রবিবার , ১৯ ফেব্রুয়ারি ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সুন্দরবন সংলগ্ন খোলপেটুয়া নদী তীরে অবৈধ করাতকলের ছড়াছড়ি!

প্রতিবেদক
the editors
ফেব্রুয়ারি ১৯, ২০২৩ ৬:৫১ অপরাহ্ণ

এম জুবায়ের মাহমুদ: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার নওয়াবেঁকী বাজারে অবৈধভাবে এক ডজনেরও বেশী করাতকল গড়ে উঠেছে। কর্তৃপক্ষের অনুমতির তোয়াক্কা না করে ইচ্ছামত গড়ে তোলা এসব করাতকল বিধি বহির্ভুতভাবে পরিচালিত হচ্ছে দীর্ঘদিন ধরে। পরিবেশ অধিপ্তরের ছাড়পত্র আর বনবিভাগের অনুমতি ছাড়া স্থাপনকৃত করাতকলগুলোর কার্যক্রম প্রকাশ্যে চললেও তা নিয়ে কোন পক্ষেরই ন্যূনতম ভ্রক্ষেপ নেই। অবৈধ এসব করাতকলে দূর-দূরন্ত হতে আসা কাঠ ছাড়াও সুন্দরবনের বিভিন্ন প্রজাতির গাছ চোরাইপথে এনে চেরাই করা হয় বলেও অভিযোগ রয়েছে।

স্থানীয়দের দাবি, একের পর এক অবৈধ করাতকল গড়ে উঠায় নওয়াবেঁকীসহ পার্শবর্তী এলাকাসমূহে বৃক্ষ নিধনের হার ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এছাড়া এসব করাতকলের অবস্থান সুন্দরবন লাগোয়া খোলপেটুয়া নদীর তীরে হওয়ায় রাতের বেলা অতিগোপনে সেখানে সুন্দরবনের কর্তন নিষিদ্ধ কাঠ চেরাই করা হয়। তদারকির দায়িত্বে থাকা কর্তৃপক্ষের সাথে যোগসাজশে বাধাহীনভাবে করাতকলগুলো পরিচালিত হচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। অবৈধ এসব করাতকলের কারণে স্থানীয় প্রকৃতি ও পরিবেশ বিনষ্টের পাশাপাশি চোরাকারবারীদের তৎপরতায় সুন্দরবনের উপর ক্ষতিকর প্রভাব পড়ছে বলেও অভিযোগ তাদের।
সরেজমিনে দেখা দেখা যায়, সুন্দরবনের মধ্যভাগ দিয়ে লোকালয়ের দিকে চলে আসা খোলপেটুয়া নদীর পূর্বপ্রান্তে নওয়াবেঁকী বাজার সংলগ্ন এলাকায় সারিবদ্ধভাবে একে একে চৌদ্দটি করাতকল গড়ে উঠেছে। ছোট বড় নানান আকৃতির হাজার হাজার কাঠের গুড়ি ছড়িয়ে ছিটিয়ে রাখা হয়েছে এসব করাতকলের চারপাশে। পাঁচ/ছয় জন করে শ্রমিক এসব করাতকলের প্রতিটিতে সকাল হতে দিনের সুবিধাজনক সময়ে সেখানে জমিয়ে রাখা কাঠ চেরাইয়ের কাজ করছে।

