

কলারোয়া প্রতিনিধি: যশোরের নাভারণ থেকে সাতক্ষীরার বিভিন্ন অঞ্চলের মধ্যদিয়ে ছয় লেনের একটি মহাসড়ক নির্মাণ করা হবে। বিষয়টি এই অঞ্চলের মানুষের মধ্যে বেশ আলোচনা জন্ম দিয়েছে। কলারোয়া উপজেলার কেরেলকাতা ইউনিয়নের বেলতলা, কাজিরহাট ব্রজবাকসা, কলারোয়া পৌর সদরের ডায়াবেটিস হাসপাতাল থেকে মাঠের মধ্য দিয়ে মাধবকাটি গিয়ে যুক্ত হবে সড়কটি। সেখান থেকে চলে যাবে ভোমরা বন্দর পর্যন্ত। এই প্রকল্প বাস্তবায়নে ইতোমধ্যে রাস্তার মাপজরিপ অনেকটা শেষের পথে, চলছে জমি অধিগ্রহণের পরিকল্পনা।

তবে বুধবার (২৪ এপ্রিল) দুপুরে সাতক্ষীরার কলারোয়া পৌরসভা হলরুমে বিশ্ব ব্যাংক থেকে একটি টিম জনসাধারণের মতামত জানতে এসেছিলেন। তারা জানতে চান এই অঞ্চলের মানুষ কী আসলে ৬ লেনের নতুন বাইপাস সড়ক চায়, না কী যে মহাসড়কটি রয়েছে সেটি দিয়েই রাস্তাটি নির্মাণ করা হবে ? তাদের প্রশ্ন এ অঞ্চলের মানুষের সুবিধা কীসে? এমন নানা বিষয় নিয়ে সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক, চিকিৎসক, প্রকৌশলী, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ সাধারণ মানুষের কাছ থেকে মতামত গ্রহণ করেন বিশ্বব্যাংকের টিমটি।

এই অনুষ্ঠান বাস্তবায়নে নেতৃত্ব দিয়েছেন কলারোয়া পৌরসভার মেয়র মাস্টার মনিরুজ্জামান বুলবুল।

কলারোয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আবু নছর বলেন, এই এলাকার মানুষের আর্থসামাজিক উন্নয়ন করতে গেলে যাতায়াত ব্যবস্থার উন্নতি প্রয়োজন। সেক্ষেত্রে ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাইপাস সড়ক নির্মাণ সব থেকে যুক্তিসঙ্গত। সেই সাথে বর্তমান মহাসড়কটি দুই লেনে উন্নীতকরণ ও সংস্কার প্রয়োজন।

কলারোয়া পাবলিক ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শেখ কামাল রেজা বলেন, উন্নত যোগাযোগ ব্যবস্থার অভাবে সারা দেশের সাথে সাতক্ষীরার সুন্দরবন অঞ্চলসহ জেলার বিভিন্ন উপজেলার শ্রমজীবী কৃষক ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উন্নয়ন থেকে বঞ্চিত। এজন্য বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে অবশ্যই ৬ লেনের বাইপাস সড়কসহ একটি মহাসড়ক হওয়া জরুরী।

উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শেখ আশিকুর রহমান মুন্না বলেন, যে সড়কটি হতে যাচ্ছে, তা যেন দীর্ঘদিন অবহেলায় অপেক্ষায় পড়ে থাকে না।

অতি দ্রুত যাতে এই কাজের বাস্তবায়ন ঘটে, সেজন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তিনি।

কলারোয়া পৌরসভার মেয়র মাস্টার মনিরুজ্জামান বুলবুল বলেন, ভবিষ্যতের ভয়াবহ যানজট নিরসন ও অর্থনৈতিক জোন বাস্তবায়ন, রাজধানীসহ বিভিন্ন জেলার সাথে এ অঞ্চলের মানুষের ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন, জলাবদ্ধতা দূরীকরণে অবশ্যই এই জনপদে রাস্তার পাশ দিয়ে ড্রেনেজ ব্যবস্থাসহ একটি ৬ লেনের বাইপাস সড়ক ও একটি মহাসড়ক খুবই গুরুত্বপূর্ণ। এজন্য সড়কের কাজটি দ্রুত বাস্তবায়নের আহবান জানান তিনি।

বিশ্ব ব্যাংকের এই প্রতিনিধির দলের প্রধান মোঃ আসাদুজ্জামান চৌধুরী বলেন, বিশ্ব ব্যাংকের অর্থায়নে এই অঞ্চলের যে সড়কটি হতে যাচ্ছে এখানে লেবার ও শ্রমিক হিসেবে দেশের নারী ও পুরুষেরা কাজের সুযোগ পাবে এবং বিদেশী ঠিকাদার কাজ করবে। তবে এই অঞ্চলের কোনো একজন ব্যক্তিকেও ক্ষতিগ্রস্ত করে কোন কাজ করা হবে না বরং বর্তমান বাজার দর হিসেবে জমি অধিগ্রহণসহ সকলের উন্নয়ন ও সুফলের জন্যই কাজ করা হবে। এমনকি যে অঞ্চল দিয়ে জমি অধিগ্রহণ করা হবে সেই অঞ্চলের যদি একটি দোকান থাকে আর ওই দোকানে যদি কোনো কর্মচারী থাকে তার যদি কোন প্রমাণ থাকে অবশ্যই তাকেও ক্ষতিপূরণ দেয়া হবে। এজন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!