শুক্রবার , ২৪ মে ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শিক্ষা প্রতিষ্ঠান না গরুর হাট?

প্রতিবেদক
the editors
মে ২৪, ২০২৪ ৮:৪০ অপরাহ্ণ

আশরাফুল ইসলাম সবুজ, পাইকগাছা: খুলনার পাইকগাছার চাঁদখালী ইউনিয়নে গরু হাটের কারণে ২টি শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। হাটের সাথেই চাঁদখালী বহুমুখি মাধ্যমিক বিদ্যালয় ও চাঁদখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় অবস্থিত। গরুহাট সংলগ্ন দুটি শিক্ষা প্রতিষ্ঠানে ৯ শতাধিক ছাত্র-ছাত্রী অধ্যয়নরত। গরু হাটের উপর দিয়েই ভয়-ভীতির মধ্যদিয়ে স্কুলে যেতে হয় কোমলমতি শিক্ষার্থীদের।এতে অভিভাবকরা থাকেন সংশয়ে। অনেকেই ভয়ে ছেলে-মেয়েদের হাটের দিন স্কুলে পাঠান না।

জানা গেছে, সম্প্রতি গরু হাটের পাশ দিয়ে যাওয়ার সময় এক ব্যক্তিকে গরুর শিংয়ের আঘাতে মারাত্মক আহত হয়।

এছাড়া বর্ষাকালে বিদ্যালয়ে যাওয়ার সময় শিক্ষার্থীদের গায়ে গরুর মলমূত্র লেগে পোশাক নষ্ট হয়ে যায়। গরু হাটের কারণে স্কুলে আসা-যাওয়া ঝুঁকিপূর্ণ হওয়ায় অনেক অভিভাবকই ছেলে-মেয়েদের অন্য স্কুলে ভর্তি করছেন বলে জানান বিদ্যালয় কর্তৃপক্ষ।

তাই এলাকাবাসী, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীরাসহ অভিভাবকরা অচিরেই গরু হাটটি অন্যত্র সরিয়ে নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

চাঁদখালী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী জানায়, রবিবার আসলে জীবনের ঝুঁকি নিয়ে হাটের মধ্য দিয়ে তাদের স্কুলে আসতে হয়। বিশেষ করে বর্ষাকালে ওই স্থান দিয়ে আসলে তাদের গায়ে গরুর মলমূত্র লেগে যায়। সেই সময় বাড়ি যেয়ে পোশাক পরিবর্ত করে পুনরায় স্কুলে আসতে হয়। তাই গরু হাটটি দ্রুত স্থানান্তরের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানায় তারা।

চাঁদখালী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ও বীর মুক্তিযোদ্ধা মোঃ আমিনুল ইসলাম জানান, গরু হাটটি অন্যত্ররে সরিয়ে নিলে ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠানটি আরো ভালো ফলাফল করতো। আর গরু হাটের কারণে অভিভাবকরা তাদের ছেলে মেয়েদের এই শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করতে চায় না।

চাঁদখালি বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ খায়রুল ইসলাম বলেন, গরু হাটের জন্য এই শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র ছাত্রীদের ঝুঁকি নিয়ে স্কুলে আসতে হয়। এই শিক্ষা প্রতিষ্ঠান এসএসসি পরীক্ষার একটি কেন্দ্র। এখানে বিগত দিনে অন্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা আমাদের এই কেন্দ্রে এসএসসি পরীক্ষার জন্য কেন্দ্র নির্ধারণ করতেন। কিন্তু বর্তমানে গরু হাটের জন্য তারা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান অন্য কেন্দ্রে নিয়ে গেছেন।

এ বিষয়ে চাঁদখালী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি ও চাঁদখালী ইউপি চেয়ারম্যান শাহজাদা মোঃ আবু ইলিয়াস বলেন, চাঁদখালী গরু হাটটি অনেক পুরাতন। তবে গরু হাটের করণে দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা জীবনের ঝুঁকি স্কুলে আসা যাওয়া করে। হাটে গরুর ডাকাডাকি ও লোকজনের চেচামেচির কারণে শ্রেণিকক্ষে শিক্ষকদের পাঠদান ব্যাহত হয়। একই সাথে শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণে মনোযোগও নষ্ট হয়। তাই গরু হাট টি অন্যত্ররে স্থানান্তরিত করলে প্রতিষ্ঠান দুটির শিক্ষা ব্যবস্থা আরো উন্নত হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!