তবে স্থানীয়দের দাবি, অধিকাংশ করাতকল রাতে চালু থাকে এবং গভীর রাত পর্যন্ত সেখানে সুন্দরবনেরও বিভিন্ন প্রজাতির কাঠ চেরাই করা হয়। চোরাকারবারীদের নিকট হতে এসব কাঠ সংগ্রহ করে রাতেই চেরাই করে গাড়িভর্তি করে রাতেই তা নির্দিষ্ট গন্তব্যে পাঠিয়ে দেয়া হয়।
নওয়াঁবেকী বাজারের মোঃ শাহ আলম জানান, অবৈধভাবে গড়ে উঠা করাতকলের কারণে এলাকার গাছ-গাছালী আশংকাজনকহারে কমতে শুরু করেছে। আশপাশের এলাকা হতে ছোট-বড় গাছ কেটে এনে করাতকলে চেরাইয়ের পর তা পাশের ইট ভাটাসমূহে সরবরাহ করা হচ্ছে।
আজিজুর রহমানসহ কয়েকজন জানান, অনতিদূরে সুন্দরবন হওয়ার সুযোগে সুন্দরবনের কাঠ পাচারকারীদের ভরসাস্থলে পরিণত হয়েছে এসব করাতকল। দিনের বেলা সুন্দরবনের মধ্যে কেটে রাখা গাছ রাতের অন্ধকারে পাচারের মাধ্যমে খোলপেটুয়া নদী তীরবর্তী এসব করাতকলে নিয়ে চেরাই করে শ্যামনগর, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। পরিবেশ অধিদপ্তর কিংবা সামাজিক বনবিভাগ বা প্রশাসনের নজরদারি না থাকায় অবৈধ করাতকলগুলো সমগ্র এলাকার ক্ষতির কারণে পরিণত হয়েছে।

আজমল হোসেন নামের স্থানীয় এক ব্যক্তি জানান, নওয়াবেঁকীর সবগুলো করাতকল অনুমোদনহীন। দিনের তুলনায় রাতে সেখানে বেশী কাঠ চেরাই হয় বলেও তিনি অভিযোগ করেন।

জয়নাল গাজী নামের স্থানীয় এক গ্রামবাসী জানান, অনুমোদন না থাকা সত্ত্বেও প্রকাশ্যে এসব করাতকলে কাজ চলে। প্রশাসনকে বনবিভাগ ও পরিবেশ অধিদপ্তরকে মাসোহারা দিয়ে মালিকরা তাদের করাতকলগুলো চালু রাখে। স্থানীয়ভাবে কেউ বিষয়টি নিয়ে আপত্তি করলে তাকেও এসব করাতকল মালিকরা ‘খুশি’ করে বলেও তিনি দাবি করেন।

আয়েশা ‘স’ মিলের এক শ্রমিক জানান, প্রতিদিন করাতকল পিছু তারা ২০০ থেকে ২৫০ সেফটি পর্যন্ত কাঠ চেরাই করে থাকেন। নদীর অপর পাশের পদ্মপুকুর, কয়রাসহ নওয়াবেঁকী, গাবুরা, আটুলিয়া, বুড়িগোয়ালীনি ও কাশিমাড়ী এলাকা হতে আসা কাঠ তারা চেরাই করে।
করাতকল মালিক সমিতির সভাপতি মোঃ নুর আহম্মদ আলী বলেন, নুতন করে তৈরী কয়েকটি করাতকলের অনুমতি নেই। ‘ব্যবসা ভাল যাচ্ছে না’- উল্লেখ করে করাতকল মালিক সমিতির প্রধান দাবি করেন, ১৬ ডিসেম্বর ও ২৬ মার্চের মত জাতীয় দিবসগুলোতে তারা প্রশাসনের কিছু ‘খরচাপাতি’ দিয়ে কোন রকমে ব্যবসা টিকিয়ে রেখেছেন। সুন্দরবনের কোন কাঠ সেখানে চেরাইয়ের জন্য আসে না বলেও তিনি দাবি করেন।

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এ কে এম ইকবাল হোসাইন চৌধুরী জানান, সামাজিক বনবিভাগ এসব করাতকলের অনুমোদন দিয়ে থাকে। সুন্দরবন সন্নিকটস্থ হলেও কড়া তদারকির কারণে সেখানে সুন্দরবনের কাঠ যাওয়ার সুযোগ কেউ পায় না বলেও তিনি দাবি করেন।

সামাজিক বনবিভাগের শ্যামনগর অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মশহিদুল ইসলাম বলেন, সম্প্রতি তিনি সামাজিক বনবিভাগের পক্ষ হতে একটি অবৈধ করাতকলেল বিরুদ্ধে মামলা করেছেন। নওয়াবেঁকীতে সম্প্রতি গড়ে উঠা কয়েকটি করাতকলের অনুমতি নেই- নিশ্চিত করে তিনি আরও বলেন, উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এসব করাতকলের বিরুদ্ধে অভিযান চালোনোর ক্ষমতা রাখেন-যা তার নেই।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!