বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

স্মৃতির অতলান্তে ভাস্বর যে দীপ

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ৩:০৫ অপরাহ্ণ

আমজাদ আলী

১৯৬৩ সন। তখন প্রথম কলেজ পড়া জীবন। উদ্দীপ্ত যৌবন।

সাতক্ষীরা কলেজের নবীন বরণ উৎসব হলো। সে উৎসবে বরণ করে নেওয়া হলো আমাদের একঝাক তরুণ তরুণীকে। প্রতিউত্তরে বরণের পাশাপাশি স্মরণ করা হলো বিদায়ী বর্ষের ছাত্র ছাত্রীদের। আমাদের নবাগতদের মাঝ থেকে বরণের পাশাপাশি স্মারক বক্তব্য রাখতে এগিয়ে গেল খর্বকায় হৃষ্টপুষ্ট এক যুবক। যখন জড়তা আর দ্বিধা দ্বন্দ্বের মধ্যে দুরু দুরু আমাদের বক্ষ তখন নতুনের ভাঁজ থেকে বের হয়ে এলো উদ্দীপ্ত তারুণ্যে কান্তিময় ওই সুঠাম যুবক। অত্যন্ত সাদামাঠা অথচ প্রখর দৃষ্টিধারী ব্যক্তিত্ব সম্পন্ন। যুবক অত্যন্ত কৃতজ্ঞতা আর শ্রদ্ধামাখা গোছালো বক্তব্য রাখলো নবীন ছাত্রছাত্রীদের পক্ষ হতে। তাঁর গোছালো বক্তব্যের ধরন দেখে বোঝা গেল এ যুবক নিশ্চিত নেতৃত্ব দেয়ার ক্ষমতা রাখে। কিছুদিন যেতে না যেতেই ঘোষিত হলো কলেজ সংসদের নির্বাচন। তত দিনে আমরা সেকেন্ড ইয়ারে। পর পর জানা গেল ওই যুবক আর কেউ নন, তিনি স্বনামধন্য দুঃসাহসী স. ম আলাউদ্দীন।

সাতক্ষীরা জেলার তালা উপজেলার নগরঘাটা গ্রামে তাঁর জন্ম ২৯ আগস্ট ১৯৪৫ সনে। তাঁর পিতার নাম সৈয়দ আলী সরদার আর মাতা সখিনা খাতুন। ইন্টারমিডিয়েট সেকেন্ড ইয়ারে পড়াকালীন আলাউদ্দীন নামের ওই বন্ধু ছাত্র রাজনীতির সাথে সরাসরি জড়িত হলো। তখন দুর্দমনীয় গতিশীল একমাত্র বাঙালি জাতীয়তাবাদী ছাত্র সংগঠন ছিল বাংলাদেশ আওয়ামী লীগের রাজনৈতিক সহযোদ্ধা বাংলাদেশ ছাত্রলীগ। যতদূর মনে পড়ে ঐ ব্যানারে কলেজ নির্বাচনে জিএস নির্বাচিত হলো স. ম আলাউদ্দীন। সে সময় ছাত্রদের ন্যায্য দাবি দাওয়া আদায়ে আলাউদ্দীনের নেতৃত্ব ছিল অদ্বিতীয়। কিন্তু বিধিবাম, কী একটা ঘটনা নিয়ে কলেজ অধ্যক্ষের সাথে আলাউদ্দীনের বচসা হয় এবং এক পর্যায়ে অধ্যক্ষকে সময়সীমা বেধে দিয়ে দাবি মেনে নেয়ার জন্য আল্টিমেটাম (বাধ্যকরণ পত্র) দেন। সময়সীমা পার হলো, আল্টিমেটামে কোনো ফল হলো না। ছাড় দেয়ার মানুষ নয় আলাউদ্দীন। জোরদার নেতৃত্বের মাধ্যমে তার দলকে সংঘবদ্ধ করলো। অধ্যক্ষ/গর্ভনিং বোর্ডের সদস্যরা আলাউদ্দীনকে বুঝালো কিন্তু কাজ হলো না তাতে।

