বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

স. ম আলাউদ্দীন : স্বপ্ন দেখতেন, দেখাতেন

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১:৫৩ অপরাহ্ণ

আবুল কালাম আজাদ

মাত্র তিন মাসের ব্যবধানে সাতক্ষীরার দু’জন প্রবীণ সাংবাদিক মৃত্যুবরণ করেন। একজন সুভাষ চৌধুরী এবং অপরজন মোঃ আনিসুর রহিম। দু’জনই স. ম আলাউদ্দীন প্রতিষ্ঠিত দৈনিক পত্রদূতের সাথে সম্পৃক্ত ছিলেন। সুভাষ চৌধুরী প্রতিষ্ঠালগ্নে নির্বাহী সম্পাদক হিসেবে এবং মোঃ আনিসুর রহিম তাঁর সম্পাদিত পত্রিকা দৈনিক সাতক্ষীরা চিত্র বন্ধ হওয়ার কিছুদিন পর থেকে দৈনিক পত্রদূতের সম্পাদকমণ্ডলীর সভাপতি হিসেবে। দু’জনেরই সাংবাদিকতার বয়স ছিল অর্ধশত বছরেরও বেশি। এর মধ্যে সুভাষ চৌধুরী সাংবাদিকতার উৎকর্ষতা সাধনে পেশাদারিত্ব বজায় রেখে নিজস্ব স্টাইলে তথ্য ভাণ্ডার গড়ে তুলে নতুন প্রজন্মকে পথ দেখিয়েছেন। অপরদিকে মো. আনিসুর রহিম সাতক্ষীরায় সাহসী সাংবাদিকতার পথিকৃৎ হিসেবে আধুনিক সমাজ বিনির্মাণে অন্যায় অত্যাচার জুলুম নির্যাতনের বিরুদ্ধে বিশেষ করে সাতক্ষীরার চোরাকারবারী গডফাদার মাফিয়া ভূমিদস্যুদের বিরুদ্ধে কলম ধরার সাহস যুগিয়েছেন। ফলে দু’জনের প্রতিই সাতক্ষীরার সংখ্যাগরিষ্ঠ সাংবাদিক সমাজের কৃতজ্ঞতার শেষ নেই। আর সেই কৃতজ্ঞতার পাশে আবদ্ধ হয়ে সুভাষ চৌধুরীর মৃত্যুতে প্রকাশ করা হয় স্মারকগ্রন্থ ‘সুবাসিত সুভাষ’ এবং মো. আনিসুর রহিমের মৃত্যুতে প্রকাশিত হয় স্মারকগ্রন্থ ‘অনন্য আনিস’।

দু’জন সাংবাদিকের স্মরণে এ দুটি স্মারকগ্রন্থ প্রকাশের মধ্যদিয়ে দু’জন সাংবাদিকের কর্মময় জীবনের শিক্ষণীয় দিকগুলোর কিছু অংশ ফুটে ওঠে। কিছু অংশ এ জন্যই বলছি, সময় নিয়ে তাদের সম্পর্কে গবেষণাধর্মী কিছু করা গেলে আরো হয়তো অনেক কিছুই সামনে আসতে পারে। তারপরও যা এসেছে তার প্রত্যেকটাই অনুকরণীয় এবং সেগুলো একত্রিত করা হলে তা পাহাড়ের সমান ভারী হতে পারে।

স্মারকগ্রন্থ দুটি মানুষের হাতে যাওয়ার পর অনেকেই বলেছেন দৈনিক পত্রদূতের প্রতিষ্ঠাতা সম্পাদক স. ম আলাউদ্দীনকে নিয়ে এ ধরনের একটি প্রকাশনার প্রয়োজনীয়তার কথা। দুটি স্মরণসভার আয়োজনের সাথে যুক্ত অনেকেই বিশেষ করে তরুণ সাংবাদিকদের কেউ কেউ দ্রুততম সময়ের মধ্যে এ কাজটি করার তাগিদ অনুভব করেন।

