বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

দেশপ্রেমিক স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১:০৬ অপরাহ্ণ

কমান্ডার মোসলেম উদ্দীন

২০ জুন ১৯৯৬। খুব ভোরে কলারোয়ার আওয়ামী লীগ নেতা কাজী আশরাফ আলী (মরহুম) আমাকে ঘুম থেকে উঠিয়ে কান্না বিজড়িত স্বরে জানাল আমাদের প্রিয় নেতা আলাউদ্দীন ভাই আর নেই… ঘাতকের নির্মম বুলেট তার প্রাণ কেড়ে নিয়েছে। ভাই, এখনই সাতক্ষীরা যেতে হবে। আমি বললাম সভাপতি বিএম নজরুল ইসলাম সাহেব কোথায়? যেতে হলে তো উনাকে সাথে নিয়ে যেতে হয়। কাজী আশরাফ জানালেন তিনি থানায় আপনার জন্য অপেক্ষা করছেন। আমি উচ্চ রক্তচাপের রোগী। হঠাৎ ঘুম থেকে উঠে এ মর্মান্তিক দুঃসংবাদ শুনে সমস্ত শরীর তখন ঠকঠক করে কাঁপছে। তবুও তখনই রওনা দিলাম।

কলারোয়া থানা থেকে নজরুল সাহেবের গাড়িতে করে সাতক্ষীরা সদর হাসপাতালে পৌঁছে দেখি অসম সাহসী, তেজস্বী নেতা বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দীনকে চিৎ করে শুইয়ে রাখা হয়েছে। বাহ্যিকভাবে তাঁকে দেখে তাৎক্ষণিক জীবিত বা মৃত বুঝবার উপায় নেই। আমি তাঁর কাছে যেয়ে উপস্থিত মানুষের কাছে জিজ্ঞাসা মতে মাথা ঘুরিয়ে মাথার পশ্চাতে গুলির ক্ষতচিহ্ন দেখে প্রথমে কিংকর্তব্যবিমূঢ় এবং পরক্ষণেই পাশে বসে উচ্চস্বরে কেঁদে ফেললাম। মানসপটে তখন তাঁর সাথে পিছনের স্মৃতিগুলো ভেসে উঠতে লাগল। বেশ কিছুক্ষণ পর হাসপাতাল থেকে বেরিয়ে গেটের সামনে আসতেই শোকসন্তপ্ত দর্শনার্থীরা আমাকে ঘিরে ধরে গণকান্না শুরু করল। তালার বীর মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা স ম লুৎফর আমাকে জড়িয়ে ধরে বিলাপ করে বলতে থাকল ‘মোসলেম ভাই আমাদের কি হবে?’ আমিও আবেগাপ্লুত হয়ে কয়েক শত লোকের সামনে উচ্চৈস্বরে তিন জন খুনির নাম ধরে বললাম এরাই আমাদের প্রাণ প্রিয় নেতাকে খুন করেছে। পরে চিন্তা করেছি এভাবে খুনিদের নাম তখনই প্রকাশ্যে উচ্চারণ করা ঠিক হয়নি। অবশ্য পুলিশি তদন্তে আমার উচ্চারিত তিন জন খুনির মধ্যে দুই জনকে অভিযুক্ত করা হয়েছে।

আলাউদ্দীন ভাইয়ের সাথে আমার পরিচয় কলারোয়া মাধ্যমিক বিদ্যালয়ে। তিনি যদিও আমার অনেক উপরের ক্লাসের ছাত্র ছিলেন এবং আমাদের মধ্যে বয়সের ব্যাপক ব্যবধান সত্ত্বেও তাঁর যে কোনো মানুষের সাথে অনায়াস মেলামেশার দক্ষতা ছিল। সর্বোপরি আমি তৎকালীন থানা সদরে বসবাসকারী হিসাবে প্রতিনিয়ত তাঁর সঙ্গলাভ ছিল নৈমিত্তিক ব্যাপার। এভাবে ক্রমাগত ঘনিষ্ঠ মেলামেশার ফলে এক পর্যায়ে বয়সের ব্যবধান থাকা সত্ত্বেও সম্পর্কটা ঘনিষ্ঠ বন্ধুত্বে পরিণত হয় এবং ‘তুই’ ও ‘তুমি’তে ডাকাডাকি চলতে থাকে। আলাউদ্দীন ছিল স্কুলের মেধাবী ছাত্রদের মধ্যে অন্যতম। এছাড়া সাহসী ও প্রতিবাদী হওয়ায় প্রধান শিক্ষক জনাব শেখ আমানুল্লাহ সাহেবের স্নেহভাজন হয়ে ওঠে।

