মঙ্গলবার , ১৩ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীদের বিক্ষোভ, ৮ দফা দাবি

প্রতিবেদক
the editors
আগস্ট ১৩, ২০২৪ ৬:২৭ অপরাহ্ণ

সুলতান শাহাজান, শ্যামনগর: দেশের বিভিন্ন স্থানে মন্দির ও হিন্দুদের বাড়িঘর ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সাতক্ষীরার শ্যামনগরের সনাতনধর্মী শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৩ আগস্ট) বিকালে সনাতনী ছাত্র/ছাত্রী, যুব গণজাগরণ মঞ্চ ও অভিভাবকদের আয়োজনে সহস্রাধিক সনাতন ধর্মাবলম্বীর অংশগ্রহণে এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে আট দফা দাবি উপস্থাপন করেন তারা।

বাংলাদেশ হিন্দু পরিষদ, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, পূজা উদযাপন পরিষদ ও বাংলাদেশ হিন্দু মহাজোট শ্যামনগর উপজেলা শাখার সদস্যরা এতে অংশগ্রহণ করে।

দুপুরের পর থেকে উপজেলার বিভিন্ন এলাকার সনাতন ধর্মাবলম্বীরা নকিপুর সরকারি এইচ.সি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের সামনে জড়ো হয়। পরে তারা সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শ্যামনগর বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়। পরে সেখানে একটি বিক্ষোভ সমাবেশ করে তারা।

সমাবেশ থেকে রাজবাড়ী ডিগ্রী কলেজের শিক্ষার্থী পবিত্র মন্ডল বলেন, ৫ আগস্ট রাত থেকে সারা দেশে বিভিন্ন পাড়ায়-মহল্লায় হিন্দুদের বাসাবাড়িতে হামলা ও অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। হামলাকারীদের বিরুদ্ধে কোনো পক্ষই ব্যবস্থা নিচ্ছে না। অন্তর্বর্তীকালীন সরকারের কাছে তদন্ত সাপেক্ষে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনার দাবি করেন তারা।

সমাবেশে ‘সংখ্যালঘু নিপীড়ন নিপাত যাক নিপাত যাক’, ‘হিন্দুদের উপর আক্রমণ কেন? মানি না মানবো না’, ‘পূর্বপুরুষের দেশ, এখানেই হব শেষ’, ‘স্বাধীন দেশে হুমকি কেন? শুনতে হবে দেশ ছাড়ো’, ‘দেশ যদি হয় স্বাধীন, হিন্দু কেন পরাধীন’, ‘আমার মাটি আমার মা এই দেশ ছাড়বো না’, ‘দেশ তো হলো পূর্ণভূমি ছাড়বো কেন জন্মভূমি’, লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছ’, ‘জাস্টিস জাস্টিস, উই ওয়ান্ট জাস্টিস’ ইত্যাদি স্লোগান দেন তারা।

এ সময় সংখ্যালঘু নির্যাতনের বিচারের জন্য দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে দোষীদের দ্রুততম সময়ে উপযুক্ত শাস্তি প্রদান, ক্ষতিগ্রস্তদের যথাপোযুক্ত ক্ষতিপূরণ প্রদান ও পুনর্বাসনের ব্যবস্থা করণ, অনতিবিলম্বে সংখ্যালঘু সুরক্ষা আইন প্রণয়ন, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় গঠন, হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টকে হিন্দু ফাউন্ডেশনে উন্নীতকরণ, পাশাপাশি বৌদ্ধ ও খ্রিস্টনধর্মীয় কল্যাণ ট্রাস্টকেও ফাউন্ডেশনে উন্নীতকরণ, ‘দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন প্রণয়ন এবং অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন’ যথাযথ বাস্তবায়ন, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সংখ্যালঘুদের জন্য উপাসনালয় নির্মাণ এবং প্রতিটি হোস্টেলে প্রার্থনা রুম বরাদ্দকরণ, সংস্কৃত ও পালি শিক্ষা বোর্ড এর আধুনিকায়ন ও শারদীয় দুর্গাপূজায় ৫ দিনের ছুটির দাবি জানান তারা।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!