গত ২৭ বছর ধরে সাতক্ষীরার মানুষ স. ম আলাউদ্দীন হত্যার বিচার নিয়ে আন্দোলন সংগ্রাম করেছেন, মামলা মোকদ্দমায় অনেক সময় ব্যয় হয়েছে। কিন্তু তাঁর কর্মময় জীবন, রাজনীতি, শিক্ষকতা, ব্যবসায়-বাণিজ্য, সাতক্ষীরার উন্নয়ন, সম্ভাবনা, মানুষ নিয়ে ভাবনা তেমনভাবে উঠে আসেনি। তাঁর সাহসিকতা, সততা, আপোষহীনতা, ন্যায়পরায়ণতা, দৃঢ়চেতা স্বভাব, একাগ্রতা, কর্তব্যপরায়ণতা, ত্যাগের মানসিকতার কথা মানুষের মুখে মুখে উচ্চারিত হলেও সেগুলো কোনো গ্রন্থের মাধ্যমে তুলে ধরা হয়নি।

তাঁর সহকর্মীদের অধিকাংশই ইতোমধ্যে প্রয়াত হয়েছেন। যারা রয়েছেন তাদের অনেকের স্মৃতি থেকে অনেক কিছুই ম্লান হয়ে গেছে। আবার অনেকেই অনেক কিছু জানলেও স. ম আলাউদ্দীন সম্পর্কে ইতিবাচক কিছু লিখে প্রভাবশালীদের বিরাগভাজন হতে চান না। হত্যাকাণ্ডের পর তাঁর বাড়িতে থাকা কবিতা-গানের পাণ্ডলিপিসহ সাহিত্য চর্চা ও লেখালেখির কাগজপত্র প্রায় সবটাই হারিয়ে বা নষ্ট হয়ে গেছে। এমনকি তাঁর মৃত্যুর কিছুদিন পর একটি স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যোগ নেওয়া হলেও প্রেস থেকেই বিভিন্ন লেখকের লেখা সমৃদ্ধ ফাইলটি হারিয়ে বা চুরি হয়ে যায়। ফলে সে উদ্যোগ আর বেশিদূর এগুতে পারেনি।

স. ম আলাউদ্দীনের সাথে আমার ব্যক্তিগত পরিচয় আশির দশকের মাঝামাঝি। আমি তখন খুলনার প্রগতিশীল ছাত্র আন্দোলনের একজন কর্মী। সাতক্ষীরায় বাড়িতে এলেই খুঁজতে থাকি সমমনাদের। এক সময় জামান নামের এক ছাত্রনেতার সাথে পরিচয় হয়। সে জানায় চিংড়ি ঘের বিরোধী একটি গণমিছিল হবে। আমাকে ঐ মিছিলে আমন্ত্রণ জানালো। সম্ভবত সাতক্ষীরা শহরের নারিকেলতলা মোড় থেকে ঐ মিছিলে আমি যুক্ত হই। বিশাল মিছিল। কে তার নেতা, কারা এই মিছিলের আয়োজক তার কিছুই জানি না। ডিসি অফিসমুখী (তখন কাছারীপাড়া মোড়ে বর্তমান নির্মাণাধীন এসপি অফিসই ছিল ডিসি অফিস) এই মিছিলে অংশ নিয়ে গগণ বিদারী স্লোগান দিতে থাকি। সময়টা সম্ভবত ১৯৮৫ সাল হতে পারে। স্লোগানের মাধ্যমেই অনেকের দৃষ্টিতে আসার পাশাপাশি পরিচিত হওয়ারও সুযোগ পাই। স. ম আলাউদ্দীনকেও চিনি ঐদিন থেকে। ঐ সময়ই খুলনায় বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন দাবিতে ব্যাপক আন্দোলন গড়ে তোলে। সমন্বয় কমিটির সাতক্ষীরা শাখা তখন সাতক্ষীরাতেও আন্দোলন করছে। বিশেষ করে সামরিক শাসনের কারণে রাজনৈতিক কর্মকা- নিষিদ্ধ থাকায় সাতক্ষীরার নেতাদের অনেকেই তখন উন্নয়নের এই আন্দোলনের সাথে যুক্ত। সাতক্ষীরা নিউমার্কেটের সামনে বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সাতক্ষীরা শাখা মানববন্ধনসহ বিভিন্ন সভা সমাবেশের মাধ্যমে দাবি দাওয়া তুলে ধরে। আবার কর্মসূচি শেষ হলে নেতৃবৃন্দ সাতক্ষীরা নিউমার্কেটের দোতলায় অবস্থিত সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সভাকক্ষে যেয়ে পরবর্তী কর্মসূচি নিয়ে আলোচনায় বসতেন। মূলত সেখানেই স. ম আলাউদ্দীনের সাথে জানা-শোনা-পরিচয়। সে সময় সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সচিব ছিলেন আমার পরিচিত একজন। ঢাকায় দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে কথা বলার প্রয়োজন হলে আমি চেম্বারেই চলে যেতাম টেলিফোন করার জন্য। সেখানে অনেকেই থাকতেন। ফলে অপেক্ষা করতে হতো সকলে চলে যাওয়া পর্যন্ত। তারপর সকলের অগোচরে সচিবের সহায়তায় টেলিফোনে দলের নেতাদের সাথে কথা বলতাম।

