মঙ্গলবার , ৩০ এপ্রিল ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরায় ৪২.২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড

প্রতিবেদক
the editors
এপ্রিল ৩০, ২০২৪ ৪:৪২ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরার ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মঙ্গলবার (৩০ এপ্রিল) । এদিন বিকাল ৩টায় জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসের আদ্রতা ছিল শতকরা ২৫ ভাগ।

সাতক্ষীরা আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে।

এর আগে সোমবার জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস।

জানা গেছে, ২০০৯ সালের ৯ মে সাতক্ষীরা জেলায় ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। এটাই ছিল জেলার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। সে হিসাবে ২১ বছর পর সাতক্ষীরার তাপমাত্রার পারদ ঠিকলো ৪২ দশমিক ২ ডিগ্রিতে। আর এর মধ্য দিয়ে তাপমাত্রার নতুন রেকর্ড গড়ল সাতক্ষীরা।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, খরতাপে পুড়ছে গোটা জেলা। জেলায় অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে জনজীবন ওষ্ঠাগত হয়ে উঠেছে। দিন-রাতের তাপমাত্রার পার্থক্যও থাকছে কম। দিনে প্রচণ্ড রোদ আর সন্ধ্যার পর ভ্যাপসা গরম নিত্যসঙ্গী হয়ে উঠেছে সাতক্ষীরার জনজীবনে। স্বাস্থ্য সুরক্ষায় দুপুর ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাইরে বের হচ্ছেন না। যারা বের হচ্ছেন, তাদের ছাতা মাথায় দেখা গেছে।

টানা তাপপ্রবাহে বিপাকে পড়েছেন দিনমজুর এবং ভ্যান ও রিকশা শ্রমিকেরা। গরমে ঘেমে অনেকে অসুস্থও হয়ে পড়ছেন।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের জেলাগুলোতে তীব্র দাবদাহ চলছে । সাতক্ষীরায় আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটি গত ২১ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা। এ জেলার তাপমাত্রা ৪০ এর উপরে খুবই কম উঠেছে। এ রকম তাপপ্রবাহ অব্যাহত থাকবে আরও দু’তিন দিন। আগামী দু’তিন দিন পর তাপমাত্রা কমতে পারে। #

৩০.৪.২৪

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!