চীনের প্রাচীরের মতো অনল অটল তার ব্যক্তিত্ব। কলেজ কর্তৃপক্ষ তাকে ভয়ভীতি দেখালো। কিন্তু হিমালয় কারো কাছে মাথা নোয়ায় না। আলাউদ্দীন আকারে ছোটখাটো কিন্তু বুলেট প্রুফ। হঠাৎ একদিন শোনা গেল আলাউদ্দীনের নেতৃত্বে কলেজ ছাত্র সংসদের কতিপয় ছাত্র অধ্যক্ষসহ কয়েকজন অধ্যাপককে অবরুদ্ধ করে কক্ষে তালা লাগিয়েছে। কলেজ ও তার পারিপার্শ্বিকতার দরুন ভীত ও অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হলো। দফা একটাই ‘দাবি মানা’। এ অবস্থা মহকুমা প্রশাসকের কর্ণগোচর হলো। আলাউদ্দীনকে গ্রেফতারের আদেশ হলো। আলাউদ্দীন নিখোঁজ। পরে পুলিশের সহায়তায় তালা ভেঙে অধ্যক্ষসহ অবরুদ্ধ অধ্যাপকদের মুক্ত করা হয়। কানে শুনেছি ফোর্স টিসি। এই বাস্তবে দেখলাম আলাউদ্দীনের বেলা ফোর্স টিসি প্রদান। পরীক্ষায় নিষেধাজ্ঞা এক বছরের জন্য। আলাউদ্দীন হাসিমুখে মেনে নিলো কিন্তু কর্তৃপক্ষের কাছে মাথা নোয়ালো না। অবশ্য পরবর্তীতে তিনি খুলনার বিএল কলেজ থেকে বিএ ও রাজশাহী ইউনিভার্সিটি থেকে এমএ ডিগ্রি লাভ করেন।

১৯৬৬ সন। আলাউদ্দীন তখন বিএল কলেজের ডিগ্রির ছাত্র। কুখ্যাত হামুদুর রহমান শিক্ষা কমিশনের বিরুদ্ধে আন্দোলনে নেতৃত্ব দেন। বঙ্গবন্ধু কর্তৃক পাকিস্তান সরকারের কাছে বাঙালির মুক্তি সনদ ঐতিহাসিক ৬ দফা আন্দোলনে এ এলাকায় দুর্বার আন্দোলন গড়ে তোলেন। ১৯৭০ সনে স. ম আলাউদ্দীন প্রাদেশিক পরিষদ নির্বাচনে এমপিএ (বর্তমানে এমপি) নির্বাচিত হন। কলেজ জীবনে আলাউদ্দীন শুধু গতানুগতিক ছাত্র রাজনীতি করেই ক্ষ্যন্ত হননি তিনি কলেজ বার্ষিকীতে কবিতা গল্প প্রবন্ধ ইত্যাদি লিখতেন। এদিক থেকে বিচার করলে দেখা যায় আলাউদ্দীন শুধু তার বক্তৃতার কথায় ফুলঝুড়ি ছুটাতেন না। তিনি রীতিমতো একজন সার্থক রচয়িতা এবং কবি ছিলেন। আর সে কবিতায় শুধু অন্তমিল ছন্দমিল ছিল তা নয়, তিনি কবিতাঙ্গনের একটি জটিল পর্বে হাত দিয়েছিলেন। তাহলো অমিত্রাক্ষর ছন্দে সনেট রচনা। আমরা তখন সনেটি কবিতার হিসাব বুঝতাম না। আসলে ওই কবিতার হিসাব ও কায়দা মাথায় ঢুকতো না আর আলাউদ্দীন তা অবলীলাক্রমে লিখতেন। আমি কায়দা হিসেব বুঝতাম না ঠিকই কিন্তু কবিতার বক্তব্য ও ভাব বুঝতাম। কারণ আমিও কবিতা ও লেখার সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলাম। আলাউদ্দীনের কবিতা কলেজের সাংস্কৃতিক উৎসবে মাঝে মাঝে স্টেজ হতো। আলাউদ্দীন দরাজ কণ্ঠে আবেগের সাথে তাঁর রচিত কবিতা পাঠ করতো যা সবার অকুণ্ঠ প্রশংসা কুড়াতো। আমাদের বাংলা বিভাগের অধ্যাপক তখন ডিএন কৃর্তনীয়া, অধ্যাপক আবু সাঈদ এবং অধ্যাপক একেএম আব্দুর রউফ ছিলেন প-িততুল্য। তাঁরা আলাউদ্দীনের কবিতার ভূয়সী প্রশংসা করতেন।

