শুক্রবার , ১৩ সেপ্টেম্বর ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ডোন্ট মাইন্ড || অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম ভুল যেটি

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ১৩, ২০২৪ ১১:১৮ পূর্বাহ্ণ

লিখেছেন অধম

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ৫ আগস্ট হাসিনার দেশত্যাগের মাধ্যমে আওয়ামী লীগ সরকারের পতন হয়। এরপর তিনদিন সরকার শূন্য ছিল দেশ। নানা জল্পনা-কল্পনার পর ৮ আগস্ট ড. ইউনূসের নেতৃত্বে শপথ গ্রহণ করে অন্তর্বর্তীকালীন সরকার। ইতোমধ্যে মাস পেরিয়েছে সরকারের বয়স।

হাসিনার পতনের পরপরই মানুষের মধ্যে জমে থাকা ক্ষোভ-দুঃখ, পাওয়া-না পাওয়ার বহিঃপ্রকাশ ঘটতে দেখা গেছে সর্বত্র। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ নিয়ে আলোচনা-সমালোচনার শেষ নেই। অনেকেই ৫ আগস্টের পরের পরিস্থিতি নিয়ে হতাশা ব্যক্ত করছেন। আবার, অনেকেই নতুন সরকারকে আরও সময় দেওয়ার বিষয়ে সকলকে ধর্য্য ধারণের অনুরোধ করছেন। তাদের যুক্তি, ১৬ বছর ধরে চলে আসা দুঃশাসন মাত্র এক মাসেই স্বাভাবিক অবস্থায় ফেরানো সম্ভব নয়।

যেহেতু ছাত্র-জনতার অভ্যুত্থানের মাধ্যমে হাসিনার পতন হয়েছে; যেহেতু একটি নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়েছে; যেহেতু সরকারের বয়স মাত্র এক মাস অতিক্রান্ত হয়েছে; যেহেতু নতুন সরকার রাজনৈতিক সরকার নয়; সেহেতু আমিও সরকারকে প্রয়োজনীয় সময় দিতে ইচ্ছুক। কিন্তু নতুন সরকার যদি পদে পদে ভুল করে তাহলে যতোই সময় দেওয়া হোক না কেন, তা কাজে আসবে না বরং তাতে দেশের সামগ্রিক পরিস্থিতি আরও নাজুক হবে।

দেশে এখনো আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক হয়নি, এক কথায় নিয়ন্ত্রণে আসেনি। প্রশাসনিক অবস্থাও নাজুক। এরজন্য আমি অন্তর্বর্তীকালীন সরকারের হঠকারি একটি সিদ্ধান্তকেই দায়ী করবো। আর তা হলো শপথ গ্রহণের পর থেকে হঠাৎ দিন-রাত কয়েক দফায় বিসিএস প্রশাসন ও পুলিশ ক্যাডারে দফায় দফায় পদোন্নতি। সরকার পরিবর্তনের পর নতুন পদায়ন বা বাধ্যতামূলক অবসর বাংলাদেশের জন্য খুবই স্বাভাবিক একটি প্রবণতা। কিন্তু বৈষম্য দূরীকরণ বা তথাকথিত বঞ্চিত কর্মকর্তাদের দফায় দফায় পদোন্নতি চাকুরীজীবীদের মধ্যে একটি খারাপ বার্তা দিয়েছে। আর এ কারণেই গ্রাম পুলিশ থেকে শুরু করে বিভিন্ন দপ্তর হয়ে আনসার পর্যন্ত জাতীয় প্রেসক্লাব বা সচিবায়লয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করে দাবি আদায়ে লিপ্ত হয়েছে। এখনো বিভিন্ন বিভাগ, অধিদপ্তর বা দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা দাবি আদায়ে কর্মবিরতিসহ নানা কর্মসূচি পালন করছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বা অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিষদের অনেক সদস্য আন্দোলনকারীদের নানাভাবে আওয়ামী লীগের ট্যাগ দিতে চাইলেও প্রকৃতপক্ষে তাদের দাবি আদায়ভিত্তিক আন্দোলন নতুন সরকারের দফায় দফায় গণপদোন্নতির সিদ্ধান্তের ‘প্রতিরূপ’।

