বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আমার চোখে স. ম আলাউদ্দীনের বায়ান্ন বছর

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ২:৪৩ অপরাহ্ণ

শেখ নুরুল হক

‘সাগর বনানী মধুপ কুজনে
সাতক্ষীরা মোহময়,
পথিক সুজনে ডাকে নিরজনে
প্রাণের বারতা কয়।’

দিন, তারিখ, ক্ষণ সুস্পষ্টভাবে মনে না পড়লেও সম্ভবত ১৯৭২ সালের কোনো এক সময়ে কবিতার এই পঙক্তিটি যশোর, কালিগঞ্জ, সাতক্ষীরা ও খুলনা সড়কের সংযোগস্থল সাতক্ষীরা আধুনিক হাসপাতালের পশ্চিম প্রান্তে সিমেন্ট মাটির একটি চওড়া ফলকে লেখা হয়েছিল। সংস্কারের অভাবে লেখার কিছু অংশ মুছে গেলেও কিছু অংশ আজো আছে। ছোট চার লাইনের এই কবিতায় সীমান্ত জেলা সাতক্ষীরার মোহময় বর্ণনা দিয়ে যে কবি বহিরাগতদের আমন্ত্রণ জানিয়েছিলেন, ১৯ জুন ১৯৯৬ তারিখে রাত ১০টা ২৩ মিনিটে তাঁরই পত্রিকা অফিসে নিষ্ঠুর ঘাতকরা তাঁকে হত্যা করেছে।

কবি হিসেবে স. ম আলাউদ্দীনের পরিচিতি ছিল না। তিনিও নিজেকে কখনো কবি, সাহিত্যিক হিসেবে জাহির করেননি। আত্মপ্রচার বিদ্বেষী স. ম আলাউদ্দীন এর পরিচয়, প্রচার করে জাহির করার প্রয়োজন হয় না। অসংখ্য মহৎ গুণের অধিকারী কাজ পাগল মানুষ আলাউদ্দীন কাজই করে গেছেন। কাজের মর্যাদার তোয়াক্কা তিনি কখনো করেননি। জীবন সংগ্রামের প্রতিটা যুদ্ধের সফল সৈনিক স. ম আলাউদ্দীন সোনার চামচ মুখে করে জন্মগ্রহণ করেননি। শতাব্দীর শোষণ বঞ্চনার মূর্ত প্রতীক নিম্ন মধ্যবিত্ত কৃষক পরিবারে তাঁর জন্ম হয়েছিল বাংলা ১৩৫২ সালের ১৫ ভাদ্র (১৯৪৫ সালের ২৯ আগস্ট)।

সাতক্ষীরা মহকুমার তালা থানার মিঠাবাড়ী গ্রামের মরহুম সৈয়দ আলী সরদার ও সখিনা খাতুনের চার পুত্র দুই কন্যার মধ্যে স. ম আলাউদ্দীন ছিলেন সবার বড়। শৈশবে গ্রামের স্কুল থেকে পঞ্চম শ্রেণি পাশ করে ১৯৫৭ সালে পার্শ্ববর্তী কলারোয়া থানার জি.কে.এম.কে পাইলট হাইস্কুলে অষ্টম শ্রেণিতে ভর্তি হন। ১৯৬১ সালে ওই স্কুল থেকে তিনি কৃতিত্বের সাথে এস.এস.সি পরীক্ষায় পাশ করে ঐ বছরেই সাতক্ষীরা কলেজে ভর্তি হন। ১৯৬৩ সালে তিনি সাতক্ষীরা কলেজ থেকে এইচ.এস.সি পাশ করেন। এইচ.এস.সি পাশ করার পর তিনি আর্থিক সংকটের কারণে ¯œাতকে ভর্তি হতে পারেন নি। দুই বছরকাল বাড়িতে থেকে ১৯৬৫ সালে তিনি খুলনার দৌলতপুর কলেজে স্নাতক শ্রেণিতে ভর্তি হন।

