বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আধুনিক সাতক্ষীরার স্বপ্নদ্রষ্টা স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১:৩৮ অপরাহ্ণ

জহুরুল কবীর

উপকূলীয় জেলা সাতক্ষীরা হবে আধুনিক ও বিজ্ঞানভিত্তিক বাণিজ্যিক নগর। এখানে থাকবে পেশাভিত্তিক আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান, থাকবে শিল্প উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, আন্তর্জাতিক বন্দর, আধুনিক কৃষি খামার ও উন্নতমানের শিশু স্বাস্থ্যসেবা কেন্দ্র। এই জেলার মানুষের থাকবে বাক স্বাধীনতা। এখানেই বেড়ে উঠবে দেশ পরিচালনার দক্ষ নেতৃত্ব।

হ্যাঁ, এই স্বপ্নগুলো যে মানুষটি হৃদয়ে ধারণ করতেন তিনি আজ আমাদের মাঝে নেই। আততায়ীর একটি বুলেট তাঁর সেই স্বপ্নকে তছনছ করে দিয়েছে। এক বৃষ্টিস্নাত রাতে মানুষটিকে নির্মমভাবে খুন করে সমাজ বিরোধীরা। যার অনুপস্থিতিতে আজ সাতক্ষীরা পিছিয়ে গেছে, নিভে গেছে স্বপ্নের বাতি। এই মহান মানুষটি হলেন শহিদ স. ম আলাউদ্দীন।

একটি পরিবারের রান্না ঘর ভারতে আর থাকার ঘর বাংলাদেশে। কথাটি অবাস্তব হলেও এখনও পর্যন্ত এটি বাস্তব। কাঁটাতারের বেড়া আর ইট-সিমেন্টের প্রাচীর দিয়ে যে সীমান্তকে বিভাজন করতে হয় এখানে নেই তার লেশ মাত্র। এই গ্রামটির নাম হাড়দ্দহর পানিতর। এটি সাতক্ষীরা সদর উপজেলার ভোমরা ইউনিয়নে অবস্থিত। পুরো এই গ্রামটি ঘিরে ভারত-বাংলাদেশ স্থল সীমান্ত। এ অঞ্চলের অধিকাংশ পরিবার ব্লাকের (চোরাচালানের) সাথে জড়িত। উপার্জন মাধ্যম চোরাচালান (প্রচলিত শব্দ ব্লাক) হওয়ায় পুলিশ বিডিআরের (বর্তমানে বিজিবি) তাড়া খেতে হয় তাদের। প্রায়ই পুলিশ বিডিআরের ভয়ে বাড়ির কর্তা পরিবার পরিজন নিয়ে একঘরে থাকতে পারে না। সহজ ও লাভজনক হওয়ায় এটা ছাড়তেও চায় না কেউ। মোট কথা অত্যাচার যাই হোক ‘ব্লাক’ ছাড়ার উপায় নেই।

এই মানুষগুলোর চোখে সুখের স্বপ্ন দেখানো যায় কি না, সেই ভাবনা জাগে স. ম আলাউদ্দীনের হৃদয়ে। তিনি ভাবতে লাগলেন কীভাবে চোরাচালান রোধ করা যায় এবং চোরাচালানীদের বৈধ উদ্যোক্তা অথবা শ্রমিকের কাজ দেওয়া যায়। এই ভাবনা থেকে তিনি উদ্যোগ নিলেন বন্দর প্রতিষ্ঠার। তাঁরই উদ্যোগে ‘ভোমরা ইমিগ্রেশন সেন্টার’ ভোমরা স্থল বন্দরে রূপান্তরিত করা হয়। বাণিজ্যিক শহরের স্বপ্ন একধাপ এগিয়ে যায়। সীমিত আকারে শুরু হয় বৈধ পথে ভারত-বাংলাদেশের বাণিজ্যিক কার্যক্রম।