স. ম আলাউদ্দীন একজন সমাজসেবী ব্যক্তিত্ব ছিলেন। ব্যক্তিগত জীবনে কঠিন নীতির পাশাপাশি অমায়িক ব্যবহার ও সাবলীল চরিত্রের অধিকারী ছিলেন তিনি। সাতক্ষীরার এম মুনসুর আলী বাংলাদেশ সরকারের বস্ত্রমন্ত্রী ছিলেন। তিনি সাতক্ষীরার তালতলা-কাটিয়ায় ‘সুন্দরবন টেক্সটাইল মিল’ প্রতিষ্ঠা করে অমর হয়ে আছেন। আলাউদ্দীন তদপেক্ষা বড় কিছু করার জন্য শুধুই পরিকল্পনা করতেন। প্রথম পদক্ষেপে খুলনা রোডের পাশে কার্পাসডাঙ্গা নামক স্থানে আলাউদ্দীন ফুডস ফ্যাক্টরি এবং তারই পাশে বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল স্থাপন করে তিনি তা প্রমাণ করেছিলেন। তাঁর উদ্দেশ্য ছিল দেশ শিল্পোন্নত না হলে দেশের মানুষ যাবে কোথায়? বেকারত্ব ঘুচুক, এলাকার লোক চাকরি পাক, সুস্থ জীবনযাত্রা নির্বাহ করুক। তিনি পাটকেলঘাটা কপোতাক্ষ নদের তীরে একটি আধুনিক হোসিয়ারি মিল স্থাপনের উদ্যোগ নেন এবং এ ব্যাপারে ভারতের গুজরাট প্রদেশের আহেমদাবাদের (যাকে ভারতে ইংল্যান্ডের ম্যানচেস্টার বলা হয়) এক বৃহদাকার মিলস কর্তৃপক্ষের সাথে কথা কাজে অনেক দূর অগ্রসর হয়েছিলেন বলে তিনি আমাকে জানান। এছাড়া তিনি সাতক্ষীরার সাদা সোনা (ডযরঃব এড়ষফ) নামে খ্যাত বাগদা এবং কাঁকড়া পণ্যের পাশাপাশি সুন্দরবনের কুমির প্রজনন কেন্দ্রের একটি সম্ভাবনাময় পরিকল্পনা হাতে নেন এবং এর চামড়া শিল্পের রপ্তানী বাজার সৃষ্টির জন্য অস্ট্রেলিয়ার এক বাঙালি খ্যাতনামা শিল্পমালিকের সাথে কথাবার্তা বলেন। শিল্প বাণিজ্য ছাড়া তিনি দেশের উন্নতির কথা চিন্তা করতে পারতেন না। তাই তিনি স্থানীয়ভাবে এ সংক্রান্ত একটি সংস্থা সাতক্ষীরা শিল্প ও বণিক সমিতি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন এবং পরবর্তীতে তিনি এই বণিক সমিতির সভাপতি নির্বাচিত হন। তিনি সাতক্ষীরার প্রথম সংবাদপত্র ‘দৈনিক কাফেলা’র পাশাপাশি দ্বিতীয় সংবাদপত্রের প্রয়োজন অনুভব করেন এবং সাতক্ষীরায় ‘পত্রদূত’ নামীয় সংবাদপত্র প্রতিষ্ঠা করেন। তিনিই এই পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। পত্রিকাসেবী এই নিবেদিত মানুষটি ১৯৯৬ এর ১৯ জুন রাতে পত্রিকা অফিসে বসে যখন আপন মনে কাজ করছিলেন ও টেলিভিশন খবর দেখছিলেন, তখন আততায়ীর বুলেট তাঁর প্রাণ সংহার করল। তিনি ঢলে পড়লেন মৃত্যুর সুশীতল কোলে আর রেখে গেলেন তাঁর প্রাণ প্রিয় স্ত্রী লুৎফুন্নেছা বেগম সাথে পাঁচ কন্যা ও একটি কোলের শিশু পুত্র সন্তানকে। তাঁর ৫১ বছরের সংক্ষিপ্ত জীবনের স্মৃতিময় বর্ণাঢ্য ঘটনার অবসান ঘটলো। কিন্তু আজও স্মৃতির দীপ শিখা জ্বলছে।

লেখক : প্রয়াত। কবি

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!