এখানে উল্লেখ করা দরকার যে, দরিদ্র পিতার সন্তান হলেও স. ম আলাউদ্দীন ছাত্র রাজনীতি থেকে বিচ্ছিন্ন ছিলেন না। শুধুমাত্র যোগ্যতার বলেই তিনি তৎকালীন ছাত্রলীগের একজন প্রভাবশালী নেতা হয়েছিলেন। যুক্তিবাদী বলিষ্ঠকণ্ঠের একজন বক্তা হিসেবে ছাত্র রাজনীতিতে তাঁর যথেষ্ট সুনাম ছিল। ১৯৬৭ সালে তিনি দৌলতপুর কলেজ থেকে দ্বিতীয় বিভাগে বি.এ পাশ করে তালা থানার জালালপুর হাইস্কুলে প্রধান শিক্ষক হিসেবে শিক্ষকতা শুরু করেন। শিক্ষকতার মাঝে তিনি জাতীয় রাজনীতির প্রতিটি কর্মকাণ্ডে উল্লেখযোগ্য ভূমিকা রাখতেন। অতুলনীয় দক্ষ সংগঠক স. ম আলাউদ্দীনের তাই তৎকালীন মহকুমা আওয়ামী লীগের প্রথম সারির নেতা হতে সময় লাগেনি। ৬৯-৭০’র উত্তাল গণআন্দোলনের সময়ে স. ম আলাউদ্দীন ছিলেন সাতক্ষীরার তরুণ আন্দোলনকারীদের প্রাণ পুরুষ। উত্তপ্ত রাজপথের সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় এক দুর্জয় তরুণ স. ম আলাউদ্দীন সাতক্ষীরার ছাত্র জনতার আঞ্চলিক নেতা হিসাবে ওই সময়ই প্রতিষ্ঠা লাভ করেন। ছাত্র জনতার সুমহান আন্দোলনে আইয়ুবশাহী পরাজয় স্বীকার করে ক্ষমতা ছেড়ে চলে যান। ইয়াহিয়া খান ক্ষমতায় এসে সত্তরের শেষ ভাগে জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদ নির্বাচন দিলে স. ম আলাউদ্দীন তালা এলাকা থেকে প্রাদেশিক পরিষদ সদস্য হিসেবে পার্টির মনোনয়ন লাভ করেন এবং নির্বাচনে বিজয়ী হন।

’৭০ এর নির্বাচনে আওয়ামী লীগ বিপুল ভোটে বিজয় লাভ করলেও বিভিন্ন অজুহাতে ইয়াহিয়া খান ক্ষমতা হস্তান্তর না করে নির্বিচার গণহত্যার মাধ্যমে জাতীয় মুক্তির চেতনাকে মেরে ফেলার উদ্যোগ গ্রহণ করে। ফলে শুরু হয় ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ। নিরস্ত্র স্বাধীনতাকামী জনতার উপর হিংস্র হায়েনার মতো ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি নরঘাতক বাহিনী। ফলে মুক্তি পাগল মানুষ আশ্রয় নিতে বাধ্য হয় ভারতে। গড়ে ওঠে মুক্তিবাহিনী, শুরু হয় প্রতিরোধ যুদ্ধ। প্রধান রাজনৈতিক দল হিসাবে সঙ্গত কারণেই আওয়ামী লীগকে মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিতে হয়েছে। প্রবাসী সরকার গঠন করেছে।

আওয়ামী লীগের নেতা প্রাদেশিক পরিষদ সদস্য স. ম আলাউদ্দীন অধিকাংশ আওয়ামী লীগ নেতার মতো সংসদ সদস্য হিসাবে মুক্তিযুদ্ধে শুধুমাত্র সংগঠক ও পরিচালনার দায়িত্ব পালন করে নিজ মর্যাদা অক্ষুণ্ন রাখতে পারতেন। তবে তিনি তা করেননি। তিনি সরাসরি হাতে অস্ত্র তুলে নিলেন। শত্রু নিধনে মুক্তিযোদ্ধা আলাউদ্দীনের সদম্ভে প্রকাশ ঘটলো। মুছে গেল তার অতীত, তার বর্তমান মর্যাদা।

যুদ্ধের ময়দানে অসীম সাহসী স. ম আলাউদ্দীন শক্র হননে নিষ্ঠুর আর সহযোদ্ধাদের কাছে ছিলেন কোমল। মুক্তিযুদ্ধে তাঁর অবিস্মরণীয় অবদান, তাঁকে ওখানেও মর্যাদা দিয়েছে।