১৯৮৪ সালে সাতক্ষীরা মহকুমা জেলায় রূপান্তরিত হওয়ার পর স. ম আলাউদ্দীন সাতক্ষীরা শিল্প ও বণিক সমিতি গঠনের উদ্যোগ গ্রহণ করেন। এই লক্ষ্য বাস্তবায়নে তিনি ব্যবসায়ীদের ঐক্যকে সব সময় প্রাধান্য দিয়ে সাতক্ষীরা চেম্বারকে একটি কার্যকর প্রতিষ্ঠানে দাঁড় করিয়েছিলেন। প্রথমে স. ম আলাউদ্দীন চেম্বারের সহ-সভাপতি হলেও পরবর্তীতে সভাপতি নির্বাচিত হন। চেম্বারের সভাপতি হিসেবে স. ম আলাউদ্দীন দীর্ঘ এগারো বছর অত্যন্ত দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। শিল্পে অনুন্নত সাতক্ষীরা জেলার শিল্প ও বণিক সমিতিকে তিনি দেশের বড় বড় শহরের চেম্বারের সম মর্যাদার জায়গায় দাঁড় করাতে সক্ষম হয়েছিলেন। তাঁর যোগ্যতার বলেই অল্প সময়ের মধ্যে তিনি ফেডারেশন অব চেম্বারের একজন প্রভাবশালী নেতা হিসেবে প্রতিষ্ঠিত হতে পেরেছিলেন। সাতক্ষীরা চেম্বারের সভাপতি স. ম আলাউদ্দীনকে একাধিকবার চেম্বারের পক্ষে দেশের বাইরে অনেক দেশে প্রতিনিধি হিসেবে পাঠানো হয়েছে।

তথ্যমতে, স. ম আলাউদ্দীন ১৯৪৫ সনের ২৯ আগস্ট (১৫ ভাদ্র ১৩৫২ বঙ্গাব্দ) সাতক্ষীরা মহকুমার তালা থানার মিঠাবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা ছিলেন সৈয়দ আলী সরদার ও মা সখিনা খাতুন। চার পুত্র দুই কন্যার মধ্যে স. ম আলাউদ্দীন ছিলেন সবার বড়। শৈশবে গ্রামের স্কুল থেকে পঞ্চম শ্রেণি পাশ করে ১৯৫৭ খ্রিস্টাব্দে তিনি পার্শ্ববর্তী কলারোয়া পাইলট হাই স্কুলে অষ্টম শ্রেণিতে ভর্তি হন। ১৯৬১ খ্রিস্টাব্দে ওই স্কুল থেকেই তিনি কৃতিত্বের সাথে মেট্রিকুলেশন পাশ করেন। ১৯৬৩ খ্রিস্টাব্দে তিনি সাতক্ষীরা সরকারি কলেজ থেকে ইন্টামিডিয়েট পাশ করেন। ঐবছরই তিনি কলারোয়ার এক কৃষক পরিবারের একান্ত ঘরোয়া কিশোরী লুৎফুন্নেছাকে বিয়ে করেন। এরপর অনিবার্য কারণে তিনি লেখাপড়া বাদ দেন। পরবর্তীতে ১৯৬৫ খ্রিস্টাব্দে খুলনার দৌলতপুর কলেজ থেকে সেকেন্ড ডিভিশনে বি.এ. পাশ করেন। পরে তালা থানাধীন জালালপুর হাইস্কুলে প্রধান শিক্ষক হিসেবে শিক্ষকতা শুরু করেন। শিক্ষকতার মাঝেও তিনি জাতীয় রাজনীতির প্রতিটি কর্মকা-ে উল্লেখযোগ্য ভূমিকা রাখতেন। অতুলনীয় দক্ষ সংগঠক স. ম আলাউদ্দীকে তাই তৎকালীন মহকুমা আওয়ামী লীগের প্রথম সারির নেতা হতে সময় লাগেনি। ১৯৬৯-৭০ এর উত্তাল গণ-আন্দোলনের সময় স. ম আলাউদ্দীন ছিলেন সাতক্ষীরার তরুণ আন্দোলনকারীদের প্রাণপুরুষ। উত্তপ্ত রাজপথে সময়ের চ্যালেঞ্জ মোকাবেলায় এক দুর্জয় তরুণ স. ম আলাউদ্দীন সাতক্ষীরার ছাত্র জনতার আঞ্চলিক নেতা হিসেবেই প্রতিষ্ঠা লাভ করেন। ছাত্র জনতার আন্দোলনে আইয়ুব খান পরাজয় স্বীকার করে ক্ষমতা ছেড়ে চলে যান। ইয়াহিয়া খান ক্ষমতায় এসে সত্তরের শেষ ভাগে জাতীয় পরিষদ ও প্রদেশিক পরিষদ নির্বাচন দিলে স. ম আলাউদ্দীন তালা এলাকা থেকে প্রাদেশিক পরিষদ সদস্য হিসেবে আওয়ামী লীগের মনোনয়ন লাভ করেন এবং নির্বাচনে বিজয়ী হন। ’৭০ এর নির্বাচনে আওয়ামী লীগ বিপুল ভোটে বিজয় লাভ করলেও বিভিন্ন অজুহাতে ইয়াহিয়া খান ক্ষমতা হস্তান্তর না করে নির্বিচার গণহত্যা শুরু করে। শুরু হয় মুক্তিযুদ্ধ। নিরস্ত্র বাঙালির উপর হিং¯্র হায়েনার মতো ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানি নরঘাতক বাহিনী। গড়ে ওঠে প্রতিরোধ যুদ্ধ। আওয়ামী লীগ নেতা ও প্রাদেশিক পরিষদ সদস্য হিসেবে স্বার্থান্বেষী মহলের মতো স. ম আলাউদ্দীন যুদ্ধে শুধুমাত্র সংগঠক ও পরিচালনার দায়িত্ব পালন করে দায়িত্ব শেষ করতে পারতেন কিন্তু তিনি তা না করে সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করেন।

বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন রাজনীতিতে পটু হলেও বিন্দুমাত্র ক্ষমতা বা পদ লোভী ছিলেন না। তাঁর চিন্তা ও চেতনায় ছিল উন্নয়নের স্বপ্ন। স. ম আলাউদ্দীন ছিলেন একজন সমাজ সংস্কারক। তিনি স্বপ্ন দেখতেন একটি আধুনিক সমাজ বিনির্মাণের। তাঁর স্বপ্ন ছিল আধুনিক বিজ্ঞানসম্মত পেশাভিত্তিক উন্নত শিক্ষিত সমাজ গঠন করা। রাজনীতি, অর্থনীতি, সমাজতন্ত্র, রাজতন্ত্র কোনো বিষয়েই তাঁর জ্ঞান কম ছিল না। তাঁর চিন্তা চেতনা ছিল গ্রামকে শহরে রূপান্তর করা। ১৯৮৯-৯০ সালে তিনি সম্পূর্ণ নিজ উদ্যোগে নিজ গ্রামে প্রতিষ্ঠা করেন ‘আলাউদ্দীন ফুডস্ অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ। সেখানে সকল প্রকার বেকারী সামগ্রীসহ পাউরুটি উৎপাদন হতো।

উল্লেখ্য, তৎকালীন দিন-মজুর শ্রমিক মেহনতি মানুষের হালকা খাবারের তালিকায় ছিল পাউরুটি ও পাটালী বা চিনি। সেসময় পাউরুটিতে মিষ্টি মেশানো থাকতো না বিধায় এক টাকার পাউরুটির সাথে অতিরিক্ত এক টাকার পাটালি কিনতে হতো। দিনমজুরের এই অতিরিক্ত পাটালির এক টাকা সাশ্রয়ে তিনি পাউরুটিতে মিষ্টি প্রয়োগ শুরু করলেন। দেশে সর্বপ্রথম মিষ্টি পাউরুটি তৈরি করেন আলাউদ্দীন ফুডস অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ।

শিক্ষিত বেকারত্ব লাঘবে বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ। কর্মমুখী শিক্ষাকে প্রাধান্য দিয়ে তিনি এমন একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়তে চেয়েছিলেন যেখান থেকে একজন শিক্ষার্থী যখন শিক্ষাকাল শেষ করে বেরোবে তখন কৃষি, খামারসহ বিভিন্ন প্রতিষ্ঠানে দক্ষ কর্মী হিসেবে কাজে যোগ দিতে পারে এবং পরিবারের খরচ যোগাতে পারেন।

বর্তমান সরকারের একটি বাড়ি একটি খামার, গ্রাম হবে শহর ও কারিগরি শিক্ষা সম্প্রসারণ কর্মসূচির মধ্যে তাঁর চিন্তা-চেতনার বাস্তব রূপ প্রতিফলিত হয়।

বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন ছিলেন শিশুবান্ধব। শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় ডা. এম আর খানের সাথে যৌথভাবে নিজ এলাকায় প্রতিষ্ঠা করেন ‘শিশু স্বাস্থ্য ফাউন্ডেশন’।

