বুধবার , ১৯ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ব্যবসায়ী স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ৩:০২ অপরাহ্ণ

আশরাফুজ্জামান আশু

এসেই জয় করে নেওয়ার মতো একজন দুর্জয় চরিত্রের মানুষ স. ম আলাউদ্দীন ভাইকে আমি পাকিস্তান আমল থেকে চিনতাম। তবে বয়সের একটা বড় ব্যবধান থাকায় ঘনিষ্ঠ হওয়ার সুযোগ ছিল না। একজন বিশিষ্ট রাজনীতিক হিসেবে তাঁকে দূর থেকে শ্রদ্ধা করতাম। তিনিও আমাকে চিনতেন ছাত্র রাজনীতির সাথে জড়িত থাকার কারণে। দেখা হলে সালাম দেওয়া, কেমন আছো, ভালো আছি এই পর্যন্তই ছিল সম্পর্ক।

ঘনিষ্ঠ হওয়ার সুযোগ পেলাম ১৯৮৫ সালে। পাঠ্য জীবন শেষে পেশা হিসাবে ব্যবসাকে বেছে নিয়ে, ব্যবসার স্বার্থে শিল্প ও বণিক সমিতির সদস্য হতে হলো। আলাউদ্দীন ভাই তখন সাতক্ষীরা চেম্বারের সভাপতি। মনে পড়ে যেদিন আমি চেম্বারের সদস্য পদ গ্রহণ করলাম আলাউদ্দীন ভাই আমাকে উৎসাহিত করে সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছিলেন। সেদিন তাঁর সেই উৎসাহ বাক্যে যে এতটা গভীর আন্তরিকতা থাকবে তা কিন্তু ভাবিনি। পরবর্তীকালে বিভিন্ন কাজে তাঁর যে আন্তরিকতা আমি পেয়েছি তা ভুলে যাওয়া আমার পক্ষে হয়তো সম্ভব হবে না। সম্ভব হলে হয়তো ভালো হতো। তাহলে আলাউদ্দীন ভাই আমার জীবনে এতটা ব্যথার স্মৃতি হয়ে প্রতি মুহূর্ত ভারাক্রান্ত করে রাখতে পারতো না।

১৯৮৫ সালে চেম্বারের সদস্য হওয়ার পর আলাউদ্দীন ভাই দৃঢ় হাতে সেই যে আমার হাত ধরেছিলেন তা তিনি মৃত্যুর আগে ছাড়েননি। চেম্বারের সিঁড়ি বেয়ে তিনি আমাকে মৃত্যুর আগে সাতক্ষীরা চেম্বারের সহ-সভাপতি করে রেখে গেছেন। যার গুরু দায়িত্ব বহন করতে আজ আমি দিশেহারা হয়ে যাচ্ছি। সত্যি কথা বলতে আলাউদ্দীন ভাই ছিলেন আমার ব্যবসায়িক জীবন, চেম্বার জীবনের অভিভাবক।

আলাউদ্দীন ভাই আজ নেই। নিষ্ঠুর ঘাতকের বুলেট ১৯৯৬ এর ১৯ জুন রাত ১০টা ২৩ মিনিটে তার জীবন প্রদীপ নিভিয়ে দিয়েছে। আলাউদ্দীন ভাই আজ যেখানে সেখান থেকে আর কখনো ফিরে আসবে না। তার দৃপ্ত পদচারণায় সাতক্ষীরার বিভিন্ন অঙ্গণ আর প্রকম্পিত হবে না সত্য। তবে কর্মজীবনে তিনি যে শিক্ষা আমাদের জন্য, আমাদের উত্তরসূরীদের জন্য রেখে গেছেন তা অবশ্যই পাথেয় হয়ে থাকবে। বহুবিধ প্রতিভার অধিকারী আলাউদ্দীন ভাই সম্পর্কে কিছু লেখা আমার মতো অনভিজ্ঞ লোকের পক্ষে সত্যি কঠিন। একটা বিষয়ের সাথে অনেক বিষয় ভীড় করে আসে। কলম বন্ধ হয়ে যায়। যাই হোক আগেই বলে নিয়েছি আমি আদৌ লেখক নই। নিতান্তই মানবিক তাগিদে লিখতে হচ্ছে বলে ক্ষমা চেয়ে নিচ্ছি।

