বৃহস্পতিবার , ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ডোন্ট মাইন্ড || পলিথিনবিরোধী অভিযানের প্রেগনেন্সি পিরিয়ডটা খুবই গুরুত্বপূর্ণ || লিখেছেন অধম

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ১৯, ২০২৪ ১:৪৩ অপরাহ্ণ

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্যদিয়ে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন সৈয়দা রিজওয়ানা হাসান। রিজওয়ানা পরিবেশ অধিকার কর্মী হিসেবে বিশ^ব্যাপী পরিচিত। তাই তো তিনি অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা হিসেবে শপথ নেওয়ায় বাংলাদেশের মানুষ বিশেষ করে পরিবেশ কর্মীদের মধ্যে বিপুল উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। শপথ গ্রহণের পর তিনি পান কাক্সিক্ষত মন্ত্রণালয়ের দায়িত্বও।

দায়িত্ব পাওয়ার পর রিজওয়ানার বক্তব্যও মানুষের মধ্যে বেশ উৎসাহ সৃষ্টি করেছে। তাকে সাবলীলভাবেই বলতে শোনা গেছে, ‘আগে আমি ওপাশে দাড়িয়ে কথা বলতাম, এখন এপাশে দাড়িয়ে কথা বলছি, এখন হয়তো কিছু করার সুযোগ পাব।’

যেহেতু তিনি পরিবেশ অধিকার নিয়ে দীর্ঘদিন যাবত বাংলাদেশের মানুষকে সংগঠিত করছেন, লড়াই-সংগ্রাম করেছেন, তাই তার প্রতি মানুষের আগ্রহ বা প্রত্যাশার কমতি নেই।

ইতোমধ্যে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টার বেশ কিছু বক্তব্য বা উদ্যোগ এই প্রত্যাশা আরও বাড়িয়ে দিয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- পলিথিনবিরোধী অভিযানের ঘোষণা, বিমানবন্দর এলাকা শব্দ দূষণমুক্তকরণের ঘোষণা ও দখল-দূষণমুক্ত করে নদীর জীবন বাঁচানো।

বলে রাখা ভালো, সরকার আইন করে পলিথিন ব্যবহার নিষিদ্ধ করে ২০০২ সালে। এরপর ২২ বছর পেরিয়ে গেলেও বাংলাদেশে এখনো দেদারছে পলিথিন ব্যবহার হয় স্বাভাবিক পণ্যের মতোই। পরিবেশের শত্রু পলিথিন যে নিষিদ্ধ একটি পণ্য তা এর ব্যবহার দেখে বোঝার কোনো উপায় নেই।

পরিবেশ উপদেষ্টার পলিথিনবিরোধী অভিযানের ঘোষণা বাস্তবায়নের ক্ষেত্রে ২২ বছর আগে আইন করে নিষিদ্ধ করা এই পণ্যটি কেন এখনো বহুল ব্যবহৃত একটি পণ্য হিসেবে মানুষ ব্যবহার করছে, তা নিয়ে স্ট্যাডি করা হয়েছে কি না আমি জানি না। তবে, বিষয়টি যে পরিবেশ উপদেষ্টা জানেন না, তা নয়। বাংলাদেশের পরিবেশ সুরক্ষার প্রতিটি বিষয় সম্পর্কেই তিনি সম্যক জ্ঞান রাখেন বলে বিশ^াস করি।

একজন সাধারণ নাগরিক হিসেবে আমি যতটুকু বুঝি তা হলো, পলিথিনের উত্তম কোনো বিকল্প সহজলভ্য করতে না পারাই ২০০২ সালে সরকার গৃহীত এই উদ্যোগটি ব্যর্থতায় পর্যবেসিত করেছে।

আমার কেন জানি মনে হয়, বাংলাদেশের মানুষের বাংলাদেশে অবস্থানকালীন সময়ে আইন মানার প্রবণতা একটু কম। তারপর উত্তম কোনো বিকল্প সহজলভ্য তো নয়ই, বরং এর কোনো কার্যকর বিকল্প সাধারণ মানুষের সামনে হাজিরই করা হয়নি।

একসময় শোনা গেল পলিথিনের বিকল্প হিসেবে পাটের তৈরি ও পচনশীল সোনালী ব্যাগ উদ্ভাবনের কথা।

২০১৬ সালে পাটের সূক্ষ্ম সেলুলোজ দিয়ে ব্যাগটি উদ্ভাবন করেন বিজ্ঞানী ড. মোবারক আহমদ খান। নাম দেয়া হয় সোনালি ব্যাগ। দেখতে সাধারণ পলিথিন ব্যাগের মত হলেও এটি পচনশীল। সম্ভাবনা বিবেচনায় ২০১৭ সালে ডেমরার লতিফ বাওয়ানী সরকারি জুট মিলে নেয়া হয়েছিল একটি পাইলট প্রকল্প। পত্রিকার সংবাদ থেকে জানা যায়, সেখানে উৎপাদিত প্রতি কেজি সোনালী ব্যাগের দাম এক হাজার টাকা। যার এক একটির দাম পড়ে প্রায় ১০ টাকা।

এর উদ্ভাবকের অভিযোগ ছিল, নীতিমালা ও বাজারজাতকরণে সরকারের কোনো চেষ্টা না থাকায় সোনালী ব্যাগ আলোর মুখ দেখেনি।

