রবিবার , ১৮ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কৃষকের সঙ্গে কবে বসবে নতুন সরকার || পাভেল পার্থ

প্রতিবেদক
the editors
আগস্ট ১৮, ২০২৪ ১২:০৪ অপরাহ্ণ

ছাত্র-জনতার অভ্যুত্থান আমাদের বহু বার্তা দিয়েছে। প্রজন্ম জেড বা জেন-জি সাহসী রক্তদাগে দেশজুড়ে গ্রাফিতি এঁকেছে। কত শত অমীমাংসিত প্রশ্ন তুলেছে এই প্রজন্ম। ‘পাহাড়ে কবে মুক্তি মিলবে’ কিংবা ‘ধর্ম নিয়া বাড়াবাড়ি কইরো না’। ‘কোটা সংস্কার’ থেকে ‘রাষ্ট্র সংস্কার’। সব ধর্মের উপাসনালয় ও ধর্মীয় ব্যক্তিদের চেহারা এঁকে জেন-জিরা লিখেছে, ‘বাংলাদেশ’। আমাদের বিস্মিত করে দিয়ে এই প্রজন্ম ‘রাজনীতি-সচেতনও’ হয়ে উঠেছে। দেয়ালে দেয়ালে নানা রাষ্ট্রীয় বঞ্চনা ও বৈষম্যকে প্রশ্ন করছে। যদিও এখনও কৃষি এবং খাদ্যব্যবস্থা নিয়ে এই বিপ্লবী প্রজন্মের কোনো জিজ্ঞাসা চোখে পড়েনি। হয়তো জেন-জিরা নিজের ভাষায় কৃষি ও খাদ্যব্যবস্থা নিয়ে গ্রাফিতি আঁকবে। সম্মানিত তরুণ উপদেষ্টা, সমন্বয়কারী থেকে শুরু করে এই বিপ্লবী প্রজন্মেও কৃষি-ভাবনাটা জানা জরুরি।

খাদ্যব্যবস্থার ভবিষ্যৎ রূপান্তর নিয়ে এই প্রজন্ম কী ভাবছে এবং কীভাবে কৃষি উৎপাদন ও খাদ্যব্যবস্থার রূপান্তর চাইছে, তা বোঝা জরুরি। কারণ, অভ্যুত্থানকারী ছাত্র-জনতার বড় অংশটাই গ্রামীণ কৃষক সমাজ থেকে এসেছে। যাদের বহুজনের পিতামাতা ভূমিহীন বর্গাচাষি কিংবা গরিব কৃষিমজুর। পরের জমিতে কাজ করে সন্তানের পড়ার খরচ জোগান। আবার একই সঙ্গে এই গণঅভ্যুত্থানের বহু বিপ্লবীর সঙ্গে গ্রামীণ কৃষিজীবনের হয়তো যোগাযোগ নেই। আমরা বিশ্বাস করি, এই বিপ্লবী প্রজন্ম কৃষি ও খাদ্য নিয়ে তাদের জিজ্ঞাসাগুলো আমাদের সামনে হাজির করবে। পারিবারিক কৃষি ঐতিহ্যের এই দেশে যদিও প্রতিদিন কৃষিজমি এবং কৃষি থেকে কৃষকের সংখ্যা কমছে। নতুন প্রজন্ম কোনোভাবেই কৃষি ও খাদ্যব্যবস্থায় যুক্ত হতে চায় না। কারণ, কৃষিকাজে কোনো মর্যাদা ও সম্মান নেই। বিপ্লবী প্রজন্ম হয়তো রাষ্ট্রকে এমনভাবে সংস্কার করতে চায়, যখন একজন কৃষককে সম্মান জানাতে ওঠে দাঁড়াবেন রাষ্ট্রপ্রধান। ‘বড় হয়ে তুমি কী হতে চাও’ বিষয়ে শিশুরা রচনায় লিখবে ‘আমি কৃষক হতে চাই’।