চেম্বার অব কমার্সে এই দীর্ঘ অপেক্ষার মধ্যদিয়ে সেখানকার আলাপ-আলোচনা শুনে সাতক্ষীরার উন্নয়ন সমস্যা সম্ভাবনা সম্পর্কে ধারণা পেতে শুরু করি। সেই সময় থেকে এবং পরবর্তীতে স. ম আলাউদ্দীনের ঘনিষ্ঠ সহকর্মীদের কাছ থেকে জেনেছি অনেক কিছু। সাতক্ষীরার রথখোলার বিলে (বর্তমান আর বিল নেই শহরের একটি এলাকা) শিশু পার্ক প্রতিষ্ঠা, খড়িবিলায় বোটানিক্যাল গার্ডেন, পাটকেলঘাটায় সুগার মিল, ভোমরায় স্থল বন্দর, বসন্তপুরে নৌবন্দর, নাভারণ-মুন্সিগঞ্জ রেললাইন, মুন্সিগঞ্জে পর্যটন কেন্দ্র, সুন্দরবনে কুমির প্রজনন কেন্দ্র, লেদার কারখানা, সাতক্ষীরা-মোংলা সড়ক নির্মাণসহ হাজারো স্বপ্ন এবং তা বাস্তবায়নের পরিকল্পনা। শুধু স্বপ্ন ও পরিকল্পনা নয়, তা বাস্তবায়নে কোন ধরনের পদক্ষেপ নিতে হবে সেটাও ছিল আলোচনার বিষয়বস্তু। বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সাতক্ষীরা শাখার বিভিন্ন কর্মসূচিতেও এসব বিষয় প্রাধান্য পেত। আর এইসব আলোচনার কেন্দ্রবিন্দু ছিলেন স. ম আলাউদ্দীন। প্রতিটি বিষয়ে ছিল তাঁর যুক্তিসঙ্গত বর্ণনা। কোনটি বাস্তবায়ন হলে কত মানুষের কর্মসংস্থান হবে, ব্যবসা-বাণিজ্যে তার কতটুকু ইতিবাচক প্রভাব পড়বে, সরকারের কি পরিমাণ রাজস্ব আয় হবে এসব থাকতো সকল আলোচনায়।

আলোচনায় অনেক কিছুর সাথে গুরুত্ব পেত সাতক্ষীরার সাথে ঢাকার উন্নত যোগাযোগ ব্যবস্থার কথা। সে সময় সাতক্ষীরা থেকে ঢাকায় যেতে কমপক্ষে ১২ থেকে ১৫ ঘণ্টা সময় লেগে যেত। এই দূরত্ব কীভাবে কমানো যায় তা নিয়ে গবেষণার শেষ ছিল না। সাতক্ষীরা-চুকনগর-নওয়াপাড়া-নড়াইল-ভাঙা হয়ে ঢাকা পর্যন্ত সড়ক নির্মাণ করা গেলে দূরত্ব কমার ধারণাটা সে সময় সামনে আসে। সাতক্ষীরায় উৎপাদিত সাদা মাছ, শাক-সবজিসহ অন্যান্য পণ্য সামগ্রী দ্রুততম সময়ে ঢাকায় পৌঁছানো এবং ঢাকায় বসবাসকারী মানুষ সেগুলো টাটকা অবস্থায় পেলে এখানকার চাষীরা কতটুকু উপকৃত হবে তার চুলচেরা হিসাব সে সময়েই করা হতো।