তাই চূড়ান্তভাবেই বলা যায় যে, কার্যকর ও সহজলভ্য বিকল্পের অভাবে নিষিদ্ধ ঘোষণা করা হলেও পলিথিনের ব্যবহার না কমে বরং বেড়েছে।

আর বাংলাদেশে তো এ কথা ভাবাই যায় না যে, মানুষ পরিবেশের কথা বিবেচনা করে পলিথিন ব্যবহার থেকে বিরত থাকবে বা ১০ টাকা মূল্য দিয়ে সোনালী ব্যাগ কিনে ব্যবহার করবে।

এতোসব কথা বলা কারণ, রিজওয়ানা যে উদ্যোগ নিয়েছেন বা পলিথিনের বিরুদ্ধে অভিযানের ঘোষণা দিয়েছেন, তা ব্যর্থ হতে বাধ্য। কারণ গৃহীত উদ্যোগ যদি গণমানুষের জন্য অলাভজনক হয়, মানুষের হাতে যদি পলিথিনের স্থলে সহজ ও সুলভমূল্যে বিকল্প তুলে না দেওয়া যায়, তাহলে এই উদ্যোগের ভবিষ্যৎ সহজেই অনুমেয়। মানুষ এক্ষেত্রে পরিবেশকেও ‘প্রতিপক্ষ’ ভাবতে দ্বিধা করবে না।

বাংলাদেশে পূর্ববর্তী রাজনৈতিক সরকারগুলোর সময়ে অনিয়ম-দুর্নীতি ও লুটপাটের অবাধ স্বাধীনতায় মানুষের স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হতে দেখা গেছে। এক্ষেত্রে তত্ত্বাবধায়ক সরকার বা অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হলে মানুষের স্বপ্ন কিছুটা হলেও বেঁচে থাকে। যদিও এবারের প্রেক্ষাপটটা সম্পূর্ণ ভিন্ন। তারপরও নানা সংস্কারের রূপরেখা মানুষকে যেমন আশান্বিত করেছে, তেমনি অনেক কর্মকান্ডই ইতোমধ্যে প্রশ্নের জন্ম দিয়েছে। তবে, ২০০৭ সালে গঠিত তত্ত্বাবধায়ক সরকার তখনকার প্রেক্ষাপটে ছবিযুক্ত নির্ভুল ভোটার তালিকা করে বেশ প্রশংসা কুড়িয়েছিল। তখনকার তত্ত্বাবধায়ক সরকারের এই উদ্যোগ পরিবেশের সাথে সম্পর্কিত না হলেও অন্তর্বর্তীকালীন সরকার যে একটু শক্ত হলে গৃহীত উদ্যোগ বাস্তবায়নে সমর্থ হতে পারে তা উপলদ্ধি করা যায়।

আমার কথা হলো, পরিবেশ উপদেষ্টার ঘোষণা ব্যর্থ হলে চলবে না। এজন্য পলিথিনবিরোধী অভিযান শুরুর পূর্বে প্রয়োজনীয় কাজগুলো অর্থাৎ ‘বিকল্প’ সুলভ ও সহজলভ্য করতে হবে। জোর করে পলিথিন ব্যবহার বন্ধ করা যাবে না। তাই পলিথিনবিরোধী অভিযান শুরুর পূর্বের এই প্রেগনেন্সি পিরিয়ডটা খুবই গুরুত্বপূর্ণ।

প্রেগনেন্সি পিরিয়ডের মূল কাজ হবে-
১.পলিথিনের বিকল্প উদ্ভাবন, সুলভ ও সহজলভ্য করা, এর বহুল প্রচার ও মানুষের হাতে পৌঁছে দেওয়া।
২. অনটাইম ইয়্যুজেবল পলিথিন উৎপাদন ক্ষেত্র বন্ধ করা।
৩. পলিথিন আমদানি ও সীমান্ত গলিয়ে দেশে আনার পথ রুদ্ধ করা।
কেবল তাহলেই পলিথিন দূষণমুক্ত বাংলাদেশ গড়া সম্ভব হবে।

লেখক: সমালোচক

সূত্র: পত্রদূত

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

অনুমতি ছাড়া হজ পালনের চেষ্টা, গ্রেপ্তার ১৭ হাজার

ডিবি ইউনাইটেড হাইস্কুলে ১০৩ পাউন্ডের কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

বাংলাদেশ-আফগানিস্তান টেস্ট দেখা যাবে ১০০ টাকায়

শ্রাবন্তীর থাইল্যান্ডের ছবিতে মত্ত নেটপাড়া!

পুলিশ সদস্যকে কুপিয়ে মেরেছেন ছাত্রদল নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী

গাবুরায় মেগা প্রকল্পের কাজ পরিদর্শনে নাগরিক নেতৃবৃন্দ, বাস্তচ্যুতদের পুনর্বাসনের দাবি

মোংলায় ভ্যান চালক আল আমিন হত্যা মামলার আসামি হেলাল আটক

দেশজুড়ে রক্তক্ষয়ী সংঘাত, নিহত ১০১

আচরণবিধি লঙ্ঘন তিন মন্ত্রী-প্রতিমন্ত্রী ও সাকিবসহ ১২ জনকে ইসির শোকজ

প্রধানমন্ত্রী চাইলে নির্বাচনকালীন ছোট সরকার গঠন করবেন: আইনমন্ত্রী

error: Content is protected !!