স্কুলের গণ্ডি পেরিয়ে আলাউদ্দীন আমার আগে সাতক্ষীরা কলেজে চলে গেলে আমাদের মধ্যে দেখা-সাক্ষাৎ সীমিত হয়ে পড়ে। পরবর্তীতে আমিও ম্যাট্রিক পাশ করে সাতক্ষীরা কলেজে ভর্তি হলে পুরাতন যোগসূত্র পুনরায় গ্রথিত হয়ে আমরা একত্রিত হই। বহুদিন পরে আমাকে পেয়ে আলাউদ্দীন দারুন আনন্দিত হয়। আমাকে কলেজ কমনরুমে ডেকে নিয়ে বলে, ‘আমরা গরীব, নিম্নবিত্ত ঘরের সন্তান। কষ্ট করে লেখাপড়া শিখলেও যে বৈষম্য আমাদের দেশে চলছে তাতে ভালো চাকুরি ব্যবসা করার মতো মূলধন আমাদের মতো বাঙালি ছেলেদের নেই। এ অবস্থার পরিবর্তন হবে যদি শেখ মুজিবুর রহমান কোনো দিন রাষ্ট্রীয় ক্ষমতায় যান। তাই বাঙালিদের ভাগ্য পরিবর্তনের লড়াইয়ের অংশ হিসাবে আমাদের অবস্থান অনুযায়ী ছাত্রলীগ করতে হবে।’

আমিও তাঁর কথায় একমত হয়ে ছাত্রলীগের সদস্য পদ গ্রহণে সম্মত হলে আমাকে রশিদ দিয়ে ছাত্রলীগ এর সদস্য পদ এবং কয়েকখানা বই দেয়। আমরা তখন নিয়মিত ছাত্রলীগের মিছিল মিটিং করি এবং মাঝে মধ্যে পাকিস্তানি জান্তার এনএসএফ ও পুলিশের হাতে মার খাই। এভাবে সাতক্ষীরা কলেজে আমার দু’বছর কেটে যায়। আলাউদ্দীন বিএল কলেজ ও আমি যশোর এমএম কলেজে বিএ ক্লাসে ভর্তি হই। এরপর আমি যশোর সরকারি এম এম কলেজ থেকে স্নাতক ডিগ্রী নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই। কিন্তু বিধিবাম দেশ জুড়ে শুরু হয়ে গেল ‘৬৯ এর মহান গণঅভ্যুত্থান। সমগ্র দেশের মতো বিশ্ববিদ্যালয় চত্বর হয়ে উঠলো অগ্নিগর্ভ। কর্তৃপক্ষের নির্দেশে বন্ধ হল ছাত্রাবাস, ফিরে এলাম কলারোয়াতে। আমাকে আহবায়ক করে কলারোয়া থানা ছাত্র সংগাম পরিষদ গঠিত হলো। প্রাত্যহিক মিটিং মিছিলের একদিন সাতক্ষীরা থেকে আলাউদ্দীনসহ মহকুমার নেতৃবৃন্দ কলারোয়াতে কর্মসূচি পালনের পক্ষে আসলেন। আলাউদ্দীন আমার ছাত্র সংগ্রাম পরিষদের আহবায়কের পরিচয় পেয়ে অত্যন্ত খুশি হয়েছিল।

