বৃহস্পতিবার , ২৭ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কালবৈশাখী ঝড় বৃষ্টিতে ব্যাপক ক্ষতি

প্রতিবেদক
the editors
এপ্রিল ২৭, ২০২৩ ৯:৩৯ অপরাহ্ণ

আলী আজীম, মোংলা (বাগেরহাট): গত কয়েকদিনের তাপদাহের পর মোংলায় হঠাৎ কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকেল সাড়ে ৫টায় শুরু হয় ঝড়ের তাণ্ডব। প্রায় এক ঘণ্টা ধরে চলে এই তাণ্ডব। এতে গরম কমলেও আমসহ ফসলেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তবে প্রাণহানির কোনো খবর পাওয়া যায়নি। এছাড়া ঝড় শুরুর সাথে সাথেই বিদ্যুৎ লাইন বিছিন্ন হয়ে গেছে। বন্দরে অবস্থানরত বাণিজ্যিক জাহাজের খালাস-বোঝাইয়ের কাজও ব্যাহত হয়েছে।

ঝড়ের পর খোঁজ নিয়ে জানা গেছে, নিম্নাঞ্চলে প্রায় দুই শতাধিক বাড়ি-ঘর বিধ্বস্ত হয়েছে। শিলা বৃষ্টিতে পাকা বোরো ধানসহ আমের ব্যাপক ক্ষতি হয়েছে।

মোংলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা মল্লিক সেলিম আহম্মেদ বলেন, মৌসুমের প্রথম ঝড়-বৃষ্টিতে সার্বিকভাবে এলাকার কৃষির উপকার হয়েছে। তবে কোথাও কোথাও শিলা বৃষ্টিতে ফসলের ক্ষতি হয়েছে।

মোংলা বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান ওজোপাডিকোর আবাসিক প্রকৌশলী এইচ এম ফরহাদ হোসেন বলেন, হঠাৎ শুরু হওয়া ঝড়ে বিদ্যুতের তারের ওপর গাছপালার ডাল পড়ে জাতীয় গ্রিড থেকে অটোমেটিক বিদ্যুৎ বন্ধ হয়ে গেছে। ডালপালা সরিয়ে বিদ্যুতের পুনঃস্থাপন করা হবে।

এদিকে, ঝড় বৃষ্টিতে দেশের নদী বন্দরকে ২ নম্বর স্থানীয় সংকতে দেখাতে বলা হলেও মোংলা সমুদ্র বন্দরের জন্য সতর্ক সংকেত নেই উল্লেখ করে আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, বৃহস্পতিবার বিকেলে যে কালবৈশাখী ঝড় হয়েছে তার আগাম পূর্বাভাস দেওয়া হয়েছিল। সপ্তাহখানেকের মধ্যে আরও একটা কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!