শনিবার , ৪ মে ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পেস্টিসাইড ব্যবহার না করে ধান চাষের কৌশল জানাতে ব্রি’র মাঠ দিবস

প্রতিবেদক
the editors
মে ৪, ২০২৪ ৩:২৭ অপরাহ্ণ

রিজাউল করিম: ধান চাষাবাদে ব্যবহৃত রাসায়নিক পেস্টিসাইড মাটি, পানি, মানব স্বাস্থ্য ও পরিবেশের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে। এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে পেস্টিসাইড ব্যবহার না করেই ধান চাষের কৌশল সম্পর্কে কৃষকদের উদ্বুদ্ধ করতে সাতক্ষীরার সেনেরগাতীতে মাঠ দিবস পালন করেছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট।

শনিবার বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের কীটতত্ত্ব বিভাগ ধান চাষের সমন্বিত বালাই ব্যবস্থাপনা বিষয়ক এই মাঠ দিবসের আয়োজন করে।

অনুষ্ঠানে কীটতত্ত্ব বিভাগের চীফ সাইন্টিফিক অফিসার ড. শেখ শামিউল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর।

এসময় আরও উপস্থিত ছিলেন, সিমিটের সিনিয়র কনসালটেন্ট ড. সৈয়দ নূরুল আলম, কীটতত্ত্ব বিভাগের প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. নজমুল বারী, সাতক্ষীরা আঞ্চলিক কার্যালয়ের প্রিন্সিপাল সাইন্টিফিক অফিসার ড. মো: মামুনুর রহমান, সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো: সাইফুল ইসলাম,গাজীপুর বিভাগীয় কীটতত্ত্ব বিভাগের সাইন্টিফিক অফিসার তপন কুমার রায়, সাতক্ষীরা আঞ্চলিক কার্যালয়ের সাইন্টিফিক অফিসার তাহমিনা আক্তার ও তমাল পাত্র শুভ প্রমুখ।

অনুষ্ঠানে সমন্বিত বালাই ব্যবস্থাপনার নানা কৌশল সম্পর্কে কৃষকদের ধারণা দেওয়া হয়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!