তাঁর সেদিনকার আবেগময় জ্বালাময়ী বক্তৃতা আজও মনে ভাসে। আমরাও আলাউদ্দীনের নির্দেশক্রমে সাতক্ষীরা ও যশোরের গুরুত্বপূর্ণ কর্মসূচিতে কলারোয়া থেকে অংশগ্রহণ করতে থাকলাম। ছাত্র-জনতার ৬ ও ১১ দফা। আন্দোলন তুঙ্গে উঠলে লৌহ মানব বলে কথিত আইয়ুব খান পদত্যাগ করতে বাধ্য হয়। আগরতলা ষড়যন্ত্র মামলা হতে শেখ মুজিবুর রহমান কারাগার থেকে মুক্ত হলেন। ঢাকায় লক্ষ লক্ষ ছাত্র জনতার সংবর্ধনায় শেখ মুজিবুর রহমানকে ‘বঙ্গবন্ধু’ উপাধিতে ভূষিত করা হয়।

পাকিস্তান সরকার বাধ্য হয় সাধারণ নির্বাচনের ঘোষণা দিতে। কিছুদিন পর একজন আমার গ্রামের বাড়ি তুলসীডাঙ্গায় এসে জানালো আলাউদ্দীনের সাথে ঢাকায় যেতে হবে নির্বাচনে মনোনয়নের জন্য। তখন ঢাকা যেতে হতো খুলনা থেকে লঞ্চযোগে। আমরা প্রায় ১৫০ জন ছাত্র রাজনীতিক ও সমাজের বিভিন্ন স্তরের মানুষ আলাউদ্দীনের সাথে ঢাকা গেলাম। সেখানে কেন্দ্রীয় আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সাথে দেখা করে তালা-কলারোয়া (৬টি ইউনিয়ন) নিয়ে গঠিত প্রাদেশিক পরিষদের আসনে স. ম আলাউদ্দীনের মনোনয়নের জন্য বিভিন্ন যুক্তিসহ জোর দাবি জানালে বঙ্গবন্ধু ধৈর্য সহকারে আমাদের কথা শোনেন। সবকিছু শুনে বঙ্গবন্ধু বললেন, তোমাদের দাবি বিবেচনা করা হবে কিন্তু যাকে মনোনয়ন দেয়া হোক তার পক্ষে কঠোর পরিশ্রম করতে হবে।

এরপর আলাউদ্দীন আমাকে তাঁর সাথে রেখে বাকিদের বাড়িতে ফেরৎ পাঠালো। পরবর্তীতে আমরা বঙ্গবন্ধুর ধানমন্ডিস্থ বাসভবনে তাঁর সাথে সাক্ষাৎ করলাম ও পুনরায় আমাদের দাবি উত্থাপন করলে তিনি বললেন, আলাউদ্দীনকেই মনোনয়ন দেয়া হবে। তালা-কলারোয়া ও সাতক্ষীরা আসনে জাতীয় পরিষদে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন সৈয়দ কামাল বখ্ত সাকী সাহেব, কলারোয়ার ৬ ইউনিয়ন ও সাতক্ষীরা সদর থানা নিয়ে গঠিত আসনে প্রাদেশিক পরিষদে মনোনয়ন পেলেন এমএলএ মমতাজ আহম্মেদ, কলারোয়ার অবশিষ্ট ৬ ইউনিয়ন ও তালা থানা নিয়ে গঠিত প্রাদেশিক পরিষদে মনোনয়ন পেলেন স. ম আলাউদ্দীন।