আবার সাতক্ষীরার ভোমরায় স্থলবন্দর হলে কলকাতার সাথে সবচেয়ে কম দূরত্বের এই বন্দর আমদানি-রপ্তানি বাণিজ্যের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে কতটুকু ভূমিকা রাখবে, কত মানুষের কর্মসংস্থান হবে, সাতক্ষীরার অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণে কতটুকু ভূমিকা রাখবে সে হিসাব তুলে ধরতে তাঁর তৎপরতার শেষ ছিল না। সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির ২১ দফার অনেকগুলোই সেই সময়ের দাবিনামার ধারাবাহিকতার অংশ।

সাতক্ষীরায় শিল্প-কলকারখানা স্থাপন ও ব্যবসা-বাণিজ্যের প্রসারে পরিকল্পনা করেই তিনি বসে থাকতেন না। যার বিনিয়োগ করার মতো সামর্থ আছে তিনি তাকে উদ্বুদ্ধ করতে লেগে যেতেন। কী পরিমাণ বিনিয়োগ প্রয়োজন, এরফলে কত মানুষের কর্মসংস্থান হবে, কী পরিমাণ মুনাফা হতে পারে তার চুলচেরা বিশ্লেষণ করে তাকে অনুপ্রাণিত করার চেষ্টা করতেন। তৎকালীন সময়ে সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সভাপতি হিসেবে ব্যবসা-বাণিজ্যের প্রসারে শুধু স্বপ্ন আর পরিকল্পনা করেই তিনি থেমে থাকেননি- দেশের রাষ্ট্রপতি, বাণিজ্যমন্ত্রী, শিল্পমন্ত্রীসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে এসেছেন এবং সাতক্ষীরার সমস্যা সম্ভাবনা ব্যবসা-বাণিজ্যের প্রসারে তিনি তাঁর পরিকল্পনা তাদের সামনে তুলে ধরেছেন। এসব পরিকল্পনা বাস্তবায়ন হলে দেশের অর্থনৈতিক উন্নয়নে কতটুকু ভূমিকা রাখবে তারও ব্যাখ্যা বিশ্লেষণ করে দেখিয়েছেন তাদেরকে। ফলে সেই সময়ে সাতক্ষীরাতে অবস্থান করেও সারাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর গুরুত্বপূর্ণ পরিচালক পদেও অধিষ্ঠিত হয়েছেন তিনি। সাতক্ষীরার গণ্ডি পেরিয়ে সারাদেশের শিল্প ও ব্যবসা-বাণিজ্যের প্রসারে ভূমিকা রাখার চেষ্টা করেছেন জীবনের শেষ দিন পর্যন্ত।

তার নিজস্ব মালিকানায় প্রতিষ্ঠিত আলাউদ্দীন ফুডস অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজকে অনেকেই কেবল একটি বিস্কুট ফ্যাক্টরি হিসেবে জানেন। কিন্তু এই প্রতিষ্ঠানের আর্টিক্যাল অফ মেমোরেন্ডমে যে ৩৬/৩৭টি আইটেমের কথা উল্লেখ রয়েছে বিস্কুট উৎপাদন তার একটি মাত্র। অন্যান্য আইটেমগুলোর মধ্যে সুন্দরবনের মধুসহ অন্যান্য সামগ্রী প্রক্রিয়াজাতকরণ করে বিদেশে রপ্তানি, সাতক্ষীরার আম, কুল, শাক সবজিসহ অন্যন্য ফল ও কৃষিপণ্য প্রক্রিয়াজাত করে বিদেশে রপ্তানি, বিদেশে থেকে যে সমস্ত প্রসাধনী দেশে আমদানি করা হয় সেগুলো উৎপাদনসহ আরো অসংখ্য বিষয় উল্লেখ রয়েছে। সে সময় এগুলো স্বপ্ন হলেও এখন অনেকেই এগুলোকে বাস্তবে পরিণত করেছেন।