তাঁর ব্যবসায়িক চিন্তা ছিল উৎপাদনমুখী। খামার, ফ্যাক্টরি ইত্যাদি উৎপাদনমুখী প্রতিষ্ঠান প্রতিষ্ঠাই তাঁর নেশা ছিল। এরই ধারাবাহিকতায় তিনি ১৯৯৪-৯৫ খ্রিস্টাব্দে জেলার তালা থানাধীন কুমিরায় কপোতাক্ষ নদ ঘেঁষা নিজস্ব ৮ একর জমির উপর আন্তর্জাতিক মানের কুমিরের খামার করার প্রকল্প গ্রহণ করেছিলেন। এ ব্যাপারে তিনি তাঁর নিকট আত্মীয় ময়মনসিংহের ভালুকা উপজেলার রেপটাইলস ফার্ম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, অস্ট্রেলিয়ান প্রবাসী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কুমির বিশেষজ্ঞ এনাম হকের সঙ্গে বিস্তারিত আলোচনা শুরু করেন বলে শুনেছি। খামারে কুমির প্রজননসহ আন্তর্জাতিক বাজারে কুমিরের মাংস, চামড়া ও দাঁতসহ সকল অঙ্গ প্রত্যঙ্গ রপ্তানির পরিকল্পনা হাতে নেন। এছাড়া একই স্থানে তিনি একটি সার কারখানা তৈরির পরিকল্পনাও গ্রহণ করেন।

লেখালেখিতেও সিদ্ধহস্ত ছিলেন বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন। তিনি খুলনার দৈনিক জনবার্তা ও গণকণ্ঠে দীর্ঘদিন সুনামের সাথে কাজ করেন। পরবর্তীতে তিনি সাতক্ষীরা থেকে পত্রিকা প্রকাশের সিদ্ধান্ত নেন এবং ‘দৈনিক পত্রদূত’ পত্রিকা প্রকাশ করেন।

তাঁর পত্রিকা বাজারে আসলে অনেকে কটাক্ষ করে বলেছিল, বিস্কুট ফ্যাক্টরির মালিক আবার পত্রিকা সম্পাদক! বিপরীতে জেলার সুধী ও বিজ্ঞজন অভিনন্দন জানিয়েছিলেন। উৎসাহ যুগিয়েছিলেন। মাঝখানে বিশেষ কারণে পত্রিকা বন্ধ থাকায় বিরূপ সমালোচনার ঝড় ওঠে। কিন্তু এই ঝড়ে সম্পাদক মোটেও দমলেন না। বরং নির্ধারিত সময়েই কাগজ বের করার সব ব্যবস্থা করলেন। সম্পাদক একদিন বললেন, কাগজটি কেবল আমার না। এটি গণমানুষের মুখপাত্র। যথা সময়ে এটি পাঠকের হাতে পৌঁছাতে হবে। আমি দল করতে পারি, কিন্তু কাগজটি কোনো দলের নয়। এটি সব দল ও মতের কথা বলবে। কারণ আমরা স্বাধীনতার স্বপক্ষে এবং মৌলবাদের বিপক্ষে। আমাদের সম্পাদকীয় নীতি হবে উদার ও স্বাধীন। তিনি পত্রিকার স্লোগান হিসেবে লিখলেন ‘একটি নিরপেক্ষ সংবাদপত্র’। তিনি নিজেই নিয়মিত অফিসে বসতেন এবং নিউজ মনিটরিং করতেন। সাংবাদিকদের উদ্দেশ্যে তাঁর কড়া বার্তা ছিল, এমন নিউজ করবেন না, যার প্রতিবাদ দিতে হয়। তারপরও অনেক খবরের প্রতিবাদ আসতো কিন্তু খবরটি তথ্যনির্ভর হওয়ায় তা তিনি ছাপতেন না। আর এটাই ছিল তাঁর প্রশংসিত বিষয়।

‘সাগর বনানী মধুপ কুজনে
সাতক্ষীরা মোহময়
পথিক সুজনে ডাকে নিরজনে
প্রাণের বারতা কয়।’