যুদ্ধ শেষে তিনি আর শিক্ষকতা পেশায় ফিরে যেতে পারেন নি। যুদ্ধ বিধ্বস্ত দেশকে পুনর্গঠনে নির্ধারিত দায়িত্ব পালন করতে গিয়ে আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সাথে শুরু হয় নীতিগত দ্বন্দ্ব। এই দ্বন্দ্ব শুধু আলাউদ্দীন সাহেবের সাথে শুরু হয়েছিল তা নয়, সমগ্র দেশব্যাপী। আওয়ামী লীগের তরুণ প্রগতিশীল নেতৃত্বের সাথে শুরু হয়েছিল এই দ্বন্দ্ব। নীতিগত দ্বন্দ্বের কারণেই শোষণহীন সমাজ প্রতিষ্ঠার প্রত্যয়ে আওয়ামী লীগ ভেঙে প্রতিষ্ঠা লাভ করলো জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। আলাউদ্দীন ভাই জাসদে যোগ দিয়ে জাসদকে জনগণের রাজনৈতিক সংগঠনে পরিণত করার কাজ শুরু করেন। তিনি জাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। জাতীয় রাজনৈতিক কর্মকা-ের সাথে তিনি ওই সময়ই পেশা হিসেবে ব্যবসাকে বেছে নিয়ে ঠিকাদারী শুরু করেন।

এখানে বলে রাখা দরকার স. ম আলাউদ্দীন পারিবারিক চাপেই অতি অল্প বয়সে ১৯৬৩ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। কলারোয়া থানার কৃষক পরিবারের একান্ত ঘরোয়া কিশোরী লুৎফুন্নেছাকে তিনি বিয়ে করে সুখী দাম্পত্য জীবনের এক বিরল দৃষ্টান্ত রেখে গেছেন।

১৯৭৪-৭৫ সালে জাসদের উদ্যোগে গণবাহিনী গঠিত হলে স. ম আলাউদ্দীন গণবাহিনীর নেতা হিসেবে ১৯৭৫ সালের ডিসেম্বর মাসে গ্রেফতার হন। ওই বছরে তিনি বাংলা ২য় বিভাগে এম.এ পাশ করেন।

দীর্ঘ প্রায় ১০ মাস কারাভোগের পর স. ম আলাউদ্দীন মুক্তি লাভ করেন। জাসদের রাজনীতিতে থাকাকালীন তিনি ১৯৭৩ সাল ও ১৯৭৮ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নিবাচনে তালা-কলারোয়া থেকে নির্বাচন করেছিলেন। জাসদ বিভক্তির পর তিনি ১৯৭৯ সালে পুনরায় আওয়ামী লীগে যোগ দেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের প্রভাবশালী নেতা হিসেবে পরিচিত ছিলেন। ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

১৯৮৪ সালে সাতক্ষীরা মহকুমা জেলায় রূপান্তরিত হলে স. ম আলাউদ্দীন ভাই সীমান্ত শহর সাতক্ষীরার ব্যবসায়ীদের দীর্ঘদিনের সমস্যা সমাধানের লক্ষ্যসহ এই অবহেলিত এলাকায় শিল্প কল কারখানা গড়ে তোলার জন্য সাতক্ষীরা শিল্প ও বণিক সমিতি গঠনের উদ্যোগ নেন। প্রধানত, তারই চেষ্টায় ১৯৮৪ সালেই গঠিত হয় সাতক্ষীরা চেম্বার অব কর্মাস। সাতক্ষীরা চেম্বারের গঠনতন্ত্র প্রণেতা স. ম আলাউদ্দীন প্রথমে চেম্বারের সহ-সভাপতি হলেও পরবর্তী বছরে সভাপতি নির্বাচিত হন। চেম্বারের সভাপতি স. ম আলাউদ্দীন দীর্ঘ প্রায় ১১ বছর দায়িত্বে থেকে মূলত তিনটি কাজ সফল করার চেষ্টা করেছেন। প্রথমত, তিনি সীমান্ত শহরের ব্যবসায়ীদের মালামাল আনার ক্ষেত্রে পথে বি.ডি.আর, পুলিশের ঝামেলা থেকে মুক্ত করার চেষ্টা, দ্বিতীয়ত, সাতক্ষীরার মানুষের দীর্ঘদিনের চাহিদা ভোমরায় স্থল বন্দর প্রতিষ্ঠার মাধ্যমে অবাধ চোরাচালান বন্ধ করে শিল্প কলকারখানা গড়ে তোলার অনুকূল পরিবেশ সৃষ্টি করা ও তৃতীয়ত, অখ্যাত সাতক্ষীরা জেলার শিল্প ও বণিক সমিতিকে ফেডারেশন অফ চেম্বারের কাছে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করা।

