বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

মানুষ গড়ার কারিগর

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১২:২৭ অপরাহ্ণ

অধ্যাপক ইদ্রিস আলী

বাংলাদেশ এবং বাংলাদেশের জনগণ এখন কোন স্থানে আছে সেটা নিয়ে আলোচনা হচ্ছে, আলোচনা চলছে দেশের প্রায় ১৭ কোটি মানুষ নিয়ে।

আমাদের দেশে প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চ শিক্ষার স্তর হিসেবে প্রায় ৮০ হাজার শিক্ষা প্রতিষ্ঠান আছে। এসব প্রতিষ্ঠানে কর্মরত আছেন প্রায় সাত লক্ষ শিক্ষক। কিন্তু প্রশ্ন হলো- আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে দেশের আবহাওয়া ও জলবায়ু উপযোগী শিক্ষা কারিকুলাম কি আছে?

এই সমাজ ও সভ্যতা বিকাশের জন্য প্রতিনিয়ত শিক্ষক-শিক্ষার্থীর শিক্ষামূলক আদান-প্রদানের মধ্য দিয়ে একটি ঐক্যের সংস্কৃতি প্রয়োজন। সেটার হিসাব স্বাধীনতার ৫০ বছরেও মিলছে না।

সাম্য মানবিক মর্যাদা ও ন্যায়বিচার প্রতিষ্ঠার আন্দোলনের সাথে মুক্তিযুদ্ধের চেতনা সম্পর্কযুক্ত। এক্ষেত্রে সাতক্ষীরা জেলার মুক্তিযোদ্ধাদের গুরুত্ব বা প্রভাব কতটুকু? মুক্তিযুদ্ধের চেতনা আর মুক্তিযোদ্ধা যদি এক না হয় তাহলে বিপত্তিটা বাড়ে। সাতক্ষীরা জেলার বর্তমান মুক্তিযোদ্ধাদের মধ্যে কতজনের লক্ষ্য উদ্দেশ্য প্রগতিমুখী?

যেখানে অন্যায় শোষণ-বৈষম্য সেখানে সোচ্চার হতে হয়। সোচ্চার থাকতে হয় সমাজ প্রগতি নিয়ে। প্রতিবাদ বিক্ষোভ করতে হয়, যাতে নতুন প্রজন্ম কিছু নীতি-নৈতিকতা ও মূল্যবোধ শিখতে পারে। চর্চা করতে পারে। কিন্তু বাস্তবে কি তা পরিলক্ষিত হচ্ছে?

এসব বিষয়সহ সাতক্ষীরা জেলার ইতিহাস ঐতিহ্য, দেশের শিক্ষাব্যবস্থা, সাধারণ মানুষের জীবন-জীবিকা নিয়ে যিনি গবেষণা করতেন, ভাবতেন, তিনি হলেন ১৯৭০ সালে নির্বাচিত প্রাদেশিক পরিষদ সদস্য স. ম. আলাউদ্দীন।

নির্বাচনের পর যখন পাকিস্তানি গোষ্ঠী গণরায় অস্বীকার করল, বাঙালিদের উপর নির্যাতন শুরু করল, বাঙালিদের উপর হামলা শুরু করল, তখন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে যে কয়জন সংসদ সদস্য সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন তার মধ্যে স. ম আলাউদ্দীন অন্যতম।

দুর্নীতি ও লুটপাটকারীদের আতংক ছিলেন স. ম আলাউদ্দীন। তার গর্জন ছিল বাঘের মতো। আধুনিক সাতক্ষীরা গড়ার নেতৃত্বে ছিলেন এই মহান মুক্তিযোদ্ধা। বাগ্মিতায় তিনি ছিলেন অদ্বিতীয়।

দেশ স্বাধীনের পর রাশিয়া ও চীনে সমাজতন্ত্রের যে জাগরণ সৃষ্টি হয়েছিল তার ঢেউ লেগেছিল সারা বিশ্বে। স. ম আলাউদ্দীন সমাজতন্ত্রের বীজমন্ত্রে উদ্দীপ্ত হয়ে সংসদ থেকে পদত্যাগ করে জাসদে যোগদান করেন। পরবর্তীতে স. ম আলাউদ্দীন ফিরে যান আওয়ামী লীগে।

