মঙ্গলবার , ৩ সেপ্টেম্বর ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বললেই কি গণমানুষের গণমাধ্যম হওয়া সম্ভব?

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ৩, ২০২৪ ১২:০১ অপরাহ্ণ

আবদুল ওয়াজেদ কচি

গণমানুষের গণমাধ্যম দ্য এডিটরস ২ সেপ্টেম্বর প্রতিষ্ঠার পঞ্চম বর্ষ পূর্তি করে ষষ্ঠ বর্ষে পদার্পণ করেছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনেকেই জানিয়েছেন শুভেচ্ছা। বাংলাদেশে প্রচলিত রেওয়াজ অনুযায়ী যে কোনো গণমাধ্যমের প্রতিষ্ঠাবার্ষিকীতে শুভেচ্ছার বন্যা বইয়ে যায়। এডিটরস এর ক্ষেত্রে তার ব্যতিক্রম হয়নি। কিন্তু গতানুগতিক ধারায় এই ‘শুভেচ্ছার বন্যা’ এডিটরস এর আগামীর পথচলায় কতটুকু সহায়ক বা অন্যান্য গণমাধ্যমের ক্ষেত্রেও কতটুকু সহায়ক হয় প্রশ্ন জাগিয়েছে।

বাংলাদেশের সমাজ বাস্তবতায় নিজেদের ভুল নিজেদের চোখে পড়ে না। আর গঠনমূলক সমালোচকও খুঁজে পাওয়া দায়।

সমালোচনা কিছু হয়, সেটা প্রায় একই ধারায়। যেমন, হাসিনা সরকারের ‘বিএনপি বিষয়ক মন্ত্রী’ হিসেবে ওবায়দুল কাদের বিএনপির গোষ্ঠী উদ্ধার করতে গিয়ে কিছু হাস্যকর কথা বলে ট্রলের শিকার হন, তেমনি হাসিনার পতনের পর এখনো ক্ষমতায় যেতে না পারলেও অনেকেই বিএনপির ‘হাসিনা বিষয়ক মন্ত্রী’ হিসেবে দায়িত্ব নিয়ে হাসিনার গোষ্ঠী উদ্ধার শুরু করেছেন। এ নিয়ে এখনো ট্রল শুরু না হলেও মানুষ বিরক্ত হতে শুরু করেছেন। কারণ বিগত সময়ে বাংলাদেশের প্রেক্ষাপটে আওয়ামী লীগ ও বিএনপিকে অপকর্মে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় লিপ্ত হতে দেখা গেছে।

এ-তো গেল রাজনৈতিক সমালোচনার কথা। কিন্তু মিডিয়ার সমালোচনা হয় না বললেই চলে। সাম্প্রতিক সময়ে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের সময়ে বাংলাদেশের গণমাধ্যমের ভূমিকা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন। কিন্তু সেক্ষেত্রেও পক্ষপাতিত্ব দেখা গেছে। আমরা যেমন বৈষম্যবিরোধী আন্দোলনে যমুনা টিভির সাংবাদিকদের নিয়ে আন্দোলনকারীদের নাচতে দেখেছি, তেমনি পরক্ষণেই ‘গায়ে লাগা’য় যুমনা টিভির উপস্থাপক নিকোলকে স্যোসাল মিডিয়া ট্রায়ালে ফেলতে দেখেছি।

কিন্তু সমালোচনা দরকার গঠনমূলক, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অঙ্গীকারের প্রতি যুক্তি তর্ক খন্ডন করে।

যে প্রসঙ্গে এতো কথা- গণমানুষের গণমাধ্যম দ্য এডিটরস এর প্রতিষ্ঠাবার্ষিকী।

আমরা আসলে আমাদের দর্শক, শ্রোতা, পাঠক, বন্ধু ও সমালোচকদের কাছে জানতে চাই, দ্য এডিটরস আসলে কতটুকু গণমানুষের গণমাধ্যম হয়ে উঠতে পেরেছে?

এক্ষণে আমি পাঠকের কাছে দ্য এডিটরস এর উদ্বোধনী (২০১৯ সালের ২ সেপ্টেম্বর) অনুষ্ঠানে অংশ নিয়ে প্রতিষ্ঠানটির কাছে অতিথিদের কিছু প্রত্যাশার কথা তুলে ধরতে চাই।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে তৎকালীন জেলা পরিষদ চেয়ারম্যান ও সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বলেছিলেন, একটি ব্যতিক্রমী উদ্যোগ হিসেবে দ্য এডিটরস আমাদের সামনে এসেছে। এরই মধ্যে যে সমস্ত প্রোগ্রাম ভিডিও ক্লিপ বদ্ধ করা হয়েছে তার প্রশংসা করে তিনি বলেছিলেন, এর মাধ্যমে কিছু সমস্যা যেমন চিহ্নিত করা গেছে, তেমনি তা সমাধানের পথও খুঁজে পাওয়া গেছে। সাতক্ষীরা দেশের দক্ষিণ-পশ্চিম সীমান্তের জেলা হিসেবে বাংলাদেশের অর্থনীতি ও চলমান উন্নয়ন ধারার সাথে যুক্ত হয়ে আছে। এই ধারাকে আরও গতিশীল করতে দ্য এডিটরস নতুন নতুন উদ্ভাবন তুলে ধরবে বলে মন্তব্য করেন তিনি। আমাদের মুক্তিযুদ্ধ, আমাদের ইতিহাস, আমাদের পর্যটনসহ সবকিছুর সাথে নতুন করে নৈকট্য সৃষ্টি করতে পারবে দ্য এডিটরস।