নিয়মিত পড়াশুনা ও লেখালেখি করতেন স. ম আলাউদ্দীন। সাতক্ষীরার কৃষি, মাছ চাষ, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, শিল্প, উন্নয়ন সবকিছুই তার লেখার উপজীব্য ছিল। আবার শিল্প সাহিত্য চর্চায়ও দেশ প্রেমের এক উজ্জ্বল দৃষ্টান্ত রেখে গেছেন তাঁর বিভিন্ন লেখনীতে। লিখতেন কবিতা, গান, এমনকি সনেটও। সাতক্ষীরা চেম্বার অব কমার্সের একটি প্রকাশনায় সভাপতি হিসেবে স. ম আলাউদ্দীন তাঁর লেখা শুরু করেন সনেট আকারে এভাবে :

‘সাহসী সরলপ্রাণ লাখো মানুষেরা,
বিস্তীর্ণ ধানের ক্ষেতে সবুজ বনানী
সীমান্তে বারিধি কুলে শোভে সাতক্ষীরা,
শিল্পে বাণিজ্যে ধন্য; হবে রাজরাণী।’

লেখালেখির এই আগ্রহ তাকে দৈনিক পত্রিকা প্রকাশে উদ্বুদ্ধ করে। আর সে কারণেই মৃত্যুর মাত্র ১৭ মাস পূর্বে তিনি প্রকাশ করেন দৈনিক পত্রদূত। পেশাদার সাংবাদিক না হলেও তিনি পূর্ব থেকেই সাংবাদিকতার সাথে যুক্ত ছিলেন। খুলনার একটি পত্রিকাসহ বিভিন্ন পত্রিকায় নিয়মিত লেখালেখি করতেন।

১৯৯৫ সালের ২৩ জানুয়ারি দৈনিক পত্রদূতের উদ্বোধনী সংখ্যার সম্পাদকীয় এবং ‘যাত্রা শুরুর অঙ্গীকার’ শীর্ষক লেখার মধ্যদিয়ে পত্রিকা প্রকাশে স. ম আলাউদ্দীনের দৃষ্টিভঙ্গির প্রকাশ পায়। সেখানে উল্লেখ করা হয়, বস্তুনিষ্ঠতা, দায়িত্ববোধ আর সাহসিকতার সাথে বাঁধাবিপত্তি পেরিয়ে দৃঢ় প্রত্যয় নিয়ে এগিয়ে যাওয়ার কথা। পরমত সহিষ্ণুতা ও বাক স্বাধীনতার বিস্তার ঘটাতে সকল মত ও পথের অবিকৃত প্রকাশ এবং মানুষের রাজনৈতিক সামাজিক ও অর্থনৈতিক সংকট নির্ণয়ে জনগণের আবেগ অনুভূতি ও আশাআকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাবার ক্ষেত্রে কোনো আপোষ না করার কথা উল্লেখ করা হয়। মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখা এবং ধর্মীয় ঐতিহ্য সংরক্ষণে নিজেদের বিশ্বাসের বিষয়টি পুনর্ব্যক্ত করা হয়। সংবাদপত্রের স্বাধীনতা বাঁধভাঙা জোয়ারের পানির মতো এসেছে উল্লেখ করে মতপ্রকাশের স্বাধীনতায় কারও কারও অনাকাঙ্ক্ষিত বাড়াবাড়িতে হতাশ না হওয়ার আহবান জানিয়ে বলা হয়, সাংবাদিকতার স্বাধীনতার পাশাপাশি যথেচ্ছাচারিতার ক্ষত থেকে মুক্ত থাকার চেষ্টার কথা। কালের পরীক্ষায় সৎ বস্তুনিষ্ঠ আর নির্ভীক সাংবাদিকতাই কেবল টিকে থাকবে উল্লেখ করে হলুদ সাংবাদিকতার কবর রচনার কথা বলা হয় সে লেখায়। বলা হয়, দায়িত্বহীন সাংবাদিকতা জন্ম দেয় হতাশা, বিভ্রান্তি। কা-জ্ঞানহীন কোনো সংবাদ পরিবেশন একটি দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের প্রতি হুমকি স্বরূপ উল্লেখ করে উস্কানিমূলক কোনো তথ্য প্রকাশ সংবাদপত্রের স্বাধীনতার পর্যায়ে পড়ে না বলেও উল্লেখ করা হয়। আবার পোষমানা তাবেদার সাংবাদিকতার মাধ্যমে নিজেদের অনুভূতিকে ভোতা করতে চাই না উল্লেখ করে, গ্রামীণ মানুষের হাজারো সমস্যা, শহরের জনজীবনের অভাব অনটনের চিত্র, শ্রমিকের ন্যায্য পাওনা, কৃষকের দাবি, পেশাজীবী মানুষের কল্যাণ, সমস্যা চিহ্নিতকরণের পাশাপাশি উন্নয়নের ধারার সাথে মিশে যাওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। বলা হয়, নিরক্ষরতামুক্ত একটি পূর্ণ সচেতন সমাজ গঠন, সাহিত্যের বিকাশ, ক্রীড়ার নৈপূণ্যের প্রশংসার কথা।