আলাউদ্দীন মানেই বিদ্রোহ, বিক্ষোভ, প্রতিবাদ। মুক্তিযুদ্ধের চেতনার সাথে বিশ্বাসঘাতকতা করে যারা লুটপাট দুর্নীতি করে বিত্ত বৈভবের মালিক হতে চেয়েছিলেন, তাদের কাছে আতংক ছিলেন স. ম আলাউদ্দীন। নীতি আদর্শের রাজনীতি ও শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার সংগ্রামের প্রথম সারির নেতা ছিলেন তিনি।

স. ম আলাউদ্দীন ছিলেন একজন খাঁটি মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও প্রগতিশীল সাম্যবাদী চিন্তার পক্ষের মানুষ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে শহিদ হওয়া, জাসদ রাজনীতির সাথে যুক্ত নেতাকর্মীদের উপর রাষ্ট্রীয় নির্যাতন, হত্যা, সমগ্র বাংলাদেশকে ওলোট-পালোট করে দিয়েছিল। সেনাশাসন ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী শক্তির রাষ্ট্র পরিচালনার অপকৌশল স. ম আলাউদ্দীনের মতো সারাদেশের অসংখ্য সাহসী তরুণ নেতার জীবনের বাক পরিবর্তন করে দিয়েছিল। সে সময় জেল জুলুম নির্যাতনের শিকার হয়েছিলেন স. ম আলাউদ্দীনের মতো সাহসী তরুণেরা।

জীবন যুদ্ধে ও সমাজ বাস্তবতায় জাসদ রাজনীতি থেকে অব্যাহতি, ১৯৭৫ পরবর্তীতে বিশ্ব বাস্তবতা বিবেচনা করে নতুন যাত্রা শুরু করেন বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন। বিকল্প কিছু করার মানসিকতা নিয়ে মুক্তিযুদ্ধের চেতনার নতুন পদযাত্রার অংশ হিসেবে সামাজিক শক্তি বিকাশের পরিকল্পনা গ্রহণ করে অগ্রসর হন। চলতে থাকেন এক নতুন পথে। সামাজিক শক্তির বিকাশ হিসেবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার চেষ্টা করলেন। মুক্তিযুদ্ধের চেতনায় নতুন দেশের উপযোগী শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করলেন।

স্বপ্ন সাম্য মানবিক মর্যাদা ও ন্যায়বিচার প্রতিষ্ঠার অংশহিসেবে একটি বিকল্প শিক্ষাপ্রতিষ্ঠান গড়ার মধ্য দিয়ে সাতক্ষীরাকে পরিবর্তনের ধারায় নিয়ে আসা, এই জেলায় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ গড়ে তোলার চেষ্টা, ভোমরা বন্দর প্রতিষ্ঠার উদ্যোগ নিলেন।

তিনি ছিলেন একজন সমাজ সংস্কারক, রাজনৈতিক সংগঠক। জীবনের তীক্ষ্ণ অভিজ্ঞতা আর রাজনীতি সমাজনীতি নিয়ে চিন্তা ও গবেষণা করা, সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সংগঠিত করা, শিক্ষা-সংস্কৃতি মূল্যবোধ চর্চার মধ্য দিয়ে নতুন বাংলাদেশ ও বাংলাদেশের জনগণকে আধুনিক ও সাম্যবাদী ধারায় প্রতিষ্ঠা করার জন্য তিনি ছিলেন সামনের সারির কমান্ডার। একেবারে আধুনিক দৃষ্টিভঙ্গিতে পরিপক্ক মানুষ গড়ার কারিগর। তিনি শিক্ষক ছিলেন। ছিলেন সমাজ প্রগতির ঝা-াহাতে নিয়ে সমাজ প্রগতির পথপ্রদর্শক, প্রগতির বাতিঘর। প্রগতির দীক্ষায় তরুণদের উজ্জীবিত করার ক্ষেত্রে তার বিকল্প সাতক্ষীরায় বিরল।

আধুনিক শিক্ষাভাবনা বিশেষ করে শিক্ষাকে জীবনমুখী ও কর্মমুখী করার জন্য তিনি পেশাভিত্তিক স্কুল গড়েছিলেন। নাম দিয়েছিলেন ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ’। তিনি ভাবতেন- শিক্ষা কোনো বেকার তৈরির কারখানা হতে পারে না। শিক্ষা মানবসম্পদ তৈরির কারখানা। নিজের লেখা প্রবন্ধে তিনি চমৎকারভাবে সেই পথ দেখিয়েছেন। দেখিয়েছেন কীভাবে লেখাপড়া করেও সেই সাথে জীবনের আচরণের পরিবর্তন করে শিক্ষার্থীরা আর্থিকভাবে স্বাবলম্বী হতে পারে, দক্ষতা বাড়াতে পারে, নিজ কর্মে অভিজ্ঞ হয়ে উঠতে পারে।