বিশেষ অতিথি হিসেবে অংশ নিয়ে সাতক্ষীরা জেলা বিএনপির আহবায়ক অ্যাড. সৈয়দ ইফতেখার আলী বলেছিলেন, দ্য এডিটরস আমাদের হারিয়ে যাওয়া সংস্কৃতিকে নতুন করে জাগরিত করতে শুরু করেছে। এই জাগরণ আমাদের জন্য একটি মাইল ফলক হতে পারে উল্লেখ করে তিনি আরও বলেন, নতুন নতুন প্রোগ্রাম সাতক্ষীরাকে দেশবাসীর কাছে পরিচিত করাতে পারবে।

বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ বলেছিলেন, এমন সৃজনশীলতা আমাকে অনুপ্রাণিত করেছে। আমি নিজেও সাতক্ষীরাকে নতুনভাবে চিনতে ও জানতে শিক্ষা গ্রহণ করছি। দ্য এডিটরস এই দায়িত্ব পালন করলে আমরা নিজেদের একটি সমৃদ্ধ সমাজ হিসেবে গড়ে তুলতে সক্ষম হবো।

সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ বলেছিলেন, একটি রুচিশীল গণমাধ্যম হিসেবে দ্য এডিটরস এর আত্মপ্রকাশ অত্যন্ত আশাব্যঞ্জক। তার প্রতিটি নিউজ ক্লিপ শিক্ষণীয় তথ্য উপস্থাপন করছে উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে আমরা সাতক্ষীরাকে আরও বেশি করে চিনতে পারবো।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির তৎকালীন আহবায়ক প্রয়াত আনিসুর রহিম বলেছিলেন, দ্য এডিটরস এর সংবাদ কর্মীরা অত্যন্ত পরিশ্রম করে প্রত্যন্ত এলাকায় যেয়ে তথ্য সংগ্রহ করে জনসম্মুখে তুলে ধরছেন। এতে তৃণমূল পর্যায়ে আমাদের সমস্যা ও সমাধান বেরিয়ে আসছে। তিনি আরও বলেন, এর মাধ্যমে মানুষের জীবন নতুন করে চিত্রিত করা সম্ভব হচ্ছে।

সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রয়াত সুভাষ চৌধুরী বলেছিলেন, দ্য এডিটরস এর সব প্রোগ্রাম সাতক্ষীরাকে ভিন্নভাবে পরিচিত করতে শুরু করেছে। দূর গ্রাম প্রোগ্রামের প্রশংসা করে তিনি বলেন, এতে সমাজের সকল পর্যায়ের মানুষের সুখ দুঃখের কথা অবিকল উঠে আসার সুযোগ থাকছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সাতক্ষীরা প্রেসক্লাবের তৎকালীন সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ বলেছিলেন, দ্য এডিটরস এর নতুন নতুন উদ্ভাবনী সাংবাদিকতার পথকে আরও প্রসারিত করেছে। আগামী দিনগুলোতে দ্য এডিটরস আরও সৃজনশীল কল্যাণকর এবং গণমুখী প্রোগ্রাম তুলে ধরে গণমাধ্যমকে সমৃদ্ধ জায়গায় নিয়ে যেতে পারবে। তিনি বলেন, এর সাথে জড়িত প্রবীণ-নবীন সাংবাদিকরা অত্যন্ত তথ্য বহুল সংবাদ পরিবেশন করে আমাদের কৌতূহল মেটাতে শুরু করেছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে নানা প্রত্যাশার কথা তুলে ধরেছিলেন বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ (অব.) সুভাষ সরকার, দক্ষিণ দক্ষিণের মশাল সম্পাদক অধ্যক্ষ আশেক-ই-এলাহী, সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, সাতক্ষীরা প্রেসক্লাবের তৎকালীন সাধারণ সম্পাদক মমতাজ আহমেদ বাপী, সাবেক সাধারণ আব্দুল বারী, সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, কবি পলটু বাসার, সাংবাদিক সেলিম রেজা মুকুল, সাংবাদিক গোলাম সরোয়ার, সাংবাদিক ইব্রাহিম খলিল, কণ্ঠশিল্পী মঞ্জুরুল হক, ফিফা রেফারি তৈয়ব হাসান বাবু, ইন্ডিপেন্ডেট টিভির জেলা প্রতিনিধি আবুল কাসেম, টিআইবির তৎকালীন এরিয়া ম্যানেজার আবুল ফজল মোহাম্মদ আহাদ, প্রাবন্ধিক শুভ্র আহমেদ, কবি স ম তুহিন, কবি সৌহার্দ সিরাজ, কণ্ঠশিল্পী রোজ বাবু, কবি মন্ময় মনির, সাহিত্যিক মনিরুজ্জামান মুন্না, আবৃত্তিকার মনিরুজ্জামান ছট্টু, কবি সায়েম ফেরদৌস মিতুল প্রমুখ।

দ্য এডিটরস এর যাত্রাকালীন মানুষের প্রত্যাশার কথা শুললেন। এই প্রত্যাশা আমরা কতটুকু পূরণ করতে পেরেছি- তা মূল্যায়নের দায়ভার পাঠক-দর্শক-শ্রোতার।

স্বীকারোক্তি দিতে দ্বিধা নেই যে, আমাদেরও নানা সীমাবদ্ধতা রয়েছে। রয়েছে আর্থিক দৈন্যতাও। নিবন্ধনের আবেদন করেও দীর্ঘ পাঁচ বছরে তা পাওয়া যায়নি। হাসিনা সরকার নিবন্ধনের অনুমোদন দেয়নি, বর্তমান বা পরবর্তী সরকার দেবে কি না তাও অজানা। নিরপেক্ষ একটি প্রতিষ্ঠান চলবে কী করে?

লেখক: বীর মুক্তিযোদ্ধা, সম্পাদক, দ্য এডিটরস

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!