মঙ্গলবার , ২১ ফেব্রুয়ারি ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বেনাপোল চেকপোস্টে দু’বাংলার ভাষাপ্রেমীদের মিলনমেলা

প্রতিবেদক
the editors
ফেব্রুয়ারি ২১, ২০২৩ ৬:৩২ অপরাহ্ণ

মোঃ ওসমান গনি, বেনাপোল (যশোর): মঙ্গলবার মহান ভাষা শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বেনাপোল নো-ম্যান্সল্যান্ড দু’বাংলার হাজার হাজার ভাষা প্রেমী মানুষের মিলন মেলায় পরিণত হয়। এসময় দুই বাংলার মানুষ ভৌগলিক সীমারেখা ভুলে কেবলমাত্র ভাষার টানে একই মঞ্চে তুলে ধরেন বাংলা ভাষার জয়গান।

এ দিন সকালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট নো-ম্যান্সল্যান্ডের অস্থায়ী শহিদ বেদিতে শ্রদ্ধা জানান বাংলাদেশের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এমপি, শেখ আফিল উদ্দিন এমপি ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী শ্রী জ্যোতি প্রিয় মল্লিক এবং বনগাঁ পৌর মেয়র শংকর আঢ্য।

ফুলে ফুলে ভরে যায় সীমান্তের নো-ম্যান্সল্যান্ডে নির্মিত শহিদ বেদি। পরে মিষ্টি বিতরণ, আলোচনা আর গানে গানে মাতোয়ারা হয়ে ওঠে আকাশ বাতাস।

এ উপলক্ষে আগেই দুই দেশের জাতীয় পতাকা, নানা রং এর ফেস্টুন, ব্যানার, প্ল্যাকার্ড, আর ফুল দিয়ে বর্ণিল সাজে সাজানো হয় নো-ম্যান্সল্যান্ড এলাকা। দুই বাংলার মানুষের এ মিলন মেলায় উভয় দেশের সীমান্তবর্তী বাসিন্দাদের মধ্যে উৎসাহের আমেজ সৃষ্টি হয়।

দুই দেশের সীমান্তের মধ্যবর্তী ওই স্থানে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। একে অপরকে আলিঙ্গন করে সব ভেদাভেদ যেন ভুলে যায় কিছু সময়ের জন্য।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী শ্রী জ্যোতি প্রিয় মল্লিক, বিধায়ক বিশ্বজিৎ দাস ও বনগাঁ পৌর মেয়র শংকর আঢ্যর নেতৃত্বে ভারত থেকে আসা শতশত বাংলা ভাষী মানুষ বাংলাদেশিদের ফুলের পাঁপড়ি ছিটিয়ে ও মিষ্টি দিয়ে বরণ করে নেয় একে অপরকে।

এসময় পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেন, ৫২ এর ভাষা সংগ্রামের পথ ধরেই বাংলাদেশের স্বাধীনতা এসেছে। আর এই স্বাধীনতা সংগ্রামে ভারতের জনগণ ও সরকার আমাদের পাশে দাঁড়িয়েছিল। স্বাধীনতা যুদ্ধে ভারতের সঙ্গে আমাদের আত্মার সম্পর্ক। সে জন্য আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। ১৯৪৮ সাল থেকে শুরু হয়েছে আমাদের এই ভাষা আন্দোলন।
৫২-এর ভাষা আন্দোলন ও ৭১-এর স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবের অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তিনি বলেন, এ দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্র বিকশিত হতে শুরু করেছে। এখন দুই দেশের নেতৃত্বে জঙ্গিবাদ সন্ত্রাসবাদ নির্মূল করা হবে।

ভাষা শহিদদের স্মরণে দুই বাংলার মানুষের সম্প্রতি আর ভালোবাসার বাঁধনকে আরও সুদৃঢ় করার প্রত্যয় নিয়ে শেষ হয় ভাষা প্রেমীদের মিলন মেলা।

এদিকে, সমগ্র অনুষ্ঠানে নেয়া হয় নজিরবিহীন নিরাপত্তা। কড়াকড়ি আরোপ করা হয় দুই সীমান্তে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!