অজ পাড়াগাঁয়ের প্রায় অখ্যাত নিম্ন মধ্যবিত্ত কৃষক পরিবারের সন্তান আলাউদ্দীন ভাই পেশা হিসাবে ব্যবসাকে বেছে নিয়েছিলেন। ঠিকাদারী ব্যবসা শুরু করেছিলেন। তবে এই ব্যবসায় টিকে থাকাকে তিনি পছন্দ করতেন না। আলাউদ্দীন ভাইয়ের সব সময় নজর ছিল উৎপাদনশীল ব্যবসার দিকে। তিনি সব সময়ই জাতীয় উন্নয়নের সাথে নিজের ব্যবসাকে সস্পৃক্ত করতে চেয়েছেন। যে কারণে তিনি তাঁর সমস্ত প্রচেষ্টা দিয়ে, মননশীলতা দিয়ে দুইটি কাজ করার চেষ্টা করেছেন। ১৯৮৪ সালে সাতক্ষীরা মহকুমা জেলায় রূপান্তরিত হওয়ার পর আলাউদ্দীন ভাই সাতক্ষীরা শিল্প ও বণিক সমিতি গঠনের উদ্যোগ গ্রহণ করেন। তিনি জানতেন সীমান্ত শহর সাতক্ষীরায় শিল্প প্রতিষ্ঠার পথ সুগম করতে হলে অবাধ চোরাচালান বন্ধ করতে হবে। এর জন্য সাতক্ষীরার ব্যবসায়ীরা যাতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে অবাধে মালামাল আনতে বি.ডি.আর পুলিশের অহেতুক ঝামেলা থেকে মুক্ত থাকতে পারে তার নিশ্চয়তা সৃষ্টি করা এবং রাষ্ট্রীয়ভাবে অনুমোদিত ভারতীয় পণ্য সাতক্ষীরার ব্যবসায়ীরা সাতক্ষীরা সীমান্ত পথে আইনগতভাবে আনতে পারে তার ব্যবস্থা করা। এই লক্ষ্য বাস্তবায়নে তিনি ব্যবসায়ীদের ঐক্যকে সব সময় প্রাধান্য দিয়ে সাতক্ষীরা চেম্বারকে একটি কার্যকর প্রতিষ্ঠানে দাঁড় করিয়েছিলেন। বলা যায়, তাঁরই প্রায় একক চেষ্টায় ব্যবসা বাণিজ্য, শিল্পে অনুন্নত সাতক্ষীরা জেলার শিল্প ও বণিক সমিতিকে তিনি দেশের বড় বড় শহরের চেম্বারের সম মর্যাদার জায়গায় দাঁড় করাতে সক্ষম হয়েছিলেন। তিনি তাঁর যোগ্যতার বলেই ফেডারেশন অব চেম্বারের একজন প্রভাবশালী ব্যক্তি হিসাবে অল্প সময়ের মধ্যে প্রতিষ্ঠিত হতে পেরেছিলেন। অখ্যাত সাতক্ষীরা চেম্বারের সভাপতি আলাউদ্দীনকে তাই চেম্বারের পক্ষে দেশের বাইরে অনেক দেশে প্রতিনিধি হিসাবে পাঠানো হয়েছে, সাতক্ষীরাবাসীর জন্য তিনি গৌরব বয়ে এনেছেন।

চির প্রতিবাদী, সফল সংগঠক আলাউদ্দীন ভাইয়ের বলিষ্ঠ নেতৃত্বে সাতক্ষীরার ব্যবসায়ীরা আজ অহেতুক পুলিশ, বি.ডি.আর-এর ঝামেলা মুক্ত হয়েছে অনেকাংশে। তারা পেয়েছে ভারত থেকে বৈধভাবে মালামাল আনার বহু আকাক্সিক্ষত সুযোগ। দীর্ঘ আন্তরিক প্রচেষ্টা, অতুলনীয় যোগ্যতা দিয়ে মৃত্যুর মাত্র কয়েক মাস আগে তিনি ভোমরা ইমিগ্রেশন সেন্টারকে ভোমরা স্থল বন্দর হিসেবে চালু করে দিয়ে গেছেন। তিনি ভোমরা স্থল বন্দরের প্রতিষ্ঠাতা। বর্তমানে ভোমরা বন্দর দেশের দ্বিতীয় প্রধান স্থল বন্দর। তিনি বেঁেচ থাকলে এতো দিন এটি দেশের প্রধান স্থল বন্দরে পরিণত হতো।

বিতর্কহীন দেশপ্রেমিক আলাউদ্দীন ভাই তাঁর স্বপ্ন, মুক্তিযুদ্ধের অঙ্গীকার নিজের ব্যবসায় প্রতিষ্ঠা করেছেন জাতীয় উন্নয়নের পথে সহায়ক উৎপাদনশীল ব্যবসা প্রতিষ্ঠান আলাউদ্দীন ফুডস্ অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠার মাধ্যমে। সফল ব্যবসায়ী আলাউদ্দীন ভাই অর্থ উপার্জনের সাথে মুখে নয়, কর্মকা- দিয়ে প্রমাণ করে গেছেন ব্যবসায়ীরা জাতি গঠনে অগ্রণী ভূমিকা রাখতে পারে। দারিদ্র্য মোচনে রাখতে পারে অনুকরণীয় দৃষ্টান্ত। জীবনের প্রায় সর্বক্ষেত্রে সফল এই মানুষটি সর্বপেশার মানুষের জন্য গ্রহণীয় অনেক উপকরণ রেখে গেছেন। তবে আমার জন্য রেখে গেছেন সাধ্যহীন বোঝা। যা বহন করার যোগ্যতা আমার এতটুকুই নেই। আর রেখে গেছেন প্রতিনিয়ত স্মরণে আসার মতো একটি পরিবেশ। যে পরিবেশ আমাকে দগ্ধ করে চলেছে প্রতিমুহূর্তে।

লেখক : সাধারণ সম্পাদক, সাতক্ষীরা জেলা জাতীয় পার্টি ও প্রাক্তন সভাপতি, ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশন

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!