সাহিত্যেও জ্ঞানের কমতি ছিল না বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীনের। পরিবারের বড় ছেলে, রাজনীতিবিদ, ব্যবসায়ী ও সাংবাদিক স. ম আলাউদ্দীন একজন কবিও ছিলেন বটে। তার সম্পর্কে বিভিন্ন লেখা থেকে জানা যায়, ১৯৭২ সালের কোনো এক সময়ে উল্লিখিত পংক্তিটি যশোর কালিগঞ্জ, সাতক্ষীরা, খুলনা রাস্তার সংযোগস্থল সাতক্ষীরা সদর হাসপাতালের পশ্চিম প্রান্তে সিমেন্ট মাটির একটি চওড়া ফলকে লেখা হয়েছিল। সংস্কার ও সংরক্ষণের অভাবে আজ সেটি বিলীন হয়ে গেছে। ছোট চার লাইনের এই কবিতায় সীমান্ত জেলা সাতক্ষীরার মোহময় বর্ণনা দিয়ে যে কবি বহিরাগতদের আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি হলেন সাতক্ষীরার কৃতি সন্তান কবি স. ম আলাউদ্দীন।

সৎ নিষ্ঠাবান ও ধার্মিক ব্যক্তিত্ব স. ম আলাউদ্দীন ১৯৯৬ সালে পবিত্র হজ¦ব্রত পালন করেন। এর পূর্বে তিনি একাধিক বার ওমরা পালন করেন। দান ছদকার ক্ষেত্রে তিনি গোপনীয়তার নীতিতে বিশ্বাসী ছিলেন।

মুক্তিযুদ্ধের অকুতোভয় সৈনিক, আজীবন সংগ্রামী জননেতা, তরুণ উদ্যোক্তা ও সমাজ সংস্কারক স. ম আলাউদ্দীন আজ আমাদের মাঝে নেই। ১৯৯৬ খ্রিস্টাব্দের ১৯ জুন রাত ১০টা ২৩ মিনিটে ঘাতকের বুলেট তাঁর প্রাণ কেড়ে নেয়। আষাঢ়ের দুর্যোগপূর্ণ আবহাওয়ায় গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যও তাঁকে হত্যার খবর ছড়িয়ে পড়ে সাতক্ষীরার সর্বত্র। রাতের অন্ধকার শেষ হতে না হতেই সর্বজন শ্রদ্ধেয় প্রিয় মানুষটিকে এক পলক দেখতে ও শ্রদ্ধা জানাতে ভীড় জমতে থাকে তাঁর বাড়ি ও পত্রদূত অফিসে। আবার কেউ কেউ ছুটে যান হাসপাতাল মর্গে।

২০ জুন দুপুর ২টায় শহিদ আব্দুর রাজ্জাক পার্কে নিহত স. ম আলাউদ্দীনের জানাজা অনুষ্ঠিত হয়। বেলা ৩টায় পাটকেলঘাটায় দ্বিতীয় জানাজা ও পরে তার নিজ গ্রামে তৃতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

২১ জুন শুক্রবার সাতক্ষীরা প্রেসক্লাবে বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন হত্যার প্রতিবাদে জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভা থেকে হত্যাকারীদের গ্রেফতারের জোর দাবি জানানো হয়। ঐদিনই শোক প্রকাশ করে বিবৃতি প্রদান করেন, বর্তমান প্রধানমন্ত্রী বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। সেদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীনের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন পূর্বক অবিলম্বে হত্যাকারীদের গ্রেফতারের দাবি জানান।

জেলা আওয়ামী লীগ, জাতীয় সাংবাদিক সংস্থা পৃথক শোক সভার আয়োজন করে এবং হত্যাকারীদের গ্রেফতারপূর্বক বিচারের দাবি জানান।

২৪ জুন সাতক্ষীরা সদর থানা পুলিশ সাহসিকতার সাথে দ্রুততম সময়ের মধ্যে হত্যার সাথে সম্পৃক্ত থাকার অভিযোগে শহরের সুলতানপুর গ্রামের কাজী সাইফুলকে গ্রেফতার করে। সাইফুল নিজে গুলি করার কথা পুলিশের কাছে স্বীকার করে এবং তার স্বীকারোক্তি মোতাবেক পুলিশ হত্যাকা-ে ব্যবহৃত অস্ত্র উদ্ধার করে।

২৫ জুন সাতক্ষীরা শিল্প ও বণিক সমিতির উদ্যোগে সাতক্ষীরা শহরে শোকমিছিল ও শহিদ আব্দুর রাজ্জাক পার্কে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। হত্যায় সম্পৃক্ত সকল আসামিকে গ্রেফতারের দাবিতে জেলা শিল্প ও বণিক সমিতির পক্ষ থেকে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি দেওয়া হয়।