তখন কলারোয়াতে পাকা রাস্তা বলতে সাতক্ষীরা যশোর পিডব্লিউডি রাস্তা। বাকী সমস্ত রাস্তাই কাঁচা। বলাবাহুল্য বিভিন্ন অঞ্চলের মধ্যে যোগাযোগ ব্যবস্থা ছিল অত্যন্ত নাজুক। প্রাদেশিক পরিষদের দু’জন প্রার্থীর পক্ষে নির্বাচনী ব্যয় বহন করা কষ্টসাধ্য ছিল। আমি, মরহুম ডা. আবুল হাসানাৎ ও মোস্তাফিজুর রহমান জাহাঙ্গীর কখনও ভ্যানগাড়ি নিজেরা চালিয়ে, কর্দমাক্ত রাস্তায় মাইক সেট কাঁধে বহন করে প্রচার কাজ চালাতাম। তখন যদিও আওয়ামী লীগ সাংগঠনিকভাবে সমস্ত ইউনিয়নগুলোতে সেভাবে বিস্তৃত হয়নি, কিন্তু জনগণ বঙ্গবন্ধুর নেতৃত্বকে এমনভাবে গ্রহণ করেছে যে, সকল ভোটার এক একজন প্রচারকের ভূমিকায় অবতীর্ণ হয়েছিল। আমাদের নিয়ে প্রতিপক্ষ জামায়াত, মুসলিম লীগ অপপ্রচার শুরু করল ‘জয় বাংলা’ শ্লোগান ‘জয় মা কালী’ শ্লোগানের নামন্তর। আমরা ধর্মীয় ও মার্কসবাদী (মার্কসবাদীদের সাথে আমার একটা নীরব যোগাযোগ ছিল) দৃষ্টিভঙ্গী দিয়ে জয় বাংলা শ্লোগানের যৌক্তিকতা জনগণকে বুঝাবার চেষ্টা করতাম। জনগণ বঙ্গবন্ধু, আওয়ামী লীগ এবং এর নির্বাচনী প্রতীক নৌকার প্রতি এমন আস্থাশীল হয়ে ওঠে যে, জনগণের মধ্যে ব্যাপক প্রচার ছড়িয়ে পড়ে এবার নৌকাকে কেউ ঠেকাতে পারবে না। এমন আজগুবি গুজবও ছড়িয়ে পড়ে- পদ্মের পাতায় নৌকার ছাপ পাওয়া গেছে। প্রকৃত প্রস্তাবে এর বস্তুগত কারণ অন্তর্নিহিত ছিল অন্যখানে। পূর্ব পাকিস্তানে বাঙালি জনগণ তখন ২৪ বছরের পাকিস্তানি দুঃশাসন, অর্থনৈতিক বৈষম্য ও বঞ্চনার হাত থেকে সার্বিকভাবে মুক্তির জন্য প্রহর গুনছিল। নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেল। কিন্তু ক্ষমতা হস্তান্তরে পশ্চিমাদের টালবাহানা, বঙ্গবন্ধুর অসহযোগ আন্দোলন, ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ, ২৫ মার্চের দিবাগত রাত ১২টার পর ২-৩০ মিনিট ইপিআর ওয়ারলেসে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা দ্রুতলয়ে ঘটে গেল। শুরু হলো সর্বাত্মক প্রতিরোধ যুদ্ধ। এ সময় সাতক্ষীরার রাজনৈতিক নেতাদের মধ্যে এএফএম এন্তাজ আলী, স. ম আলাউদ্দীনের নেতৃত্বেও প্রতিরোধ শুরু হয়। কিন্তু শেষ পর্যন্ত মান্ধাতা আমলের অস্ত্র-শস্ত্র, প্রশিক্ষণবিহীন জনতাসহ আমরা সবাই ভারতে চলে যেতে বাধ্য হলাম। ভারতের চাকুলিয়ায় প্রশিক্ষণ ক্যাম্পে পুনরায় আমার সাথে আলাউদ্দীনের সাক্ষাৎ হয়।

আমাদের পাশের উইংয়ে পার্লামেন্ট মেম্বার যারা যুদ্ধের প্রশিক্ষণ নিতে ইচ্ছুক তাদের প্রশিক্ষণ শিবির ছিল। প্রশিক্ষণের ফাঁকে একদিন আমি আলাউদ্দীনকে বললাম, আমরা যারা গরীব, নিম্নবিত্তের ঘরের সন্তান তারা যুদ্ধে যাবো, প্রাণ দেবোÑ নেতারা কেন এত কষ্ট করবে? প্রত্যুত্তরে আলাউদ্দীন বলেছিল, ‘এটা জনযুদ্ধ, এখানে শ্রেণিভেদ চলে না, দেশ একদিন স্বাধীন হবে, আমরা বিজয়ীর বেশে দেশে ফিরব। দেশের জনগণ চিরদিন শ্রদ্ধার সাথে আমাদের স্মরণ করবে।’