স. ম আলাউদ্দীন আর নেই। অব্যর্থ ঘাতক তার জীবন কেড়ে নিয়েছে। স. ম আলাউদ্দীন আর ফিরে আসবে না সত্য। তবে তিনি তাঁর স্বপ্ন সবটাই বাস্তবায়ন করে গেছেন। সাতক্ষীরার ব্যবসায়ীরা পথের ঝামেলা থেকে অনেকাংশে মুক্ত হয়েছে। ভোমরা স্থলবন্দর পূর্ণাঙ্গতা পেয়েছে। সাতক্ষীরা চেম্বার ফেডারেশন অফ চেম্বারে সম্মানিত হয়েছে। দেশের বাইরে অনেক দেশে সাতক্ষীরা চেম্বারের সভাপতি দেশের পক্ষে প্রতিনিধিত্বও করেছে।

বর্ণাঢ্য এই মহানকর্মী স. ম আলাউদ্দীন সৃজনশীল, উৎপাদনমুখী ব্যবসা গড়ে তুলতে আগ্রহী ছিলেন। নিজ চেষ্টায় তিনি ১৯৮৯-৯০ সালে নিজ গ্রামের পাশেই আলাউদ্দীন ফুডস্ অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ গড়ে তুলে ঠিকাদারী ব্যবসা থেকে সরে এসেছিলেন। উৎপাদনশীল অর্থনীতির প্রতি আন্তরিক ছিলেন স. ম আলাউদ্দীন। গরীব মানুষের সন্তানদেরকে উৎপাদনে আগ্রহী করতে গড়েছিলেন বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ।

ব্যক্তিগত জীবন, পারিবারিক জীবন, সমাজ জীবনের সর্বক্ষেত্রে দেশপ্রেমিক সচেতন নাগরিকের যে অঙ্গীকার তা তিনি আন্তরিকভাবে পালন করে গেছেন। যার কারণেই স. ম আলাউদ্দীনের মহাপ্রয়াণে সর্বস্তরের, সর্বপেশার মানুষ চোখের পানি ফেলেছে। হত্যার প্রতিবাদে, খুনিদের শাস্তির দাবিতে গড়ে তুলেছে সম্মিলিত সংগ্রাম পরিষদ।

জীব মাত্রই মরণশীল। সবাই মারা যাবে। আলাউদ্দীন ভাইয়ের ক্ষেত্রেও এর ব্যতিক্রম হওয়ার কথা ছিল না। তিনিও মরতেন। তবে স. ম আলাউদ্দীনের অস্বাভাবিক অকাল মৃত্যু সাতক্ষীরার সমস্ত মানুষের জন্য বড় অসহনীয় হয়ে দেখা দিয়েছে। সাতক্ষীরাবাসী জানে আলাউদ্দীন ভাই আর ফিরবে না, তারা আর আলাউদ্দীনের সহচার্য পাবে না। তাঁর কাছে চাওয়া পাওয়ার কোনো আকাঙ্ক্ষা তাদের তাই নেই। আকাক্সক্ষা এখন একটাই খুনিরা চিহ্নিত হোক। তারা ধরা পড়ুক। শাস্তি হোক তাদের।

(ফিরবে না আর স. ম আলাউদ্দীন, সাতক্ষীরা চেম্বার অব কমার্স, স্মরণিকা ১৯৯৬)

লেখক : সাবেক সভাপতি, চেম্বার অব কমার্স, সাতক্ষীরা ও সাবেক সভাপতি, সাতক্ষীরা পৌর আওয়ামী লীগ

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!