বাংলাদেশের অভ্যন্তরীণ দেশজ খাদ্য উৎপাদন দেশের মানুষসহ সব প্রাণসত্তার খাদ্য সুরক্ষা দিতে পারছে কিনা, এ নিয়ে নানামুখী তর্ক আছে। ‘খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ’ বলতে অধিকাংশ সময় মূলত দানাশস্যের উৎপাদন, আরও সরাসরি বললে উফশী ধানের চালের উৎপাদনকেই সামনে আনা হয়। খাদ্য উৎপাদন, খাদ্য আমদানি, খাদ্য রপ্তানি এবং খাদ্যচাহিদা সম্পর্কিত বিভিন্ন উপাত্ত আমাদের নানাভাবে ধন্দে ফেলে দেয়। ২০২১ সালে বাংলাদেশের গণমাধ্যম ফলাও করে প্রচার করে বাংলাদেশ ইলিশ উৎপাদন ও পাট রপ্তানিতে প্রথম, কাঁঠাল ও পাট উৎপাদনে দ্বিতীয়, ছাগলের দুধ উৎপাদনেও দ্বিতীয়, মিঠাপানির মাছ ও সবজি উৎপাদন বৃদ্ধিতে তৃতীয়, ধান উৎপাদনে চতুর্থ, আলুতে ষষ্ঠ, আম ও পেয়ারায় অষ্টম। জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ‘বিশ্বে খাদ্য এবং কৃষিবিষয়ক বার্ষিক পরিসংখ্যান বুকলেট ২০২৩’ থেকে জানা যায়, বাংলাদেশ বিশ্বে তৃতীয় খাদ্য আমদানিকারক দেশ। এই যে খাদ্য উৎপাদনের এমন দশাসই উপাত্ত এবং একই সঙ্গে আবার আমদানিরও পরিসংখ্যান, তাও কেন এখনও পর্যন্ত দেশের মানুষ নিজেদের পছন্দমতো আকাঙ্ক্ষিত খাবার খেতে পারে না?

কৃষি ও খাদ্যব্যবস্থা সংস্কারের মূল পরামর্শ এবং প্রস্তাবগুলো আমাদের কৃষক সমাজ থেকে আসা জরুরি। নতুন অন্তর্বর্তীকালীন সরকারের ওপর আমরা আস্থা ও বিশ্বাস রাখতে চাই। এই সরকারের বহুজন সরাসরি দীর্ঘদিন গ্রামীণ কৃষক সমাজের সঙ্গে কাজ করে এসেছেন। আশা করি, নতুন সরকার দ্রুত দেশের কৃষক সমাজের সঙ্গে বসবেন। কৃষির বর্তমান সংকট ও স্বরূপ বোঝার চেষ্টা করবেন, কৃষকদের বিশ্লেষণ, সুপারিশ ও প্রস্তাব শুনবেন। বাংলাদেশের বিভিন্ন কৃষিপ্রতিবেশ অঞ্চলের নারী-পুরুষ বাঙালি ও আদিবাসী কৃষক-জুমিয়াদের সঙ্গে দীর্ঘ আলাপচারিতার ভেতর দিয়ে ওঠে আসা নিম্নোক্ত পরামর্শগুলো বাংলাদেশের কৃষি ও খাদ্যব্যবস্থা রূপান্তরের জন্য প্রস্তাব করছি।