২৬ জুন বুধবার গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় নিহতের স্ত্রী লুৎফুন্নেছা বেগম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন এবং হত্যাকারীদের গ্রেফতারপূর্বক বিচারের দাবি জানান। তখন শেখ হাসিনা তাকে আশ্বস্ত করে বলেন, আমি সব শুনেছি, বিষয়টি আমি দেখবো।

৪ জুলাই জেলা আওয়ামী লীগের উদ্যোগে জনসভা ও সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সংবাদ সম্মেলন থেকে হত্যাকা-ে সংশ্লিষ্ট সকল আসামিকে গ্রেফতারে ৭ দিনের আল্টিমেটাম দেওয়া হয়। এইদিন স্থানীয় সংবাদপত্রে আদালতে সাইফুলের দেয়া ১৬৪ ধারার জবানবন্দির আংশিক প্রকাশ করা হয়। এর আগে ২৯ জুন ৫ দিনের রিমান্ড শেষে ঘাতক সাইফুল সাতক্ষীরা প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট আদালতে বিচারক সুশেন চন্দ্র রায়ের নিকট ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

৯ জুলাই এফবিসিসিআই এর ছয় সদস্যের একটি প্রতিনিধি দল সাতক্ষীরায় আসেন এবং আলাউদ্দীন পরিবারের সাথে সাক্ষাৎ করে সমবেদনা জ্ঞাপন করেন। উক্ত প্রতিনিধি দল সাতক্ষীরা জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সাথে সাক্ষাৎ করেন এবং স. ম আলাউদ্দীন হত্যা মামলার অগ্রগতি সম্পর্কে খোঁজ খবর নেন এবং পলাতক আসামিদের গ্রেফতারে জোর দাবি জানান। এই প্রতিনিধি দলে ছিলেন, এফবিসিসিআই এর সহ-সভাপতি খন্দকার রশিদুজ্জামান দুদু, সদস্য নজিবর রহমান, আফজাল হোসেন, খুলনা চেম্বারের সভাপতি এস এম নজরুল ইসলাম, নারায়নগঞ্জ ও নওগাঁ চেম্বারের সভাপতি আফজার হোসেন ও জাহাঙ্গীর হোসেন।

এভাবে বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন হত্যাকাণ্ডের পর মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কিন্তু মাসের পর মাস, বছরের পর বছর, যুগের পর যুগ চলে গেলেও স্থানীয় প্রভাবশালীদের দৌরাত্ম্যে আজও মামলাটির বিচার আদালতে ঘুরপাক খাচ্ছে। হত্যাকাণ্ডের তিন যুগেও বিচার পায়নি আলাউদ্দীন পরিবার।

পরকালে ভালো থাকুন স. ম আলাউদ্দীন। আল্লাহ আপনাকে বেহেশত নসিব করুন। হত্যাকারীদের বিচার হোক-এই প্রত্যাশা করি।

লেখক : সদস্য, জেলা নাগরিক কমিটি ও সহ-সম্পাদক, দৈনিক সাতনদী

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

স্বেচ্ছাসেবী সংগঠন আমরা বন্ধু’র ৮ম বর্ষপূর্তি উদযাপন

রামপাল বিদ্যুৎকেন্দ্রের কয়লা নিয়ে মোংলায় চীনা জাহাজ

চেম্বার-ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেসথেসিয়া নয়: স্বাস্থ্য অধিদপ্তর

সাতক্ষীরায় পরিবেশ সংরক্ষণে উদ্বুদ্ধকরণে গাছের চারা বিতরণ

শ্রমিক আন্দোলনে উত্তাল মিরপুর, বন্ধ যান চলাচল

সরকারের সব পর্যায়ে সংস্কার কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে ‘মার্চিং অর্ডার’

তফসিল পেছালে আপত্তি নেই আওয়ামী লীগের

খোলপেটুয়ার সেই দেলোয়ারের বিরুদ্ধে এবার সহকর্মীর ৪ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

প্রবেশ নিষিদ্ধ সময়ে সুন্দরবনে কাঁকড়া আহরণের অভিযোগে ২ জেলে আটক

সাতক্ষীরায় বাল্য বিবাহকে লাল কার্ড দেখালো দুই শতাধিক শিক্ষার্থী

error: Content is protected !!