মঙ্গলবার , ৬ জুন ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বরাদ্দের অর্ধেক চাল দেওয়া হচ্ছে জেলেদের, বাকী চাল কোথায়?

প্রতিবেদক
the editors
জুন ৬, ২০২৩ ৯:২২ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট: সুন্দরবনের নদ-নদীতে মাছ কাঁকড়া শিকার করে পাঁচ সদস্যের সংসারের ঘানি টানতে হয় শ্যামনগর উপজেলার হরিনগর গ্রামের আশরাফ হোসেনকে। প্রজনন মৌসুম হওয়ায় তিন মাস সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের ফলে আরও অনেকের মত কর্মহীন হয়ে পড়েছে সহায় সম্বলহীন আশরাফ। তার দুরাবস্থা আরও প্রকট হয়ে উঠেছে তিন মাসের বেকারত্বকালীন সময়ের জন্য সরকারিভাবে জেলেদের অনুকূলে বরাদ্দের অর্ধেকেরও কম চাল হাতে পাওয়ায়।

আশরাফ হোসেন জানান, দুই কিস্তিতে সরকারিভাবে তাদের জন্য বরাদ্দ হয়েছে মাথাপিছু ৮৬ কেজি চাল। রোববার প্রথম কিস্তি হস্তান্তরের সময় স্থানীয় মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিষদ থেকে তাদেরকে তিন বালতি করে অর্থাৎ ২৪ কেজি চাল দেয়া হয়েছে।

মথুরাপুর গ্রামের জেলেকার্ডধারী ইয়ার আলী জানান, কার্ড দেখানোর পর তাকে তিন বালতি চাল দেয়া হয়। পাশের একটি আড়ৎ-এ নিয়ে ওজন দিয়ে তিনি ২৭ কেজি চাল পাওয়ার পর অভিযোগ করলে তাকে পরিষদ থেকে তাড়িয়ে দেয়া হয়।

মোন্তাজ গাজী ও আরশাদ আলী নামের আরও দুই জেলে জানান, তাদের মাথাপিছু ৫৬ কেজি চাল দেয়ার কথা। তবে বালতিতে করে তাদেরকে সর্বসাকুল্যে ২৪ থেকে ২৭/২৮ কেজি পর্যন্ত চাল দেয়া হচ্ছে। ইউনিয়নের মোট এক হাজার একশ ৯৩ জনকে একইভাবে অর্ধেকেরও বেশী চাল কম দিয়ে বাকী চাল আত্মসাত করা হচ্ছে বলেও তারা অভিযোগ করেন। এসব নিয়ে আপত্তি করলে বা বাকবিতন্ডায় জড়ালে তাদেরকে পরের কিস্তির চাল না দেয়াসহ নানা ধরনের হুমকি দিয়ে বের করে দেয়া হচ্ছে।

ইউপি চেয়ারম্যানের লোকজন এমন আচরণ করছে উল্লেখ করে এসব জেলেরা অভিযোগ করেন, তাদের ভাগের বাকি চাল সংশ্লিষ্টরা আত্মসাত করছে। এমনকি চাল বিতরণের সময় দায়িত্বপ্রাপ্ত সরকারি কেনো কর্মকর্তাকে সেখানে দেখা মিলছে না বলেও ভুক্তোভোগী এসব জেলেদের দাবি।

সংশ্লিষ্ট ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত ট্যাগ অফিসার মিনা হাবিবুর রহমান জানান, কবে জেলেদের মধ্যে চাল বিতরণ করা হবে সেসব বিষয়ে তাকে আগে থেকে কিছু জানানো হয়নি। তবে চাল কম দেয়া হচ্ছে বলে তিনি জানতে পেরে এলাকার বাইরে থাকলেও সংশ্লিষ্ট চেয়ারম্যানকে বরাদ্দের সম্পূর্ণ চাল প্রদানের পরামর্শ দিয়েছেন।

মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অসীম কুমার মৃধা জানান, চাল দেয়া শেষ। যা দেয়ার কথা সেই চাল তারা পেয়েছে। চাল কম দেয়ার অভিযোগ অস্বীকার করে তিনি ফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আক্তার হোসেন জানান, বরাদ্দের চাল কম দেয়ার সুযোগ নেই। এধরনের কোন অভিযোগ পেলে তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!