রবিবার , ১৪ জুলাই ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কাদের শিঙাড়া খাওয়া ঠিক নয়?

প্রতিবেদক
the editors
জুলাই ১৪, ২০২৪ ৬:৩৭ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বৃষ্টিস্নাত বিকালে ভাজাপোড়া খেতে কার না ভালো লাগে? আর ভাজাপোড়া খাবারের মধ্যে সবার পছন্দের শীর্ষে রয়েছে শিঙাড়া। শুধু বৃষ্টিদিনের বিকালেই নয়, এমনিতেও সারা বছরই হালকা নাশতা হিসেবে শিঙারার আলাদা কদর রয়েছে। বিশেষজ্ঞদের মতে, মজাদার হলেও সবার এই খাবারটি খাওয়া ঠিক নয়। বিশেষ করে কিছু কিছু শারীরিক সমস্যায় শিঙাড়া খেলে আরও বিপদ বাড়ে। যেমন-

ডায়াবেটিসে এড়িয়ে চলুন​
অনেক ডায়াবেটিস রোগীই সুস্থ থাকতে নানা নিয়ম মেনে চলেন। কিন্তু সুযোগ পেলেই সবার অলক্ষে শিঙাড়া খেতে ছাড়েন না। এর ফলে তাদের শরীরে একাধিক অসুখ বিসুখ দেখা দেয়। আসলে শিঙাড়া তৈরির মূল উপাদান হল ময়দা এবং আলুর পুর। দুই উপাদান গ্লুকোজ লেভেল বাড়ায়। এ কারণে ডায়াবেটিস রোগীদের শিঙাড়া খাওয়া মোটেও ঠিক নয়। এর পরিবর্তে ঘরে তৈরি হালকা খাবার খান। তাহলে সুষ্থ থাকতে পারবেন।

​কোলেস্টেরলে বিপদ বাড়ায়

উচ্চ কোলেস্টেরলে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিনই বাড়ছে। অনেক অল্প বয়সীদের মধ্যেও এই সমস্যা দেখা দিচ্ছে। এ কারণে সব বয়সিদেরই এই রোগ নিয়ে সাবধান করছেন বিশেষজ্ঞরা। তেলেভাজা এই খাবার খাওয়ার ফলে কোলেস্টেরল লেভেল বাড়ে। এতে হৃদরোগের ঝুঁকিও দেখা দেয়।

কোষ্ঠকাঠিন্য​ বাড়ে
অনেকেরই কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে। এর ফলে গ্যাস, অ্যাসিডিটির সমস্যাও দেখা দেয়। তাই এই রোগে ভুক্তভোগীদের খাবার খাওয়ার সময় সচেতন হতে হবে। বিশেষ করে, কোনওমতেই খাওয়া চলবে না শিঙাড়ার মতো একটি ফাস্টফুড। কারণ, এই খাবার তৈরির মূল উপকরণ হল ময়দা। আর ময়দায় গমের ফাইবার অংশ থাকে না। তাই এই খাবার খেলেই কোষ্ঠকাঠিন্যের কষ্ট আরও বাড়ে।

ওজন বেশি থাকলে সাবধান
ওজন বাড়লেই ডায়াবেটিস, কোলেস্টেরলের মতো একাধিক জটিল অসুখের ঝুঁকি বাড়ে। এ কারণে ওজনকে নিয়ন্ত্রণে রাখতে হবে। সেক্ষেত্রে শিঙাড়ার মতো খাবার খাওয়া যাবে না। কারণ, এই ফাস্টফুডের ক্যালোরি ভ্যালু খুব বেশি। আর যে কোনও উচ্চ ক্যালোরি খাবার খেলে দ্রুত ওজন বাড়বে এটাই স্বাভাবিক।

গ্যাস, অ্যাসিডিটিতে সাবধান​
অনেকেই গ্যাস, অ্যাসিডিটির সমস্যায় কষ্ট পান। তারপরও শিঙাড়া খাওয়ার লোভ সামলাতে পারেন না। এতে সমস্যা আরও বাড়ে। তাই যারা এসব সমস্যায় ভুগছেন তারা শিঙাড়ার মতো খাবার থেকে দূরে থাকুন। এর পরিবর্তে বাড়িতে বানানো হালকা খাবার খান।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!