শুধু তাই নয়, সর্বশেষ ৩৪ জেলায় জেলা প্রশাসক নিয়োগের প্রজ্ঞাপন জারির পর সচিবালয়ে ২৪, ২৫ ও ২৭ ব্যাচের প্রশাসনের কর্মকর্তাদের হট্টগোল নজিরবিহীন ও অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি বৃদ্ধাঙ্গুল প্রদর্শনসরূপ। এর মধ্যে ২৪ ও ২৫তম বিসিএস বিএনপি নেতৃত্বাধীন চার দলীয় জোট সরকারের সময়ে নিয়োগকৃত।

আমার প্রশ্ন, কোন সরকারের সময়ে নিয়োগকৃত? এটা কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতার কোন মাপকাঠি হতে পারেন কি না? যদি সম্ভাব্য সুসময়ের অপেক্ষায় থাকা বিএনপিপন্থী কর্মকর্তারা এটা ভেবে থাকেন যে, নিয়োগকালীন সরকারের ‘সময়’ তাদের সুবিধা পাওয়ার জন্য সহায়ক, তাহলে সরাসরিই তাদের অযোগ্য বলা যেতে পারে। কারণ হাসিনা সরকারের সময়েও ২৪তম বিসিএসের কর্মকর্তাদের ডিসি পদে নিয়োগ পেতে দেখেছি, শুধু তাই নয়, অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব তারা পালন করেছেন। আবার, যেসব কর্মকর্তা ডিসি পদে নিয়োগের জন্য সচিবালয়ে বিক্ষোভ করেছেন, তারাও বলেছেন ডিসি নিয়োগপ্রাপ্ত ৩৪ জনের মধ্যে অনেকেই বিগত সরকারের সময়ে নানাভাবে সুবিধাপ্রাপ্ত।

তাই নিয়োগের ক্ষেত্রে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে গঠিত সরকার সরাসরি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম এ ফায়েজ এর একটি কথা অনুসরণ করতে পারেন। তিনি দৈনিক কালবেলাকে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেছেন, ‘উপাচার্য হতে যিনি লবিং করবেন তাকে প্রথমেই বাদ দিতে হবে’।

ডিসি পদে পদায়নের জন্য কর্মকর্তারা সচিবালয়ে আনসারদের মতো হাতাহাতি করবেন এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

অবাক করার মতো বিষয়, আন্দোলনরত কর্মকর্তাদের দাবির প্রেক্ষিতে ডিসি পদে নিয়োগ পাওয়া আটজনের নিয়োগ বাতিল করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এই সিদ্ধান্তের মাধ্যমে আরও চেপে ধরার সুযোগ তৈরি করে দিল সরকার। আমলাদের এতো গুরুত্ব দিলে এই সরকারেরও হাসিনার মতো পতন হতে সময় লাগবে না।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম ভুলের প্রভাব পড়েছে সারাদেশের স্কুল-কলেজগুলোতেও। দপ্তরে দপ্তরে যেমন জোর করে কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করা হচ্ছে, তেমনি সারাদেশের স্কুল কলেজের শিক্ষকদের ক্ষেত্রেও একই চিত্র দেখেছি আমরা। গ্রাম্য রাজনীতির নোংড়া ব্যবহারের সর্বোচ্চ রূপ দেখা গেছে স্কুল-কলেজ-মাদ্রাসায়।

আমি আগেই বলেছি সরকার পরিবর্তনের পর নতুন পদায়ন বা বাধ্যতামূলক অবসর বাংলাদেশের জন্য খুবই স্বাভাবিক একটি প্রবণতা। কিন্তু এই প্রবণতা অরাজনৈতিক সরকারের জন্য ফাঁদে পরিণত হয়েছে। এজন্য কোথাও এখন কোনো নিয়ন্ত্রণ নেই।

অন্তর্বর্তীকালীন সরকারকে তার প্রথম ভুলের চড়া মাশুল দিতে হবে। ##

লেখক: সমালোচক

সূত্র: দৈনিক পত্রদূত

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!