পত্রিকার উদ্বোধনী সংখ্যার এ লেখার মাধ্যমেই প্রকাশ পায় তিনি কেন দৈনিক সংবাদপত্র প্রকাশ করেছিলেন। আর এই লেখার মধ্যেই ফুটে উঠে সংবাদপত্র ও সাংবাদিকতার সেই সময়ের বাস্তব চিত্র। তার অঙ্গীকারে ছিল সামগ্রিক দেশের সাংবাদিকতা ও সংবাদপত্রের বাস্তব চিত্রের বিকল্প দৃষ্টিভঙ্গি।

স. ম আলাউদ্দীন ছিলেন ষাটের দশকের একজন তুখোড় ছাত্রনেতা। আবার সবচেয়ে কমবয়সী হয়েও সংসদ সদস্য হয়েও সরাসরি অস্ত্র হাতে রণাঙ্গনে যুদ্ধ করেছেন। দেশ স্বাধীনের পর যখন অনেকেই ভোগ বিলাসে ব্যস্ত ঠিক সেই সময় তিনি সংসদ সদস্য পদের মায়া ত্যাগ করে আর এক যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। ৭৫ এর ১৫ আগস্টে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে সপরিবারে হত্যার পর দেশ যখন আবারও মুক্তিযুদ্ধ পূর্ব অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে সুগভীর ষড়যন্ত্রের কবলে ঠিক তেমনই এক সময় ১৯৮১ সালে তিনি আবারো ফিরলেন তার পুরাতন ঠিকানায়। তখন আওয়ামী লীগের সুদিন ছিল না। সেই দুর্দিনে তিনি তৎকালীন সাতক্ষীরা মহকুমায় বিধ্বস্ত আওয়ামী লীগকে নতুন করে সংগঠিত করার যুদ্ধে ঝাঁপিয়ে পড়লেন। দলের জন্য জেলার এমন কোনো গ্রাম নেই যেখানে তাঁর পদধুলি পড়েনি। তিনি গেছেন প্রতিটি গ্রামে গ্রামে। সংগঠন গড়েছেন। যোগ্য নেতৃত্ব তৈরির চেষ্টা করেছেন। সাধারণ মানুষের আপনজনে পরিণত হয়েছেন।

সারাজীবন দলের জন্য-দেশের জন্য কাজ করেছেন এবং শেষ বয়সে অর্থ কষ্টে ভুগছেন এমন অনেক ব্যক্তিকে সহায়তা করেছেন। পথে-ঘাটে দেখা সাক্ষাৎ হলে নয় বরং নিয়মিত মাসের শুরুতে তাদের বাড়িতে অতি গোপনে পৌঁছে গেছে স. ম আলাউদ্দীনের সাহায্য সহায়তা। কাক-পক্ষীকেও টের পেতে দেননি, যাতে সহায়তাপ্রাপ্ত ব্যক্তির আত্মসম্মানের হানি না হয়।

