বুধবার , ৩১ মে ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

৪ দফা দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের মানববন্ধন

প্রতিবেদক
the editors
মে ৩১, ২০২৩ ৭:২৭ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ সাতক্ষীরা জেলা শাখার উদ্যোগে ৪ দফা দাবিতে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়েছে।

বুধবার (৩১ মে) সকালে সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ সাতক্ষীরা জেলা শাখার আহ্বায়ক প্রকৌশলী কামরুল আখতার তপু’র সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন আইডিইবি সাতক্ষীরা জেলা শাখার সভাপতি প্রকৌশলী মো. আব্দুর রশিদ, সাধারণ সম্পাদক প্রকৌশলী এম এম এ জায়েদ বিন গফুর, আইডিইবি জেলা শাখার কাউন্সিলর ও নবজীবন পলিটেকনিক ইনস্টিটিউট এর অধ্যক্ষ রফিকুল ইসলাম, সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক প্রকৌশলী আবেদুর রহমান, প্রকৌশলী জিয়াউদ্দীন, প্রকৌশলী আব্দুল আলিম, প্রকৌশলী কামরুজ্জামান, প্রকৌশলী তুষার কুমার রায় প্রমুখ।

বক্তারা আরো বলেন, আগামীর কর্ম চ্যালেঞ্জ মোকাবেলায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ হ্রাসের আত্মঘাতী উদ্যোগ বন্ধ করে এ শিক্ষা ব্যবস্থায় বিরাজমান শিক্ষক স্বল্পতা, শ্রেণীকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি, দ্বিতীয় শিফটে কর্মরত শিক্ষকদের সম্মানী, প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ, বেতন ভাতা প্রদান এবং ছাত্র-ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ বিশ্বের সাথে তাল মিলিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা আধুনিকায়ন করতে হবে।

নেতৃবৃন্দ বলেন, শিক্ষা মন্ত্রণালয় আত্মঘাতী উদ্যোগ থেকে সরে না আসলে আগামী দিনে দেশব্যাপী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

নেতৃবৃন্দ বলেন, প্রধানমন্ত্রীর সুনির্দিষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও বিগত ৯-১০ বছরে ডিপ্লোমা প্রকৌশলীদের প্রাথমিক নিযুক্তিতে বর্ধিত ইনক্রিমেন্ট, ৫০% পদোন্নতি, জনকল্যাণকর অর্গানোগ্রাম প্রণয়ন করা হয়নি। বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালার বিতর্কিত সংজ্ঞা ও বিভিন্ন ধারা/উপধারা সংশোধনপূর্বক গেজেট প্রকাশ করা হয়নি। এছাড়া, সকল বিদ্যুৎ কোম্পানিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান, পলিটেকনিক, টিএসসি, টিটিসি ও এসএসসি (ভোক) শিক্ষকদের পদোন্নতি, শিক্ষক সংকট নিরসন, শ্রেণীকক্ষ, ল্যাব/ওয়ার্কসপ সমস্যার সমাধান, প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ ও বেতন প্রদান এবং ইমার্জিং টেকনোলজির বেকার ডিপ্লোমা গ্রাজুয়েটদের কর্মসংস্থান ও প্রাইভেট সেক্টরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সম্মানজনক বেতন ও পদবী নির্ধারণের কার্যকর উদ্যোগ সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে নেয়া হয়নি। যা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ছাত্র শিক্ষকদের বিক্ষুব্ধ করে তুলেছে। এটি প্রকৌশল কর্মক্ষেত্রকে উত্তপ্ত করে তুলবে বলে নেতৃবৃন্দ সরকারকে সতর্ক করেন।

অনুষ্ঠান পরিচালনা করেন আইডিইবির জেলা যুগ্ন সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. গোলাম মোস্তফা।

মানববন্ধন শেষে সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ মঈনুল ইসলাম মঈন এঁর হাতে স্মারকলিপি তুলে দেন নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!