সত্যিই স্বপ্ন ছিল আলাউদ্দীনের চোখে, মুখে, সর্ব অবয়বে। নিজে নয় অপরকেও সে স্বপ্ন দেখাতে পারত। ’৭১ এর সেপ্টেম্বরের মাঝামাঝি হঠাৎ হাকিমপুর ক্যাম্পের ক্যাপ্টেন শফিউল্লাহ তাঁর তাবুতে আমাকে ডেকে পাঠালেন। পৌঁছে দেখি স. ম আলাউদ্দীন, ক্যাপ্টেন মাহবুব উদ্দীন, ক্যাপ্টেন শফিউল্লাহ মিলে পরামর্শ করছেন। আমাকে দেখে ক্যাপ্টেন শফিউল্লাহ বললেন, ‘তোমার ছেলেদের প্রস্তুত হতে বলো, আমরা আজ যৌথ কমান্ড কাকডাঙ্গা (কলারোয়া উপজেলা সীমান্ত) হানাদার বাহিনীর ক্যাম্পে অপারেশন করব।’

আমি ব্যারাকে গিয়ে সবাইকে প্রস্তুত করে খবর পাঠালাম আমরা প্রস্তুত। রাত্র ১০টায় আমরা নৌকাযোগে সোনাই নদী পাড়ি দিয়ে পাক-বাহিনীকে তিন দিক দিয়ে ঘিরে ফেললাম। সিগন্যাল অনুযায়ী যথারীতি ফায়ারিং শুরু হলো। প্রায় ৩ ঘণ্টা বিরামহীনভাবে আমরা আক্রমণ শানালাম, কিন্তু অবস্থানগত কারণে ক্যাম্পটি সর্বক্ষণ দখলে রাখা যাবে না বিধায় আমরা নিজেদের ক্যাম্পে ফেরত এলাম। আমাদের কেউ হতাহত হয়নি।

তবে পরবর্তীতে সোর্স মারফৎ খবর পাওয়া গেল পাক-বাহিনীর বেশ কিছু হতাহত হয়েছে। সেই যুদ্ধে দেখেছি আলাউদ্দীনের অসীম সাহসিকতা ও লড়াইয়ের ময়দানে তড়িৎ সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা। পরে আমরা হিজলদী ক্যাম্প দখল করে গয়ড়া চন্দনপুর এলাকাকে মুক্তাঞ্চল ঘোষণা করে সেখান থেকে রাজাকার ও পাক-বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত রাখি। যুদ্ধের মাঠ থেকে খবর পেতাম বিভিন্ন রণাঙ্গনে স. ম আলাউদ্দীনের অসীম বীরত্ব গাথার কাহিনী। দেশ স্বাধীন হওয়ার পর অনেক মুক্তিযোদ্ধা বিভিন্ন কারণে চরিত্রের পরিবর্তন আনলেও স. ম আলাউদ্দীন ছিল আমৃত্যু আপোষহীন এক অকুতোভয় মুক্তিযোদ্ধা। আজ সাতক্ষীরা জেলা যে নেতৃত্ব সংকটে ভুগছে- স. ম আলাউদ্দীনকে ঘাতকের হাতে প্রাণ দিতে না হলে, যারা মনে প্রাণে বাস্তবতায় মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ লালন করে, তারা নিঃসন্দেহে পেতো সত্যিকারের একজন যোগ্য নেতা- যে নেতা সম্মুখ সারিতে থেকে কর্মীদের সাথে নিয়ে আমৃত্যু গণতান্ত্রিক লড়াইয়ে নেতৃত্ব দিয়ে গেছেন। জীবন-মৃত্যু পায়ের ভৃত্য চিত্ত ভাবনাহীন আলাউদ্দীন নেই। কিন্তু চেতনায় সে চির ভাস্বর হয়ে থাকবে আমাদের এবং আপোষহীন নবীন প্রজন্মের মাঝে।

(অনুলেখক : শেখ জাভিদ হাসান, কলারোয়া প্রতিনিধি, দৈনিক পত্রদূত)

* নিবন্ধটি ২০০৫ সালের ১৯ জুন দৈনিক পত্রদূত এর বিশেষ সংখ্যায় প্রকাশিত

লেখক : প্রয়াত। তিনি কলারোয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!