এ ধরনের চিন্তা ও সমাজ বদলের রাজনীতি যারা করেন, সাম্যের রাজনীতি করেন, ধনী-গরীব বৈষম্য কমাতে চান তারাই কেবল স. ম আলাউদ্দীনের মতো আমৃত্যু যোদ্ধা।

আজকের বাংলাদেশ; যেখানে ছাত্র-শিক্ষকের আদর্শিক সম্পর্কের সংকট দেখা যাচ্ছে, সর্বক্ষেত্রে বাণিজ্যিক যান্ত্রিক সম্পর্ক, সেখানে আমাদের নেতা আধুনিক রাজনীতির রূপকার স. ম আলাউদ্দীন একেবারেই ভিন্ন চিন্তাধারার সমাজ গড়ার স্বপ্ন দেখতেন।

ছাত্র ও শিক্ষকের যৌথ চেষ্টায় জীবন ও পেশাভিত্তিক শিক্ষা নিয়ে ছাত্র যেমন দক্ষ মানবসম্পদে পরিণত হবে, তেমনি মানুষ গড়ার কারিগর হিসেবে শিক্ষকদের জ্ঞান সমৃদ্ধ হবে। এ ধরনের অগ্রবর্তী চিন্তার পথিকৃৎ কি একজন দার্শনিক নন?

আজকের শিক্ষা ব্যবস্থায় যে আকাল চলছে, শিক্ষকদের মধ্যে যে চিন্তার বন্ধ্যাত্ব চলছে তা থেকে মুক্তি পেতে হলে স. ম আলাউদ্দীনের শিক্ষা ভাবনা নিয়ে গভীরভাবে গবেষণা করা প্রয়োজন।

স. ম আলাউদ্দীন তদানীন্তন মহকুমা সাতক্ষীরাকে কীভাবে সমৃদ্ধ করা যায় সেটা নিয়েও ভেবেছেন বিস্তর। বর্তমানে সাতক্ষীরা জেলার সাতটি উপজেলায় অধিকাংশ অঞ্চল জলাবদ্ধতায় নিমগ্ন। অপরিকল্পিত চিংড়ি ঘের করাকে তিনি ইংরেজ আমলের নীলচাষের সাথে তুলনা করেছেন। মহান মুক্তিযুদ্ধের চেতনার মূল লক্ষ্য ছিলো গ্রাম ও শহরকে সমভাবে বিকশিত করা। কিন্তু অপরিকল্পিতভাবে ঘের করে চিংড়ি চাষের মাধ্যমে সাতক্ষীরাকে হাজার বছর পিছিয়ে দেওয়া হয়েছে।

স. ম আলাউদ্দীন একজন প্রগতিশীল চিন্তার পথিকৃৎ। তার হাত গড়া দৈনিক পত্রিকা ‘পত্রদূত’ এখন সাতক্ষীরা জেলায় মুক্তচিন্তা বিকাশের প্লাটফর্ম।

এমন একজন সৃজনশীল মানুষ, ক্ষণজন্মা প্রবাদ পুরুষ আততায়ীর গুলিতে নিহত হলেন। আজও এই মহান বীর মুক্তিযোদ্ধার হত্যাকারীরা ধরা ছোঁয়ার বাইরে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সরকার ক্ষমতায়, কিন্ত বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন হত্যার বিচার হচ্ছে নাÑ এ লজ্জা কার? এই হত্যার বিচার হোক। সাতক্ষীরাবাসী কলঙ্ক থেকে মুক্ত হোক। নতুন প্রজন্ম বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীনের দেখানো পথ অনুসরণ করুক। সাতক্ষীরা জেলা সকল প্রকার হত্যা নির্যাতন গুম খুনের বিরুদ্ধে সোচ্চার হোক।

কৃষক শ্রমিক জনতা, গড়ে তোল একতা। সিন্ডিকেট ভেঙে ফেলো, জনগণের শাসন কায়েম কর।

স. ম আলাউদ্দীন অমর, সাহসী সূর্যসেন, বাদল বিনয় দীনেশের উত্তরসূরী।

লেখক : সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ জাসদ, কেন্দ্রীয় কমিটি

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!