কিন্তু দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালের ১২ জুনের নির্বাচনে আওয়ামী লীগ যখন আবারো রাষ্ট্র ক্ষমতায় আসার ম্যান্ডেট পেল, দুঃশাসনের যাঁতাকল থেকে আওয়ামী লীগের নেতা কর্মীদের আবারো সুদিন ফিরলো ঠিক সেই সময় সরকার গঠনের পূর্ব মুহূর্তে ১৯ জুন রাতে দৈনিক পত্রদূত অফিসেই কর্মরত অবস্থায় ঘাতকের গুলিতে প্রাণ হারালো সাতক্ষীরার স্বপ্ন পুরুষ বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন।

ক্ষমতার বাইরে থাকা আওয়ামী লীগের দুঃসময়ে যখন কেউ বঙ্গবন্ধুকে বঙ্গবন্ধু হিসাবে উল্লেখ করে কথা বলতে সাহস পেত না, স. ম আলাউদ্দীন তখন সাতক্ষীরায় প্রথমবারের মতো বঙ্গবন্ধুর নামেই একটি ব্যতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। ১৯৯২ সালে প্রতিষ্ঠানটির প্রাথমিক কার্যক্রম শুরুর পর ১৯৯৫ সালে শুরু হয় একাডেমিক কার্যক্রম। শিক্ষার পাশাপাশি কর্মমুখী সেই প্রতিষ্ঠান সম্পর্কে তিনি বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম সগর্বে বক্ষে ধারণ করে সাধারণ শিক্ষার সাথে সাথে সৎ ও দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে গড়ে উঠেছে এক অনন্য সাধারণ শিক্ষা ও কর্ম প্রতিষ্ঠান-এক সৎ দক্ষ মানুষ গড়ার কারখানা-বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ।’ প্রতিষ্ঠানটিট সম্পর্কে সৃষ্টিকর্তার নিকট তাঁর প্রার্থনা ছিল এমনই এই প্রতিষ্ঠান থেকে ‘সোনার মানুষ’ তৈরি হয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা আর ‘সোনার বাংলা’ থেকে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়বে এই বাণী নিয়ে ‘সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে’। কেননা অবশ্যই ‘মানব সেবার কুঞ্জী ছাড়া স্বর্গ দুয়ার খুলবে না।’

যদিও স. ম আলাউদ্দীনের মৃত্যুর পর আওয়ামী লীগ রাষ্ট্র ক্ষমতায় এলেও সাধারণ স্রোতধারার বিপরীতে প্রতিষ্ঠিত সেই প্রতিষ্ঠান বহু চড়াই উৎরাই এর মধ্যদিয়ে নিজস্ব স্বকীয়তা বাদ দিয়ে একটি সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়।

স. ম আলাউদ্দীন তাঁর কৃষি ভাবনাকে সমৃদ্ধ করতে হাতে কলমে অভিজ্ঞতা অর্জনে নিজেই নেমে পড়েন কৃষি কাজে। নিজের জমিতে একটি নয়, দুটি নয়, তিন তিনটি ডিপ টিউবওয়েল বসিয়ে ‘আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ কৃষিকে শিল্প হিসেবে গণ্যকরণ’ করার উপায় খুঁজে বের করার পথ দেখিয়েছেন। সে সময় বিষয়টি হয়তো অনেকের কল্পনাও ছিল না।

