শনিবার , ২৭ এপ্রিল ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পাইকগাছায় ডিঙ্গী বোড়া খাল নিয়ে ইজারাদার ও এলাকাবাস‍ী মুখোমুখি, সংঘর্ষের আশংকা

প্রতিবেদক
the editors
এপ্রিল ২৭, ২০২৪ ৭:১৫ অপরাহ্ণ

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি: খুলনার পাইকগাছার দেলুটি ইউনিয়নে ডিঙ্গীবোড়া খাল নিয়ে ইজারাদার ও ১৫ গ্রামের মানুষ মুখোমুখি অবস্থানে থাকায় যে কোনো সময় রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা দেখা দিয়েছে।

বৃহস্পতিবার দেলুটি ইউনিয়ন ভূমি কর্মকর্তা ইজাদারকে খালটি বুঝিয়ে দিলে স্থানীয়রা তাৎক্ষণিক দারুনমল্লিক বাজারে মানববন্ধন ও প্রতিবাদ সভা করে।

শনিবার সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার দ্বীপবেষ্টিত দেলুটি ইউনিয়নের ২২নং পোল্ডারে ৬ কিলোমিটার লম্বা ১৫ একর ডিঙ্গি বোড়া নামে একটি খাল রয়েছে। যা বিগত ৫ বছর উন্মুক্ত ছিল। কিন্তু চলতি বছর খালটি উপজেলা থেকে চাঁদখালী ইউনিয়নের গজালিয়া মৎস্য সমিতি ইজারা নেয়। খালটি ইজারা দেওয়ায় ফুসে উঠেছে স্থানীয় জনসাধারণ।

এ বিষয়ে স্থানীয় তরমুজ চাষী সনৎ বৈদ্য, নারায়ন মন্ডল, তন্ময় মজুমদার, শিশির সরকারসহ একাধিক ব্যক্তি বলেন, ১৫ গ্রামের ২০ হাজার মানুষ ডিঙ্গি বোড়া খালে বর্ষার পানি সংরক্ষণ করে প্রায় ৮ হাজার বিঘা জমিতে তরমুজ চাষ করে। ২২নং পোল্ডারের চারিপাশে লবণ পানি। এ কারণে সরকারি ও বে-সরকারি সংস্থা প্রায় ২ কোটি টাকা ব্যয়ে খালটি খনন করে দেয়। খনন করা খালে বৃষ্টির পানি সংরক্ষণ করে আমরা ধান, তরমুজ, খিরাই, তিলসহ বিভিন্ন ফসল ফলাই। খালটি ইজারা বাতিলের জন্য আমরা পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানাচ্ছি।

এ বিষয়ে ইজারাদার বিধান চন্দ্র মন্ডল জানান, সরকারি বিধি মোতাবেক রাজস্ব দিয়ে আমরা ডিঙ্গি বোড়া খালের ইজারা পেয়েছি।

এ বিষয়ে দেলুটি ইউপি চেয়ারম্যান রিপন কুমার মন্ডল জানান, ডিঙ্গি বোড়া খালটি সরকারিভাবে ইজারা দেয়া হয়েছে। ডিঙ্গি বোড়া খালটি ২০১৮ সালে খনন করা হয়। বর্ষা মৌসুমে মিষ্টি পানি সংরক্ষণ করে এখানে কোটি কোটি টাকার তরমুজ, ধানসহ বিভিন্ন ফসল ফলিয়ে কৃষি বিপ্লব ঘটিয়েছে ২২নং পোল্ডারবাসী। একটি ষড়যন্ত্রকারী মহল ডিঙ্গি বোড়া খালে লবণ পানি ঢুকিয়ে এই অঞ্চলের কৃষকদের উন্নয়ন অগ্রযাত্রা ব্যাহত করার চেষ্টা অব্যাহত রেখেছে। খুলনা-৬ (কয়রা-পাইকগাছা) আসনের সংসদ সদস্য ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকট আমাদের প্রাণের দাবি খালটি যেন অবমুক্ত থাকে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!