বুধবার , ২৮ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

টেস্ট র‍্যাংকিংয়ে সাত ধাপ উন্নতি মুশফিকের

প্রতিবেদক
star kids
আগস্ট ২৮, ২০২৪ ৪:৩০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়ের নায়ক মুশফিকুর রহিম এবার র‍্যাংকিংয়েও বড় লাফ দিলেন। টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে সাত ধাপ এগিয়েছেন এই ডানহাতি ব্যাটার।
দুই ধাপ এগিয়েছেন লিটন দাসও।

সিরিজের প্রথম টেস্টে পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে যা বাংলাদেশের প্রথম টেস্ট জয়। আর পাকিস্তানের ঘরের মাটিতে তাদের বিপক্ষে এটাই কোনো দলের সব উইকেট হাতে রেখে পাওয়া জয়। এমন ঐতিহাসিক এক জয়ের পেছনে দারুণ ভূমিকা রেখেছেন মুশফিকুর রহিম। ৩৪১ বলে খেলেছেন ১৯১ রানের দুর্দান্ত এক ইনিংস।

মুশির এই ইনিংসে ভর করে লিডের দেখা পায় বাংলাদেশ। যা পরে ম্যাচের ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ম্যাচসেরাও নির্বাচিত হন তিনি। এই ইনিংসের কল্যাণে ব্যাটারদের র‍্যাংকিংয়ে সাত ধাপ এগিয়েছেন মুশফিক। তার বর্তমান অবস্থান ১৭তম স্থানে। একই সময়ে ৭৮ বলে ৫৬ রানের দ্রুতগতির ইনিংস খেলেন লিটন। টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে তার উন্নতি হয়েছে দুই ধাপ। ডানহাতি এই ওপেনার আছেন ২৭তম স্থানে।

মুশি ও লিটন এগোলেও র‍্যাংকিংয়ে দুই ধাপ করে পিছিয়েছেন বাংলাদেশ অন্য দুই ব্যাটার সাকিব আল হাসান ও মুমিনুল হক। সাকিবের অবস্থান ৪৩তম স্থানে এবং মুমিনুল আছেন ৪৬তম স্থানে। না খেলেও এক ধাপ পিছিয়েছেন তামিম ইকবাল (৫০তম)। এছাড়া এক ধাপ পিছিয়ে ৬৩তম স্থানে নেমে গেছেন টাইগার দলপতি নাজমুল হোসেন শান্ত। তবে তিন ধাপ উন্নতি হয়েছে মেহেদি হাসান মিরাজের (৮৫তম)।

টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ের শীর্ষ দশেও বড় পরিবর্তন এসেছে। আগের মতোই প্রথম তিন স্থানে আছেন যথাক্রমে- জো রুট, কেন উইলিয়ামসন এবং ডেরিল মিচেল। তবে চার নাম্বার থেকে ছয় ধাপ পিছিয়ে নবম স্থানে নেমে গেছেন পাকিস্তানের বাবর আজম। ৩ ধাপ এগিয়ে চতুর্থ স্থানে উঠেছেন ইংল্যান্ডের হ্যারি ব্রুক।

শীর্ষ দশে সবচেয়ে বড় লাফ দিয়েছেন মোহাম্মদ রিজওয়ান। বাংলাদেশের বিপক্ষে দারুণ ব্যাটিং করা এই ব্যাটার ৭ ধাপ এগিয়ে ১১ম স্থানে উঠেছেন। তার এক ধাপ উপরেই আছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। দুই ধাপ এগিয়ে অষ্টম স্থানে উঠেছেন ভারতের বিরাট কোহলি। এছাড়া ভারতের আরেক ব্যাটার যশস্বী জসওয়াল এক ধাপ এগিয়ে উঠেছেন সপ্তম স্থানে।

টেস্ট বোলারদের র‍্যাংকিংয়ে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে এগিয়ে থাকা তাইজুল ইসলাম নেমে গেছেন তিন ধাপ। এই বাঁহাতি স্পিনার আছেন ১৯তম স্থানে। তবে এক ধাপ এগিয়ে ২৩তম স্থানে উঠেছেন মেহেদী হাসান মিরাজ। তবে আগের মতোই ২৮তম স্থানে আছেন সাকিব আল হাসান। শীর্ষ ১০০-তে থাকা বোলারদের মধ্যে বড় লাফ দিয়েছেন শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ। শরিফুল ৯ ধাপ এগিয়ে উঠেছেন ৬৪তম স্থানে। আর ২৩ ধাপ এগিয়ে ৭৪তম স্থানে উঠেছেন হাসান।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!