তিনি অপরিকল্পিত চিংড়ি চাষের বিরোধিতা করেছেন। তাঁর লেখা ‘সাতক্ষীরা মহকুমায় মাছের চাষ ও দরিদ্র কৃষক সম্প্রদায়’ শীর্ষক নিবন্ধে উল্লেখ করেছেন, ‘এলাকায় সব জমিতে মাছ চাষ করা যাবে না। কিছু জমি আছে যা ধান চাষের জন্য অনুকূল নয়, সেই জমিগুলোতে উন্নত বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষ করে অল্প জমিতে বেশি মাছ উৎপাদন করতে হবে এবং দায়িত্বপূর্ণ ব্যক্তিগণ কর্তৃক নির্দিষ্টভাবে মাছ চাষের জন্য জমি চিহ্নিত করতে হবে।’ আশির দশকের শেষে অথবা নব্বই এর দশকের শুরুতে লেখা এই নিবন্ধে অপরিকল্পিত মাছ চাষে কি কি সমস্যার উদ্ভব হবে এবং বিকল্প কি করা যেতে পারে তারও সমাধান তিনি দিয়েছেন।

মাত্র ৫১ বছরের জীবনকালে শিশুকাল, কৈশোর, জেল জীবন, ভিন্ন রাজনীতির আত্মগোপনে থাকার সময় বাদ দিলে কত বছর সময় পেয়েছেন তিনি? কিন্তু সেই স্বল্প সময়ে তিনি কী করেছেন- তার চেয়ে অনেক বড় প্রশ্ন তিনি কী করেননি? ধর্ম সমাজ রাজনীতির সকল ক্ষেত্রেই তাঁর মেধার পরিচয় পাওয়া যায়। শিল্প-সাহিত্য-সংস্কৃতির পারদে পারদে তাঁর জ্ঞান ও পাণ্ডিত্যের প্রকাশ ঘটেছে। সে সময়ের বিভিন্ন বিষয় নিয়ে তাঁর নিজের যে দু’চারটে লেখা প্রকাশ হয়েছে সেখানে অনেক বিষয়ের মাঝে তাঁকে দেখা গেছে একজন সমাজ গবেষক হিসেবে। সব মিলিয়ে স. ম আলাউদ্দীন ছিলেন একজন পরিপূর্ণ মানুষ।

মানুষ এখনো তাঁকে স্মরণ করে। এখনো আক্ষেপ করে বলে, ‘তিনি থাকলে আমাদের ওমুক সমস্যায়-তমুক ঝামেলায় পড়তে হতো না।’ সাংবাদিকতার প্রয়োজনে জেলার প্রায় প্রতিটি এলাকাতেই গিয়েছি। যখনই কেউ শুনেছে আমি দৈনিক পত্রদূতে কাজ করি তখন আর কোনো রাখ-ঢাক না রেখেই তারা অবলীলাক্রমে বলে গেছেন-তিনি কবে তাদের এলাকায় এসেছিলেন, কার বাড়িতে বসেছিলেন, কি দিয়ে ভাত খেয়েছিলেন, তাদের কোন সমস্যা কীভাবে সমাধান করেছিলেন ইত্যাদি ইত্যাদি। সে সময় বয়সে যারা কিশোর বা যুবক ছিল তাদের মাথায় হাত দিয়ে তাদেরকে কি উপদেশ দিয়েছিলেন অনেকে তাও গড় গড় করে বলে ফেলেন। সেদিনটা অনেকে তাদের জীবনের স্মরণীয় দিন হিসেবেও মনে করেন। একদিন একজন তো অশ্রুসিক্ত নয়নে বলেই বসলেন, তার বাড়ির প্রার্থনার ঘরে স. ম আলাউদ্দীনের ছবি রেখেছেন। প্রতিদিন প্রার্থনার সময় তিনি স. ম আলাউদ্দীনকেও শ্রদ্ধার সাথে সম্মান করেন।

মানুষের এই শ্রদ্ধা ভালোবাসার সবটাই তিনি পেয়েছেন নিঃস্বার্থভাবে মানুষের পাশে ছিলেন বলে। তাইতো হত্যাকা-ের ২৭ বছর পরও সাতক্ষীরার মানুষ তাঁর জন্য আক্ষেপ করে। তাঁর অভাব অনুভব করে। মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করে। তাঁর মতো মানুষকে খুঁজে ফেরে নতুন প্রজন্মের মাঝে।

লেখক : উপদেষ্টা সম্পাদক, দৈনিক পত্রদূত। জেলা প্রতিনিধি, চ্যানেল আই ও সাবেক সভাপতি, সাতক্ষীরা প্রেসক্লাব

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!