সংবিধানে ‘খাদ্য সার্বভৌমত্ব’ এবং ‘খাদ্য অধিকারকে’ মৌলিক অধিকার হিসেবে যুক্ত করতে হবে; কেবল মানুষ নয়; সকল প্রাণ-প্রজাতির খাদ্য উৎস এবং প্রাকৃতিক খাদ্যশৃঙ্খল ব্যবস্থাকে সমুন্নত রেখে কৃষিপ্রতিবেশ ও সাংস্কৃতিক বৈচিত্র্যকে স্বীকৃতি দিয়ে কৃষি উৎপাদন ব্যবস্থাকে বিকশিত করতে হবে; কৃষিতে স্বাস্থ্য ও পরিবেশ সংহারী সব ধরনের রাসায়নিক কীটনাশাক, বৃদ্ধিকারক হরমোন, গবাদি প্রাণিসম্পদের ভ্যাকসিন, আগাছানাশক, সিনথেটিক সারের ব্যবহার পর্যায়ক্রমে হ্রাসকরণের জন্য অঞ্চলভিত্তিক পরিকল্পনা গ্রহণ করতে হবে। পাশাপাশি প্রাকৃতিক মাটি ও পুষ্টি ব্যবস্থাপনাকে গুরুত্ব দিয়ে শস্যবৈচিত্র্য, শস্য আবর্তন, দেশীয় শস্য ফসলের বৈচিত্র্য, ভূ-উপরিস্থ পানি সেচ ব্যবস্থাপনা, কুড়িয়ে পাওয়া অচাষকৃত বিকল্প খাদ্য উৎস সংরক্ষণ, অপ্রচলিত ফসল চাষ, সমন্বিত বালাই ব্যবস্থাপনা, পারিবারিক পুষ্টি বাগান, প্রাকৃতিক দমন ও লোকায়ত অনুশীলন এবং কৃষক ও যুবদের নেতৃত্বে সৃজনশীল উপযোগী প্রায়োগিক কৃষি গবেষণাকে রাষ্ট্রীয়ভাবে উৎসাহিত করতে হবে।

কৃষিতে লিঙ্গ-জাতি-বয়স ও আঞ্চলিক বৈষম্য দূর করে পারিবারিক কৃষিকে উৎসাহিত করতে হবে এবং রাষ্ট্রীয়ভাবে কৃষক-জেলে ও প্রাকৃতিক সম্পদনির্ভর পেশাজীবীদের সামাজিক সম্মান কাঠামোগতভাবে স্বীকৃতি দিতে হবে। কৃষিতে যুব-তরুণ সমাজের যুক্ততার জন্য প্রণোদনা ও সহায়তা অব্যাহত রাখতে হবে; ‘কৃষিজমি সুরক্ষা ও ভূমি ব্যবহার আইন ২০১৯’ শীর্ষক বিলটি দেশব্যাপী জনমত যাচাইয়ের মাধ্যমে

দ্রুত চূড়ান্ত করতে হবে। উন্নয়ন অবকাঠামো ও পরিকল্পনা বাস্তবায়নের জন্য কৃষিজমির অধিগ্রহণ বাতিল করতে হবে এবং কৃষিজমিকে দেশের জাতীয় সম্পদ হিসেবে স্বীকৃতি দিতে হবে; নারী কৃষকের বীজ সার্বভৌমত্বকে মূল বীজচিন্তা হিসেবে গ্রহণ করতে হবে। কৃষকের ঘরে ঘরে, গ্রামভিত্তিক এবং সমাজভিত্তিক বীজাগার গড়ে তোলার জন্য রাষ্ট্রীয় সহায়তা নিশ্চিত হতে হবে। জেনেটিক্যালি মডিফায়েড অর্গানিজম (জিনপ্রযুক্তিতে বিকৃত বীজ) কিংবা জিএম ফসল ও বীজকে অনুমোদন দেওয়া যাবে না এবং এ-সংক্রান্ত সব গবেষণা সুস্পষ্ট আইন মেনে জনসাধারণের কাছে কোনো তথ্য গোপন না করে করতে হবে।

দেশীয় মাছবৈচিত্র্য সুরক্ষায় জলাভূমি, মৎস্য, অভয়াশ্রম নীতিমালার সংস্কার করতে হবে এবং এলাকাভিত্তিক মাছবৈচিত্র্য সুরক্ষাকে রাষ্ট্রীয়ভাবে সহায়তা করা দরকার। দেশীয় জাতের গবাদি প্রাণিসম্পদ বৈচিত্র্য সুরক্ষায় কর্মসূচি গ্রহণ করতে হবে। পরিবেশ ও বৈচিত্র্য বিনষ্ট না করে জোনিং নীতিমালার মাধ্যমে স্থানীয় জনগণের মতামতের ভিত্তিতে বাণিজ্যিক চিংড়ি ঘের এবং মৎস্য খামারের অনুমোদন দিতে হবে; গ্রামীণ জনগোষ্ঠী এবং স্থানীয় সরকার ও সরকারি প্রতিষ্ঠানের সমন্বয়ে এলাকাভিত্তিক বার্ষিক কৃষি পরিকল্পনা করতে হবে; যা জাতীয় খাদ্য নিরাপত্তা সূচক এবং জাতীয় চাহিদাকে পূরণ করে। গ্রামীণ বেকার তরুণ-যুবদের নিরাপদ মৎস্য ও প্রাণিসম্পদ খামার গড়ে তোলা এবং বিপণনের ক্ষেত্রে ধারাবাহিক সহায়তা অব্যাহত রাখতে হবে। কৃষিভিত্তিক সামাজিক ব্যবসা এবং তরুণ কৃষি ও খাদ্য উদ্যোক্তাদের রাষ্ট্রীয় প্রণোদনা দিতে হবে; পাহাড়ি অঞ্চলের জুমচাষসহ আদিবাসীদের বৈচিত্র্যপূর্ণ কৃষি উৎপাদন, আঞ্চলিক ভিন্নতায় বিশেষ কৃষি উৎপাদনসমূহকে বৈষম্যহীনভাবে রাষ্ট্রীয় সহায়তা অব্যাহত রাখতে হবে।

হাঁস, মুরগি, গরু-ছাগল, ভেড়া, শূকর, কবুতর ইত্যাদি গবাদি প্রাণিসম্পদ এবং মৎস্য চাষে পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনো খাদ্য, রাসায়নিক বিষ ইত্যাদি ব্যবহার করা যাবে না; বীজসম্পদ ও কৃষিসম্পর্কিত লোকায়ত জ্ঞান ও অনুশীলন এবং দেশজ প্রযুক্তির একতরফা বাণিজ্যিক পেটেন্টের বিরুদ্ধে এবং কৃষকের মেধাস্বত্ব অধিকার সুরক্ষায় রাষ্ট্রীয় আইন ও কর্মসূচি দৃশ্যমান হতে হবে। কৃষকের অনুমতি ছাড়া কোনো দেশীয় জিনসম্পদ ব্যবহার করা যাবে না। এ ক্ষেত্রে ‘কৃষকের জাত সংরক্ষণ আইন ২০১৯’ জনগণের মতামত ও পরামর্শে পুনঃসংশোধন করতে হবে।

উৎপাদন থেকে উত্তোলন, প্রক্রিয়াজাতকরণ, পরিবহন, বিপণন ও পরিবেশনের সব পর্যায়ে খাদ্যকে নিরাপদ হতে হবে। স্থানীয় কমিটি তৈরি করে ‘দেশব্যাপী সামাজিক নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা’ গড়ে তুলতে হবে। নিরাপদ খাদ্য আইন সংস্কারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দুর্নীতিমুক্ত জবাবদিহি ব্যবস্থার ভেতর আনতে হবে; আঞ্চলিক ও সাংস্কৃতিক খাদ্যবৈচিত্র্যকে রাষ্ট্রীয়ভাবে উৎসাহিতকরণের মাধ্যমে করপোরেট স্বাস্থ্যঝুঁকিপূর্ণ ফাস্টফুড আগ্রাসন রুখে দাঁড়াতে হবে। নিরাপদ, স্বাস্থ্যকর, দেশীয় সৃজনশীল খাবারকে (‘স্লো ফুড’) নতুন প্রজন্মের ভেতর উপযোগী ও গ্রহণযোগ্য করে প্রচারের ক্ষেত্রে গণমাধ্যম কাজ করতে পারে।

পাভেল পার্থ: লেখক ও গবেষক

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!